উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে সিলিকন ভ্যালির সম্মাননা

ক.বি.ডেস্ক: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে তাঁর সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক রূপান্তরে অসামান্য অবদানের পাশাপাশি একটি সমৃদ্ধ ও স্বাবলম্বী জাতি যাকে তিনি সাধারণত ‘সোনার বাংলা’ বলে উল্লেখ করতেন তার জন্য শ্রদ্ধা জানিয়েছেন বিশ্বের প্রযুক্তি এবং উদ্ভাবনের শীর্ষস্থান সিলিকন ভ্যালি।

আমেরিকার সিলিকন ভ্যালির পক্ষ থেকে, সান্তা ক্লারা অঞ্চলের মেয়র লিসা এম গিলমোর সম্প্রতি আমেরিকার সিলিকন ভ্যালিতে আয়োজিত ‘‘ইউএস-বাংলাদেশ টেক ইনভেস্টমেন্ট সামিট’’-এ বাংলাদেশের জাতির পিতাকে সম্মান জানিয়ে বঙ্গবন্ধুকন্যা ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য একটি সম্মাননা স্মারক উপহার দেন।

ইউএস-বাংলাদেশ টেক ইনভেস্টমেন্ট সামিটে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ, অর্থনৈতিক সম্পদ বিভাগের সচিব ফাতেমা ইয়াসমিন, বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম এবং বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মো. নজরুল ইসলাম প্রমুখ। সামিটে নেতৃত্বে ছিলেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। সামিটে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পেগাসাস টেক ভেঞ্চার্সের প্রতিষ্ঠাতা আনিস উজ্জামান, স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক টিনা জেবিন এবং এ্যাঙ্করলেস বাংলাদেশের প্রতিষ্ঠাতা রাহাত আহমেদ।

সামিটে বক্তব্য রাখেন ইনভেন্টাস ক্যাপিটাল পার্টনার্সের ব্যবস্থাপনা পরিচালক কানওয়াল রেখি, টাই সিলিকন ভ্যালির সভাপতি এজি কারুনাকারান, মন্টা ভিস্তা ক্যাপিটালের জেনারেল পার্টনার ভেঙ্কটেশ শুক্লা, পেগাসাস টেক ভেঞ্চার্সের পার্টনার বিল রাইকার্ট, বেসিসের সাবেক সভাপতি হাবিবুল্লাহ এন করিম, সিলিকন ভ্যালি সেন্ট্রাল চেম্বার অ্যান্ড কমার্সের প্রেসিডেন্ট ক্রিশ্চিয়ান ডি মালেসিক এবং  টাই গ্লোবালে নির্বাহী পরিচালক বিজয় মেনন। সঞ্চালনা করেন ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ভিসিপিয়াব) এর সভাপতি শামীম আহসান।

সামিটে মার্কিন যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের বিশিষ্ট বক্তা, প্রবাসী বাংলাদেশী, বিনিয়োগকারী এবং শীর্ষ পর্যায়ের নির্বাহীরা অংশগ্রহণ করেন এবং উদীয়মান বাজারের সম্ভাবনাসমূহ, প্রযুক্তি বিনিয়োগকারী ও প্রযুক্তি উদ্যোক্তাদের মধ্যে সহযোগিতার সুযোগ, বাংলাদেশের বিপুল সম্ভাবনাময় বাজার এবং এখানে বিদেশি বিনিয়োগকে আকৃষ্ট করতে সরকারের প্রণোদনাসমূহ নিয়ে আলোকপাত করেন।

ইস্টার্ন ব্যাংক লিমিটেড, ওয়ালটন এ নগদের সৌজন্যে; বাংলাদেশে আমেরিকান চেম্বার অব কমার্স এর সহযোগীতায় এবং ভিসিপিয়াব ও টাই গ্লোবালের সঙ্গে পার্টনারশীপে বিএসইসি কর্তৃক প্রযুক্তি বিনিয়োগের এই শীর্ষ সামিট যুক্তরাষ্ট্রে সপ্তাহব্যাপী রোডশোর চূড়ান্ত পর্ব হিসাবে আয়োজন করা হয়।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *