সাম্প্রতিক সংবাদ

৩ এপ্রিল বিসিএস’র ইসি নির্বাচন

ক.বি.ডেস্ক: সময় ক্ষেপন করে মনোনয়নপত্র জমাদান, বৈধ-অবৈধ প্রার্থীতা নিয়ে জটিলতা, নির্বাচন বোর্ড প্রধানের পদত্যাগ পাশাপাশি অ্যাপিল বোর্ড প্রধান ও এক সদস্যের পদত্যাগ ছিলো এবারের নির্বাচনে আলোচ্য বিষয়। পরিশেষে সকল কিছু ছাপিয়ে অবশেষে আগামী ৩ এপ্রিল (বুধবার) অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশ কমপিউটার সমিতি’র (বিসিএস) ২০২৪-২০২৬ মেয়াদকালের দ্বিবার্ষিক সাত সদস্যের কার্যনির্বাহী পরিষদের (ইসি) নির্বাচন এবং বিসিএস’র ১১টি শাখা কমিটির ইসি নির্বাচন।

এবারের নির্বাচনে ২১৫০ জন ভোটার হয়েছেন। চুড়ান্ত ভোটার তালিকার তথ্য মতে এবারের নির্বাচনে প্রায় ৫০ শতাংশ ভোটার বৃদ্ধি পেয়েছে। পাশাপাশি বিসিএস’র শাখা কমিটিও বৃদ্ধি পেয়েছে ৩টি। বিসিএস’র ২০২২-২০২৪ মেয়াদের কেন্দ্রিয় ইসি এবং ৮টি শাখা কমিটির ইসি নির্বাচনে ভোটার ছিলো ১৪২২ জন। এবারের নির্বাচনে কেন্দ্রিয় ইসি নির্বাচনে ৭টি পদের জন্য ৯জন প্রার্থী প্রতিন্দ্বন্দ্বিতা করছেন। তাই ভোটারদের সুযোগ হলো গোপন ব্যালট পেপারের মাধ্যমে নতুন নেতৃত্ব বেঁছে নেয়ার।

বিসিএস’র ২০২৪-২৬ মেয়াদের নির্বাচন বোর্ডের তথ্য মতে, আগামী ৩ এপ্রিল (বুধবার) বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব কনভেনশন হলে নির্বাচন অনুষ্ঠিত হবে। সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে চলবে নির্বাচন ও ভোট গ্রহণ। নির্বাচন ও ভোট গ্রহণ শেষে সেদিনই ভোট গননা করা হবে। নির্বাচনের প্রাথমিক ফলাফল ঘোষনা ৩ এপ্রিল সন্ধ্যায়। নির্বাচিত প্রার্থীদের মধ্যে পদবন্টনের নির্বাচন ৩ এপ্রিল। নির্বাচনের ফলাফল বিষয়ে কোনো আপত্তি থাকলে তা লিখিতভাবে দাখিলের শেষ সময় ৬ এপ্রিল (শনিবার) বিকাল ৪টা পর্যন্ত। নির্বাচনের ফলাফল বিষয়ে কোনো আপত্তি থাকলে তার শুনানি ও নিস্পত্তি ৮ এপ্রিল (সোমবার) এবং চুড়ান্ত ফলাফল ঘোষনা ৮ এপ্রিল।

কেন্দ্রিয় ইসি নির্বাচন প্রার্থী যারা
বিসিএস এর ২০২৪-২৬ নির্বাচনে কেন্দ্রিয় ইসি নির্বাচনে ‘মেম্বারস ভয়েস’ প্যানেলে সি অ্যান্ড সি ট্রেড ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী ইঞ্জি. সুব্রত সরকার নেতৃত্ব দিচ্ছেন। মেম্বারস ভয়েস প্যানেলের সদস্যরা হলেন স্টারটেক অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেডের চেয়ারম্যান মো. রাশেদ আলী ভূঁইয়া, সাউথ বাংলা কমপিউটারের স্বত্বাধিকারী মো. কামরুজ্জামান ভূইয়া, মাইক্রোসান সিস্টেমসের স্বত্বাধিকারী এস এম ওয়াহিদুজ্জামান, টেকনো প্ল্যানেট সিস্টেমসের স্বত্বাধিকারী মো. মনজুরুল হাসান, মিজান ট্রেডের স্বত্বাধিকারী আনিসুর রহমান এবং নেওয়াজ এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী এইচ এম শাহ নেওয়াজ।

নির্বাচন বোর্ড কর্তৃক প্রার্থীদের তালিকা অনুযায়ি ছবি

বিসিএস এর ২০২৪-২৬ নির্বাচনে কেন্দ্রিয় ইসি নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে রয়েছেন টেকহিলের স্বত্বাধিকারি মোস্তাফিজুর রহমান তুহিন এবং এশিয়া কমের মোহাম্মদ আব্দুল জলিল।

শাখা কমিটির ইসি নির্বাচন
বিসিএস এর ২০২৪-২৬ নির্বাচনে ১১টি শাখা কমিটির (সিলেট, খুলনা, রাজশাহী, টাঙ্গাইল, ময়মনসিংহ, কুমিল্লা, বরিশাল, চট্টগ্রাম, যশোর, রংপুর এবং কুষ্টিয়া) ইসি নির্বাচন অনুষ্ঠিত হবে। ১১টি শাখা কমিটির মধ্যে কুমিল্লা এবং রংপুর শাখা কমিটির ইসি নির্বাচন অনুষ্ঠিত হবে। বাকি ৯টি শাখা কমিটিতে ৭টি পদে ৭ জন প্রার্থী থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হচ্ছেন তারা।

উল্লেখ্য, বিসিএস’র ২০২৪-২৬ মেয়াদকালের নির্বাচন বোর্ডের চেয়ারম্যান ছিলেন ওরা-টেক কনসাল্টিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শেখ কবীর আহমেদ। তিনি ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেন। নির্বাচন বোর্ডের চেয়ারম্যান হিসাবে শূন্য পদে মনোনীত হয়েছেন এক্সেল টেকনোলজিস লিমিটেডের পরিচালক বীরেন্দ্র নাথ অধিকারী। সদস্যদ্বয় হলেন সাইবার কমিউনিকেশনের প্রধান কার্যনির্বাহী নাজমুল আলম ভুঁইয়া (জুয়েল) এবং কমপিউটার আর্কাইভসের স্বত্বাধিকারী মো. আমির হোসেন।

বিসিএস’র ২০২৪-২৬ মেয়াদকালের অ্যাপিল বোর্ডের চেয়ারম্যান ছিলেন বিসিএস’র সাবেক সভাপতি এস এম ইকবাল। ব্যক্তিগত কারণ দেখিয়ে তিনি সহ অ্যাপিল বোর্ডের সদস্য মেট্রোনেট বাংলাদেশ লি. এর প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আলমাস কবির পদত্যাগ করেন। অ্যাপিল বোর্ডের চেয়ারম্যান হিসাবে শূন্য পদে মনোনীত হয়েছেন ম্যাসিভ কমপিউটার্সের স্বত্বাধিকারী মুসা কামাল মিহির। সদস্যদ্বয় হলেন অ্যাডভান্স কমপিউটার টেকনোলজির স্বত্বাধিকারী ইঞ্জিনিয়ার চৌধুরি মো. আসলাম এবং বিজনেসল্যান্ড লিমিটেডের পরিচালক হামিদুল্লাহ খান কচি।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *