উদ্যোগ

কৃষি উদ্যোক্তাদের সহজশর্তে ঋণের সুযোগ

ক.বি.ডেস্ক: কৃষিখাতে সহায়তা প্রদানের জন্য এগ্রো-সিএসআর প্রকল্প ২০২৩ ‘ভরসার নতুন জানালা’ প্রকল্পের উদ্যোগে কৃষি উদ্যোক্তাদের নিয়ে এক প্রশিক্ষণ-কর্মসূচি অনুষ্ঠিত হয়। এই প্রশিক্ষণে ঝিনাইদহ জেলার ৬টি উপজেলার প্রায় ১৮৫ জন কৃষি উদ্যোক্তা উপস্থিত ছিলেন। প্রশিক্ষণে সহজ শর্তের কৃষি ঋণ বিতরণ ও কৃষি প্রণোদনা সহায়তা প্রদানের পথপদ্ধতি নিয়ে আলোচনা করা হয়। উন্নত ও সমৃদ্ধ কৃষির বিকাশে সহজ শর্তে ও মানবিক অর্থায়নের সুযোগ সম্প্রসারিত করার উপায় নিয়েও আলোচনা করা হয়।

গতকাল সোমবার (১২ ফেব্রুয়ারি) ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি (ইউসিবি) সামাজিক দায়িত্বের অংশ হিসেবে অনুষ্ঠিত প্রশিক্ষণ-কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন ইউসিবি’র অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক এ টি এম তাহমিদুজ্জামান। অনুষ্ঠানে বক্তব্য রাখেন কৃষিতথ্য বিশ্লেষক রেজাউল করিম সিদ্দিক, ইউসিবি’র উপব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শাহ আলম ভুঁইয়া, মো. ফারুক আহমেদ, জেলা শাখার ব্যবস্থাপক মো. মনিরুজ্জামান। উপস্থিত ছিলেন ইউসিবি খুলনা অঞ্চলের প্রধান মোল্লা মাসুদ পারভেজ, আড়পাড়া শাখার ব্যবস্থাপক এ কে এম ওয়াহিদুল ইসলাম, মাগুরা শাখার ব্যবস্থাপক মো আরিফুজ্জামান।

এ টি এম তাহমিদুজ্জামান বলেন, ‘‘জিডিপিতে কৃষি খাতের অবদান প্রায় ১৪.২৩ শতাংশ। মোট শ্রমশক্তির শতকরা ৪০ ভাগ এখনো কৃষির ওপর নির্ভরশীল। কৃষিকে কেন্দ্র করেই দেশের ব্যবসা-বাণিজ্য, সামাজিক ও অর্থনৈতিক কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে। আমরা চাই বাণিজ্যিক কৃষির বিকাশে ভূমিকা পালন করতে। এ জন্য কৃষি উদ্যোক্তাদের পাশে দাঁড়াতে চাই। কৃষক যাতে খুব সহজেই, সহজশর্তে ঋণ গ্রহণ করে তাদের কাঙি্ক্ষত ফসল উৎপাদন ও বাজারজাত করতে পারেন, সেই চেষ্টায় আমরা কাজ করে যাচ্ছি। আমরা মূলত প্রান্তিক কৃষকদের মনে ভরসা জাগাতে চাই। সেই লক্ষ্য অর্জনে আমরা কাজ করছি।’’

প্রশিক্ষণে সহজ শর্তে কৃষি ঋণ বিতরণ ও কৃষি প্রণোদনা সহায়তা প্রদানের পথপদ্ধতি নিয়ে আলোচনা করা হয়। ‘ভরসার নতুন জানালা’ নামক কর্মসূচির আওতায় দেশের ৬৪ জেলায় নির্বাচিত প্রায় ১৬ হাজার কৃষি উদ্যোক্তাকে নিয়ে প্রশিক্ষণের আয়োজন করা হচ্ছে। ইতিমধ্যে ৪১টি জেলায় প্রায় ১০ হাজার কৃষি উদ্যোক্তাকে প্রশিক্ষণ দেয়া হয়েছে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *