সাম্প্রতিক সংবাদ

বিসিএস নির্বাচন: প্রার্থীতা ফিরে পেলেন তুহিন এবং জলিল

ক.বি.ডেস্ক: বাংলাদেশ কমপিউটার সমিতি’র (বিসিএস) ২০২৪-২০২৬ মেয়াদকালের দ্বিবার্ষিক সাত সদস্যের কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের (ইসি) নির্বাচনে বাতিলকৃত দুইজন প্রার্থীর মনোনয়নপত্র বৈধ হওয়ার পরিপ্রেক্ষিতে প্রার্থীতা ফিরে পেলেন টেকহিলের স্বত্বাধিকারি মোস্তাফিজুর রহমান তুহিন এবং এশিয়া কমের মোহাম্মদ আব্দুল জলিল। যার পরিপ্রেক্ষিতে বিসিএস’র সদস্যরা গোপন ব্যালট পেপারের মাধ্যমে নতুন নেতৃত্ব বেছেঁ নিবেন।

বিসিএস’র ২০২৪-২০২৬ মেয়াদকালের দ্বিবার্ষিক সাত সদস্যের কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদ (ইসি) নির্বাচনে মোস্তাফিজুর রহমান তুহিন এবং মোহাম্মদ আব্দুল জলিল এর মনোনয়নপত্র গত ৭ ফেব্রুয়ারি বাতিল ঘোষণা করেন নির্বাচন বোর্ড। দুইজন প্রার্থীর মনোনয়নপত্র বাতিলের কারণ উল্লেখ করা হয় নির্ধারিত সময়ের ৫মিনিট পর মনোনয়নপত্র জমা দেয়া।

নির্বাচন বোর্ডের চেয়ারম্যান হলেন ওরা-টেক কনসাল্টিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শেখ কবীর আহমেদ। সদস্যদ্বয় হলেন সাইবার কমিউনিকেশনের প্রধান কার্যনির্বাহী নাজমুল আলম ভুঁইয়া (জুয়েল) এবং কমপিউটার আর্কাইভসের স্বত্বাধিকারী মো. আমির হোসেন।

বিসিএস এমআইডি-৫৫৩ টেকহিলের মোস্তাফিজুর রহমান তুহিন এবং বিসিএস এমআইডি-১৭৪২ এশিয়া কমের মোহাম্মদ আব্দুল জলিল পরবর্তীতে তারা বিসিএস নির্বাচন অ্যাপিল বোর্ডের কাছে অ্যাপিল করেন।

অ্যাপিল বোর্ডের চেয়ারম্যান হলেন বিসিএস’র সাবেক সভাপতি এস এম ইকবাল। সদস্যদ্বয় হলেন মেট্রোনেট বাংলাদেশ লি. এর প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আলমাস কবির এবং অ্যাডভান্স কমপিউটার টেকনোলজির স্বত্বাধিকারী ইঞ্জিনিয়ার চৌধুরি মো. আসলাম।

টেকহিলের মোস্তাফিজুর রহমান তুহিন এবং এশিয়া কমের মোহাম্মদ আব্দুল জলিল অ্যাপিল বোর্ডের কাছে সু-বিচার না পেয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের বাণিজ্য সংগঠনের মহাপরিচালক বরাবর অ্যাপিল করেন। বাণিজ্য মন্ত্রণালয় বিষয়টি আমলে নিয়ে যুক্তিসংগত কারনে গত ২২ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) সকাল ১১ টায় শুনানির আয়োজন করে। গত ২৫ ফেব্রুয়ারি (রবিবার) শুনানির সিদ্ধান্ত প্রকাশ করা হয়।

বাণিজ্য মন্ত্রণালয়ের বাণিজ্য সংগঠন-২ উপসচিব মো. আবুল কালাম আজাদ স্বাক্ষরিত পত্রে উল্লেখ করা হয়, বাংলাদেশ কমপিউটার সমিতির ২০২৪-২০২৬ মেয়াদের নির্বাচনে অনিয়ম ও দুর্নীতি সংক্রান্ত প্রাপ্ত অভিযোগ বিষয়ে মহাপরিচালক, বাণিজ্য সংগঠন কর্তৃক শুনানি গৃহীত হয়। বিস্তারিত শুনানিতে সিদ্ধান্ত গৃহীত হয়- টেকহিলের মোস্তাফিজুর রহমান তুহিন এবং এশিয়া কমের মোহাম্মদ আব্দুল জলিল এর বাতিলকৃত মনোনয়নপত্র বৈধ বলে গণ্য করে নির্বাচনে অংশগ্রহণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্বাচন বোর্ড ও নির্বাচন অ্যাপিল বোর্ডকে নির্দেশনা দেয়া হলো।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্তের পর বিসিএস’র ২০২৪-২০২৬ মেয়াদকালের দ্বিবার্ষিক সাত সদস্যের কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের (ইসি) নির্বাচনে ৭টি পদের জন্য ৯জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

বিসিএস’র ২০২৪-২০২৬ মেয়াদকালের দ্বিবার্ষিক সাত সদস্যের কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের (ইসি) নির্বাচন আগামী ৯ মার্চ অনুষ্ঠিত হবে। পাশাপাশী বিসিএস’র ১১টি শাখা খুলনা, রাজশাহী, সিলেট, চট্টগ্রাম, যশোর, বরিশাল, ময়মনসিংহ, কুমিল্লা, টাঙ্গাইল, রংপুর এবং কুষ্টিয়া কমিটির ইসি নির্বাচন অনুষ্ঠিত হবে। এবারের নির্বাচনে ২১৫০ জন ভোটার হয়েছেন।

বিসিএস এর ২০২৪-২৬ নির্বাচনে কেন্দ্রিয় ইসি নির্বাচনে ‘‘মেম্বারস ভয়েস’’ প্যানেল

বিসিএস এর ২০২৪-২৬ নির্বাচনে কেন্দ্রিয় ইসি নির্বাচনে ‘‘মেম্বারস ভয়েস’’ প্যানেলে সি অ্যান্ড সি ট্রেড ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী ইঞ্জি. সুব্রত সরকার নেতৃত্ব দিচ্ছেন। মেম্বারস ভয়েস প্যানেলের অন্যান্য সদস্যরা হলেন স্টারটেক অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেডের চেয়ারম্যান মো. রাশেদ আলী ভূইয়া, সাউথ বাংলা কমপিউটারের স্বত্বাধিকারী এবং মো. কামরুজ্জামান ভূইয়া, মিজান ট্রেডের স্বত্বাধিকারী আনিসুর রহমান, মাইক্রোসান সিস্টেমসের স্বত্বাধিকারী এস এম ওয়াহিদুজ্জামান, টেকনো প্ল্যানেট সিস্টেমসের স্বত্বাধিকারী মো. মনজুরুল হাসান এবং নেওয়াজ এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী এইচ এম শাহ নেওয়াজ।

নির্বাচন বোর্ড প্রকাশিত চুড়ান্ত ভোটার তালিকার তথ্য মতে এবারের নির্বাচনে প্রায় ৫০ শতাংশ ভোটার বৃদ্ধি পেয়েছে। পাশাপাশি বিসিএস’র শাখা কমিটি বৃদ্ধি পেয়েছে ৩টি। বিসিএস’র ২০২২-২০২৪ মেয়াদকালের দ্বিবার্ষিক কেন্দ্রিয় ইসি এবং ৮টি শাখা কমিটির ইসি নির্বাচনে ভোটার ছিলো ১৪২২ জন। বিসিএস’র ২০২৪-২০২৬ এবারের নির্বাচনে ২১৫০ জন ভোটার হয়েছেন।

বিসিএস’র ১১টি শাখা কমিটির মধ্যে শুধু কুমিল্লা এবং রংপুর শাখা কমিটির নির্বাচন অনুষ্ঠিত হবে। বাকি ৯টি শাখা কমিটিতে ৭টি পদে ৭ জন প্রার্থী হওয়ায় নির্বাচন হচ্ছেনা। ৯টি শাখা কমিটির ৭ জন্ প্রার্থীই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *