উদ্যোগ

ডিজিটাল সামিট ২০২৩

ক.বি.ডেস্ক: ‘ইনোভেশন অ্যান্ড ডিসরাপশন: গাইডিং থ্রু দ্য ডিজিটাল ট্যারেন’ স্লোগানে বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে ‘‘ডিজিটাল সামিট ২০২৩’’। সামিটে ৪টি কিনোট সেশন, ৩টি প্যানেল ডিসকাশন এবং ২টি ইনসাইট সেশন অনুষ্ঠিত হয়। যেখানে বক্তব্য রাখেন দেশের শীর্ষস্থানীয় ডিজিটাল মার্কেটিং বিশেষজ্ঞরা এবং বিদেশি অতিথিরা। মেঘনা গ্রুপ অব ইন্ড্রাস্ট্রিজের পরিবেশনায় এবং দ্য ডেইলি স্টারের সহযোগিতায় অনুষ্ঠিত ডিজিটাল সামিটের এটি দশম সংস্করণ।

গতকাল শনিবার (৯ ডিসেম্বর) রাজধানীর একটি স্থানীয় হোটেলে অনুষ্ঠিত ডিজিটাল সামিট ২০২৩ এ উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের ব্যবস্থাপনা পরিচালক শরিফুল ইসলাম, রবি আজিয়াটা লিমিটেডের চিফ কমার্শিয়াল অফিসার শিহাব আহমেদ, ইন্টেলিফাইল লিমিটেডের চেয়ারম্যান প্রসূন বসু, গুগল এপেকের চ্যানেল সেলস বিভাগের হেড অব পার্টনার পারফরম্যান্স তারা ইয়ুন, মালয়েশিয়ার কানেক্টিং দ্য ডটসের প্রতিষ্ঠাতা ভারত আভালানি।

শরিফুল ইসলাম বলেন, “ডিজিটাল মার্কেটিং ক্ষেত্রে কর্মরত এবং অবদান রাখা আমাদের সকলের অন্যতম দায়িত্ব হচ্ছে উদ্ভাবনী সমাধানের সঙ্গে আমাদের কাজকে সম্পৃক্ত করা। একটি সম্পুর্ণ ডিজিটালি রুপান্তরিত যাত্রার জন্য এখানে উপস্থিত সকলের স্ব স্ব অবস্থান থেকেই কাজ করার সুযোগ রয়েছে। আমরা আশাবাদী আসন্ন বছর গুলোকে আমরা বর্তমানের সকল চ্যালেঞ্জ ও সুযোগকে যথাযথভাবে ব্যবহার করে নতুন একটি অধ্যায়ের সূচনা করতে সক্ষম হবো।”

১০ম ডিজিটাল সামিটের কিনোট সেশনে ডিজিটাল ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তা এবং এনালিটিকস, ডাটার গুরুত্ব, মার্কেটিংয়ের ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার ভূমিকা নিয়ে আলোচনা করা হয়। দিনব্যাপী ডিজিটাল সামিটের প্যানেল এবং ইনসাইট সেশনের আলোচনায় প্রাসঙ্গিক হয়ে এসেছে মিডিয়া এবং মার্কেটিংয়ে কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ক্রিয়েটিভিটির ভূমিকা সহ একটি ডিজিটাল রোডম্যাপ তৈরীর জন্য অপরিহার্য পলিসির আলোচনা।

প্যানেল ডিসকাশনে, গ্রামীনফোন লিমিটেডের চিফ মার্কেটিং অফিসার সাজ্জাদ হাসিব বলেন, “ভবিষ্যতের কর্মক্ষেত্রে সৃজনশীলতার থেকে অধিক গুরুত্ব পাবে বিশ্লেষনী দক্ষতা। ব্যবসায়িক দৃষ্টিকোণ থেকে তাই অবশ্যই আমাদের উচিৎ ভোক্তাদের আচরণ বিশ্লেষণে অধিক মনোযোগী হওয়া এবং সেই অনুযায়ী ব্যবস্থা নেয়া।”

প্যানেল এবং ইনসাইট সেশনে আলোচক ছিলেন ইউনিলিভার বাংলাদেশের মার্কেটিং ডিরেক্টর সাদমান সাদেকিন, উইমেন ইন লিডারশিপের প্রেসিডেন্ট নাজিয়া আন্দালিব প্রিমা, চরকির সিইও রেদোয়ান রনি, মেঘনা গ্রুপের সিনিয়র জেনারেল ম্যানেজার কাজী মহিউদ্দিন, মাইন্ডশেয়ার বাংলাদেশের এক্সিকিউটিভ ডিরেক্টর তুসনুভা আহমেদ টিনাসহ দেশের কর্পোরেট এবং বিজ্ঞাপনী ক্ষেত্রে কর্মরত শীর্ষস্থানীয় ব্যক্তিবর্গ।

তুসনুভা আহমেদ টিনা বলেন, “কৃত্রিম বুদ্ধিমত্তার যথাযথ প্রয়োগের মাধ্যমে আরও বেশি উদ্ভাবনী সমাধান আবিষ্কার করা সম্ভব। বিশ্বের ৬৮% কর্মজীবী মানুষ বিশ্বাস করে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহারে ভোক্তা অভিজ্ঞতার মান বৃদ্ধি সম্ভব। কিন্তু এরজন্য একইসাথে গুরুত্বপূর্ণ হবে যথাযথভাবে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ করতে শেখা।”

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *