উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

আইজেএসও-তে ৬ সদস্যের বাংলাদেশ দল

ক.বি.ডেস্ক: আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (আইজেএসও)-তে বাংলাদেশের প্রতিনিধিত্ব করার জন্য ৬ সদস্যের পুর্নাঙ্গ বাংলাদেশ দল ঘোষণা করা হয়েছে। ৭ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও-২১) এর মাধ্যমে সারা দেশ থেকে এই ৬ জনকে বাছাই করা হয়েছে। করোনা অতিমারির মধ্যে গত জুলাই মাস থেকে অনলাইনে এই আয়োজনের কার্যক্রম শুরু হয়। দীর্ঘ প্রচারণা, অনলাইন আঞ্চলিক পর্ব, জাতীয় পর্ব ও ক্যাম্প আয়োজনের পর নির্বাচন করা হয়েছে দেশসেরা ৬ জন শিক্ষার্থীকে।

এবছর ৬ সদস্যের আইজেএসও বাংলাদেশ দলে আছে খুলনা জিলা স্কুলের এস এম আব্দুল ফাত্তাহ (৯ম), বরিশাল ক্যাডেট কলেজের মুহতাসিন আল ক্বাফি (এসএসসি ’২১), ময়মনসিংহ জিলা স্কুলের অম্লান দে অভীক (এসএসসি ’২১), আকিজ ফাউন্ডেশন স্কুল অ্যান্ড কলেজের আবদুর রহমান (৯ম) এবং খুলনা জিলা স্কুলের কাজী নাদিদ হোসেন (৯ম) ও স্বাধীন রায় সানি (এসএসসি ’২১)। ডিসেম্বরে আবুধাবিতে আয়োজিত ১৮তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (আইজেএসও)-তে বাংলাদেশ থেকে অংশগ্রহণ করবে।

আইজেএসও বাংলাদেশ দলের প্রধান দলপতি বাংলাদেশ প্রকৌশল বিশ্যবিদ্যালয়ের অধ্যাপক ড. ফারসীম মান্নান মোহাম্মদী। সহকারী দলনেতা বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির স্বেচ্ছাসেবক ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ওমর ফারুক ও স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের শিক্ষার্থী আবিদুর রহমান। পর্যবেক্ষক বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির অনুষ্ঠান সমন্বয়ক মাহমুদ মীম ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী গৌতম পাল। সুপারভাইজার ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মোরশেদা আক্তার মীম ও গ্রীন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রেজাউল ইসলাম।

বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি আগামী ৩ মাস বাংলাদেশ আইজেএসও দলের প্রস্তুতির জন্য বেশ কিছু ক্যাম্প আয়োজন করবে। সাথে মাকসুদুল আলম বিজ্ঞানাগারে (ম্যাসল্যাব) ব্যবহারিক বিজ্ঞানের প্রশিক্ষণেরও ব্যবস্থা করা হবে।

বিডিজেএসও-২০২১ এর যৌথ আয়োজক বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন। টাইটেল স্পন্সর আল আরাফাহ্‌ ইসলামী ব্যাংক। সহযোগি প্রথম আলো, নলেজ পার্টনার ম্যাসল্যাব, রেডিও পার্টনার ঢাকা এফএম 90.4, ম্যাগাজিন পার্টনার মাসিক বিজ্ঞানচিন্তা।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *