অন্যান্য মতামত সাম্প্রতিক সংবাদ

স্টার্টআপ কিংডম: আগামীর উদ্যোক্তাদের পথ চলার বিস্তৃত দিকনির্দেশিকা

ক.বি.ডেস্ক: দেশীয় ও আন্তর্জাতিক অঙ্গনের উল্লেখযোগ্য স্টার্টআপগুলোর সাফল্য ও ব্যর্থতা থেকে অনুপ্রেরণা নিয়ে বাংলাদেশের তরুণরাও হতে পারে সফল উদ্যোক্তা। ‘‘স্টার্টআপ কিংডম’’ বইয়ের সহ-লেখক, পেগাসাস টেক ভেঞ্চার্সের প্রতিষ্ঠাতা আনিস উজ্জামান এবং ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ভিসিপিয়াব) সভাপতি শামীম আহসান এমনটাই বলেন সম্প্রতি ইয়ং-এর উদ্যোগে আয়োজিত ‘কীভাবে বিলিয়ন ডলারের স্টার্টআপ তৈরি করা যায়’ শীর্ষক ওয়েবিনারে। অনুষ্ঠানে লেখকরা তাদের জ্ঞান ও অভিজ্ঞতা ভাগাভাগির পাশাপাশি একটি সফল স্টার্টআপ গড়ে তোলার পেছনের মূল উপাদানগুলি নিয়ে আলোচনা করেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইয়ং এর চিফ ডেভেলপমেন্ট ও পার্টনারশিপ অফিসার সানজিদা রশীদ।

আলোচনায় লেখকরা কোনও স্টার্টআপের শুরু ও সাফল্যের পেছনে ছয়টি বিষয়ের ওপর জোর দেন: একটি টিম তৈরি করা, একটি পণ্য তৈরি করা, পেটেন্টের মাধ্যমে মালিকানা রক্ষা করা, দেশীয় এবং বৈশ্বিক ব্যবহারকারীদের জন্য বিপণন, ফান্ডিং পাবার কৌশল এবং এক্সিট কৌশল। সফল স্টার্টআপগুলি কীভাবে এই ছয়টি মূল বিষয়ে কৌশল নির্ধারণ করে তা তারা পর্যবেক্ষণ করে বাস্তব উদাহরণের সন্নিবেশে নতুন উদ্যোক্তাদের জন্য দিকনির্দেশনা হিসেবে বইটিতে তুলে ধরেছেন।

আনিস উজ্জামান বলেন, আমি প্রতিবছর শত শত স্টার্টআপের সাথে কথা বলি ও দিকনির্দেশনা দিই। আমি তাদের সফলতা ও ব্যর্থতা দেখেছি এবং এই বইয়ে সেসব অভিজ্ঞতাকে তুলে ধরেছি। আমি নিজেই বেশকিছু স্টার্টআপ গড়ে তুলেছি এবং অবশ্যই আমার সফলতা ও ব্যর্থতা থেকেও শিখতে পেরেছি। এই বইটিতে সেসব কিছুর প্রতিফলন ঘটেছে।

শামীম আহসান বলেন, স্টার্টআপ কিংডম বইটি উদ্যোক্তাদের নিজস্ব ব্যবসায় পরিকল্পনা তৈরি করতে এবং সহজ ও দ্রুততম উপায়ে কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রা অর্জনে সঠিক কৌশল গ্রহণে সহায়তার জন্য লেখা হয়েছে। আমরা লেখকদ্বয় ভেঞ্চার ক্যাপিটালিস্ট এবং অ্যাঞ্জেল বিনিয়োগকারী হিসেবে আমাদের অভিজ্ঞতাকে তুলে ধরেছি এবং দক্ষিণ এশিয়া ও গ্লোবাল স্টার্টআপ ইকোসিস্টেমের স্টার্টআপ প্রতিষ্ঠাতাদের জন্য একটি বিস্তৃত হ্যান্ডবুক হিসেবে রূপ দেবার চেষ্টা করেছি।

স্টার্টআপ কিংডম এর লেখকদের প্রায় ১.৭ বিলিয়ন ডলারের ভেঞ্চার ক্যাপিটাল তহবিল পরিচালনার এবং ১৫টি দেশে ২০০টিরও বেশি প্রতিষ্ঠানে বিনিয়োগ করার অভিজ্ঞতা রয়েছে যার মধ্যে স্পেসএক্স, এয়ারবিএনবি, কয়েনবেজ, ডোরড্যাশ, ২৩-এন্ড-মি উল্লেখযোগ্য। বিশ্বব্যাপী শত শত স্টার্টআপ নিয়ে তিন বছর ধরে ব্যাপক গবেষণার পর তারা বইটি উদ্যোক্তাদের জন্য প্রয়োজনীয় গাইড হিসাবে প্রকাশ করেছেন। বইটির প্রকাশক ইউনিভার্সিটি প্রেস লিমিটেড এবং স্থানীয় ও আন্তর্জাতিকভাবে এটি বিতরণ করছে। বইটি www.rokomari.com/startupkingdom এ পাওয়া যাবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *