উদ্যোগ

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে টেকস্প্রেকট্রা ২.০ আয়োজন করলো ইনফিনিক্স

ক.বি.ডেস্ক: সম্প্রতি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাসে দুই দিনব্যাপী ‘টেকস্প্রেকট্রা ২.০’ রোবটিক্স প্রতিযোগিতার আয়োজন করে স্মার্টফোন ব্র্যান্ড ইনফিনিক্স। নতুন ধরনের রোবট তৈরি করে অগ্নি-নির্বাপণ ও যাতায়াত ব্যাবস্থায় নানা সমস্যা সমাধান করতে টেকস্পেকট্রা ২.০ আয়োজন করা হয়। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের রোবটিক ক্লাবের তত্ত্বাবধানে অনুষ্ঠিত এই আয়োজনে ৫০০ এর বেশি টেকপ্রেমী শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

‘টেকস্প্রেকট্রা ২.০’ রোবটিক প্রতিযোগিতা দেখতে ক্যাম্পাসে জড়ো হয় শতশত শিক্ষার্থী। রোবট বানানো ও প্রোগ্রামিং নিয়ে শিক্ষার্থীরা তাদের দক্ষতা প্রদর্শনের সুযোগ পান এই আয়োজনে। অনুষ্ঠান শুরু হয় আইডিয়া কম্পিটিশিনের মাধ্যমে। শিক্ষার্থীরা এখানে রোবটিক প্রযুক্তি নিয়ে তাদের উদ্ভাবনী চিন্তাগুলো তুলে ধরেন।

আয়োজনে তরুন শিক্ষার্থীদের এই প্রেরণাকে স্বাগত জানায় প্রযুক্তি ব্র্যান্ড ইনফিনিক্স। পাশাপাশি প্রযুক্তি সমৃদ্ধ ভবিষ্যৎ গড়তে তরুণদের উৎসাহিত করে গেমিংয়ে উন্নত অভিজ্ঞতা দিতে কাজ করা এই ব্র্যান্ডটি। ইনিফিনিক্সের মাধ্যমে এমন একটি উদ্ভাবনী প্লাটফর্ম পায় আগ্রহী ও উদ্যোগী শিক্ষার্থীরা। বাংলাদেশের গেমিং ও রোবটিকস ইন্ডাস্ট্রির সম্ভাবনাময় ভবিষ্যতের ইঙ্গিতও পাওয়া যায় এই আয়োজনের মাধ্যমে।

রোবটিক প্রযুক্তি প্রদর্শনের এই আয়োজনে সবচেয়ে বেশি দৃষ্টি আকর্ষণ করে ‘সকারবট’ ও ‘লাইন-ফলোয়িং রোবট রেস’ নামের প্রতিযোগিতা দুটি। শিক্ষার্থীদের বানানো রোবটগুলো এই প্রতিযোগিতায় দ্রুততার সঙ্গে নির্ভুলভাবে লক্ষ্যে পৌঁছাতে সক্ষম হয়। রোবটের এমন আচরণ মোহিত করে উপস্থিত দর্শকদের।

সবচেয়ে বেশি গোল করার জন্য ‘সকারবট’ নামের গেমটিতে একটি বল নিয়ে লড়াই করে বেশ কয়েকটি রোবট। অন্যদিকে, অত্যন্ত উত্তেজনাপূর্ণ লাইন-ফলোয়িং রোবট রেসে সবার আগে ফিনিশ লাইনে পৌঁছাতে দৌড়ায় আরও কয়েকটি রোবট। মাত্র ৩ সেন্টিমিটার প্রস্থের একটি ট্র্যাকে এই প্রতিযোগিতায় নামে রোবটগুলো।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *