উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

‘আ ডে উইথ সায়েন্স’ উদযাপন

ক.বি.ডেস্ক: উতসবমুখর পরিবেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আয়োজিত হল বিজ্ঞান আয়োজন ‘‘আ ডে উইথ সায়েন্স’’। সম্প্রতি দিনব্যাপী ঢাবির কার্জন হল কমপ্লেক্সে এ আয়োজনটি অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও ঢাবি সায়েন্স সোসাইটির যৌথ আয়োজনে এবং মৃত্তিকা পানি ও পরিবেশ বিজ্ঞান বিভাগের সহায়তায় কোভিড মহামারীর পর প্রথমবারের মতো এ ধরণের অনুষ্ঠান আয়োজন করা হল।

১০ নভেম্বর ‘বিশ্ব বিজ্ঞান’ দিবস উপলক্ষে বিভিন্ন প্রতিষ্ঠানের তৃতীয় থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে করা হয় এই আয়োজন। দিনব্যাপী এই আয়োজনের অংশ হিসেবে ছিল প্রকৃতি পাঠ, বিজ্ঞানভিত্তিক ট্রেজার হান্ট, সায়েন্স এক্সপেরিমেন্ট ও জলবায়ু আড্ডার মতো কার্যক্রম।

প্রকৃতি পাঠে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের কার্জন হলের বিভিন্ন গাছের সঙ্গে পরিচিত করা হয়েছে। এরপর সম্পূর্ণ কার্জন হল জুড়ে ছিলো ট্রেজার হান্ট। অংশগ্রহণকারীদেরকে ৮টি দলে ভাগ করে কার্জন হলের বিভিন্ন স্থানে রাখা মজার মজার ক্লু খুঁজে বের করা নিয়ে এই ট্রেজার হান্টটি অনুষ্ঠিত হয়। সবচেয়ে কম সময়ে বেশি ক্লু সমাধান করে যারা সর্বোচ্চ পয়েন্ট পেয়েছে, তারা বিজয়ী হয়েছে।

কার্জন হল কমপ্লেক্সের মৃত্তিকা, পানি এবং পরিবেশ বিজ্ঞান বিভাগের ড. এ কিউ এম বি করিম লেকচার থিয়েটারে আরও দুটি সেশন অনুষ্ঠিত হয়। বৈজ্ঞানিক এক্সপেরিমেন্ট সেশন অনুষ্ঠিত হয়। যেখানে এসপিএসবির স্বেচ্ছাসেবকদের একটি দল অংশগ্রহণকারীদের নানা ধরনের বিজ্ঞান বিষয়ক এক্সপেরিমেন্ট প্রদর্শন ও ব্যাখ্যা করে। ছিল জলবায়ু নিয়ে লেকচার ও অ্যাক্টিভিটি। এতে বিষয়বস্তু ছিল জলবায়ু পরিবর্তন ও ভবিষ্যতের বাংলাদেশ। এটি পরিচালনা করেন স্থপতি সুমাইয়া মামুন। ট্রেজার হান্টের বিজয়ী টিমের নাম ঘোষণা করা হয় এবং টিমের ৬ জনকে পুরষ্কার হিসেবে বিজ্ঞানবাক্স প্রদান করা হয়।

গত কয়েকবছর ধরে বাংলাদেশে বিশ্ব বিজ্ঞান দিবসটি উদযাপন করে আসছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি। প্রতিবছরের মতো এ বছরও তারা নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়েছে। এবার অফলাইন আয়োজনে পাশাপাশি অনলাইনেও বেশ কিছু অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। অনলাইনে স্কুল পড়ুয়া শিক্ষার্থীদের জন্য আয়োজন করা হয়েছে অনলাইন সায়েন্স কুইজ কমপিটিশন (বিজ্ঞান কুইজ), ক্যাপচার ইওর সায়েন্টিফিক মোমেন্ট কমপিটিশন (ভিডিও) এবং ড্র ইওর সায়েন্স ফ্যান্টাসি কমপিটিশন (চিত্রাঙ্কন)।

এই আয়োজনের সহআয়োজক ঢাকা ইউনিভার্সিটি সায়েন্স সোসাইটি (ডিইউএসএস)। ম্যাগাজিন পার্টনার কিশোর আলো ও বিজ্ঞানচিন্তা। সহযোগী মৃত্তিকা পানি ও পরিবেশ বিজ্ঞান বিভাগ, বাংলাদেশ ক্লাইমেট সায়েন্স অলিম্পিয়াড ও অন্যরকম বিজ্ঞানবাক্স।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *