উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

২৩তম ‘আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড’ এ বাংলাদেশ দল

ক.বি.ডেস্ক: আগামী ১৫ থেকে ১৮ ডিসেম্বর দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠেয় ২৩তম ‘‘আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড ২০২১’’ এ বাংলাদেশের প্রতিনিধিত্ব করার জন্য ১৬ সদস্যের বাংলাদেশ দল ঘোষনা করা হয়েছে। এ বছরের আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের মূল থিম- ‘সোশ্যাল রোবট’। কোভিড-১৯ এর সার্বিক পরিস্থিতি বিবেচনা করে এ বছর অনলাইনে দক্ষিণ কোরিয়া থেকে আয়োজনটি নিয়ন্ত্রিত হবে।

২৩তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড ২০২১ এ ১৬ সদস্যের বাংলাদেশ দলের নির্বাচিত শিক্ষার্থীরা হলেন- চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের মিসবাহ উদ্দিন ইনান; উইলিয়াম কেরি একাডেমির জাইমা যাহিন ওয়ারা; আগাখান স্কুল ঢাকার যারিয়া মুসাররাত,যাহরা মাহযারীন পূর্বালী ও জাইবা মাহজাবীন; নেভি এ্যাংকরেজ স্কুলের মাহরুজ মোহাম্মাদ আয়মান; ঢাকা রেসিডেন্সিয়াল মডেল স্কুলের রাগিব ইয়াসার রহমান; ধানমন্ডি সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের আরেফিন আনোয়ার; চট্টগ্রাম গ্রামার স্কুল-ঢাকার তাফসীর তাহরীম ও কাজী মোস্তাহিদ লাবিব; জালালাবাদ ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল সিলেটের রাফিহাত সালেহ; মির্জাপুর ক্যাডেট কলেজের মাহির তাজওয়ার চৌধুরী; নালন্দা উচ্চ বিদ্যালয়ের মীর উমাইমা হক ও প্রপা হালদার; সানবিমসের নাশীতাত যাইনাহ রহমান এবং ভাঙ্গুড়া জরিনা রহিম বালিকা উচ্চ বিদ্যালয়-পাবনার সাদিয়া আনজুম পুষ্প।

উল্লেখ্য, বাংলাদেশ দল ২০১৮ সালে ফিলিপাইনে অনুষ্ঠিত ২০তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে একটি স্বর্ণপদক, দুইটি হাইলি কমেন্ডেড পদক এবং একটি টেকনিক্যাল পদক অর্জন করে। ২০১৯ সালে থাইল্যান্ডে অনুষ্ঠিত ২১তম আসরে একটি স্বর্ণপদক,দুইটি রৌপ্য,ছয়টি ব্রোঞ্জ এবং একটি কারিগরি পদকসহ মোট ১০টি পদক অর্জন করে। ২০২০ সালে দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত ২২তম আসরে ২টি স্বর্ণপদক,২টি রৌপ্য পদক,৫টি ব্রোঞ্জ পদক ও ৬টি কারিগরি পদক অর্জন করে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *