উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

শুরু হলো ‘আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড ২০২১’

ক.বি.ডেস্ক: এবারই প্রথম হংকং এর বাইরে বাংলাদেশে আয়োজিত হচ্ছে বহুল প্রত্যাশিত ‘‘আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড ২০২১’’। আজ শুক্রবার (৮ অক্টোবর) রাজধানী ঢাকার আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারের বিসিসি অডিটরিয়ামে অনুষ্ঠিত হয় আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড ২০২১ এর উদ্বোধনী অনুষ্ঠান। বিশ্বে ব্লকচেইন প্রযুক্তির দ্রুত বিকাশ এবং প্রসারের সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য, প্রতি বছর আন্তর্জাতিকভাবে এই আয়োজনটি করা হয় যার প্রতিপাদ্য হচ্ছে ‘অনুপ্রেরণামূলক ক্ষমতায়ন এবং উদ্ভাবন’।

আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড ২০২১ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। বিশেষ অতিথি ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক। এ সময় উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের ভারপ্রাপ্ত সচিব ড. খন্দকার আজিজুল ইসলাম, অনলাইনে সংযুক্ত ছিলেন হংকং ব্লকচেইন সোসাইটির প্রেসিডেন্ট ড. লরেন্স মা, গ্লোবাল ব্লকচেইন বিজনেস কাউন্সিলের নির্বাহী পরিচালক সান্দ্রা রো, ব্র্যাক ইউনিভার্সিটির সিএসই বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ। স্বাগত বক্তব্য রাখেন আয়োজনের  চেয়ারম্যান হাবিবুল্লাহ এন করিম। সভাপতিত্ব করেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক ড. মো. আব্দুল মান্নান।

বিশ্বব্যাপী শিক্ষার্থীরা এই বৈশ্বিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে বিজয়ী হওয়ার লক্ষ্যে। বিজয়ীদের জন্য সর্বমোট ৪০,০০০ মার্কিন ডলারেরও বেশি মূল্যের পুরস্কারের ব্যবস্থা করা হয়েছে। এই বৈশ্বিক প্রতিযোগিতায় মোট ১২টি দেশ অংশগ্রহণ করছে: চীন, হংকং, ভিয়েতনাম, ফিলিপাইন, সংযুক্ত আরব আমিরাত, ইরান, ইন্দোনেশিয়া, নেদারল্যান্ড, নেপাল, মঙ্গোলিয়া, শ্রীলঙ্কা এবং বাংলাদেশ থেকে মোট ৫০টিরও বেশি দল অংশগ্রহণ করছে। ৩ দিনব্যাপী এই অলিম্পিয়াড চলবে ১০ অক্টোবর পর্যন্ত। এ বছর অন্যান্য আয়োজনের পাশাপাশি মোট ৪টি সেমিনারের আয়োজন থাকছে। সেমিনারগুলি হবে সিবিডিসি এবং ক্রিপ্টোকারেন্সি, ই-গভর্নেন্স, আইডেন্টিটি অ্যান্ড প্রাইভেসি এবং ফিনটেক বিষয়ে।

এবারের আয়োজনে ফিনটেক ইনফ্লুয়েন্সার কনসেনসিসের এপিএসি ব্যবস্থাপনা পরিচালক চার্লস ডি হাউসি সিবিডিসি এবং ক্রিপ্টোকারেন্সি শীর্ষক সেমিনারে প্রধান বক্তা ছিলেণ। সেমিনারটি আজ সন্ধ্যা ৬ টায় অনুষ্ঠিত হয়। ই-গভর্নেন্স বিষয়ক সেমিনারটি আগামী ৯ অক্টোবর বিকাল ০৩:০০ টায় অনুষ্ঠিত হবে। আইডেন্টিটি অ্যান্ড প্রাইভেসি বিষয়ক সেমিনারটি হবে ৯ অক্টোবর সন্ধ্যা ০৬:০০ টায়। কানাডা সরকারের ট্রেজারি বোর্ড সচিবালয়ের আইডেন্টিটি ম্যানেজমেন্টের সিনিয়র পলিসি অ্যানালিস্ট টিম বৌমা সেমিনারের মূল বক্তা হিসেবে উপস্থিত থাকবেন। ফিনটেক” বিষয়ক সেমিনারটি আগামী ১০ অক্টোবর দুপুর ১২:০০ টায় অনুষ্ঠিত হবে। সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান আগামী ১০ অক্টোবর সন্ধ্যা ৬:০০ টায় আয়োজিত হবে।আয়োজনের সঙ্গে সংযুক্ত থাকতে https://ibcol2021.com/ এ ভিজিট করতে হবে।

অনুষ্ঠানে এম এ মান্নান বলেন, ইতিহাস কিংবা অতীতের সঙ্গে লড়াই করা সম্ভব না কিন্তু চাইলে নিজেই নিজের ভবিষ্যত তৈরি করা যায়। আর এই বিষয়টি তরুণদের হাতেই আছে। শুধু স্বপ্ন দেখেই নয়, কঠোর পরিশ্রমের মাধ্যমেই নিজের ভবিষ্যত গড়তে হবে। যে কঠোর পরিশ্রমের পাশাপাশি চিন্তা, গবেষণা, বাইরে যাওয়া, অ্যাডভেঞ্চার, ঝুকিঁগ্রহণ, স্টার্টআপ ইত্যাদি ক্ষেত্রেও নিজেকে নিযুক্ত করতে হবে।

জুনাইদ আহ্‌মেদ পলক বলেন, বাংলাদেশ পর্বে বিজয়ী ১২টি দল এই আয়োজনের আন্তর্জাতিক পর্যায়ে অংশ নিচ্ছে যা আমাদের জন্য গর্বের বিষয়। তরুণরাই ভবিষ্যতের অগ্রগতির মশাল বহণকারী। ২০২২ সালের আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াডে আরও  বেশি বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী অংশ নিবেন।

আইসিটি বিভাগ, বিসিসি এবং টেকনোহেভেন কোম্পানি লিমিটেড যৌথভাবে এই আয়োজন করছে। সহযোগী হিসেবে রয়েছে এফবিসিসিআই, বেসিস, আইবিএ, এসিআই লি., ব্র্যাক ইউনিভার্সিটি, ইউথ পলিসি ফোরাম ও একাত্তর টিভি।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *