সাম্প্রতিক সংবাদ

শুরু হচ্ছে টিভি-শো ‘মিশন ২০৪১: আমিই সলিউশন’

ক.বি.ডেস্ক: ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশে উত্তরণে বিভিন্ন খাতের চ্যালেঞ্জ ও সম্ভাবনা তুলে ধরতে সংশ্লিষ্ট বিশেষজ্ঞ ও অংশীজনদের সমন্বয়ে নির্মিত টেলিভিশন শো ‘মিশন ২০৪১: আমিই সলিউশন’ আজ সোমবার থেকে আনুষ্ঠানিকভাবে টেলিভিশনের পর্দায় আসছে। এই টিভি-শো স্মার্ট শিক্ষা, কৃষি, স্বাস্থ্য, অর্থনীতি, গ্রাম-শহর, সরকার, পরিবেশ ও বিনোদন-এমন ৮ পর্বে নির্মিত হয়েছে। প্রতিটি পর্বে থাকছে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের নানা সাফল্য ও চ্যালেঞ্জের গল্প।

এটুআই’র হিউম্যান ডেভেলপমেন্ট মিডিয়া নির্মিত এই টিভি-শো চলতি মাসজুড়ে (ডিসেম্বর) বিটিভি, সংসদ বাংলাদেশ টেলিভিশন, চ্যানেল আই, একাত্তর টিভি ও দীপ্ত টিভি’তে প্রচারিত হবে। পাশাপাশি চরকি, টফি, বঙ্গ, আইস্ক্রিন, দীপ্তপ্লে, সিনেম্যাটিক ও ড্রিমস্ট্রিমসহ বিভিন্ন ওটিটি প্ল্যাটফর্মসহ এটুআই’র সামাজিক যোগাযোগ মাধ্যমেও এই শো প্রচারিত হবে।

প্রাথমিকভাবে আট পর্বে নির্মিত এই টিভি শো’র সঞ্চালনা করেছেন এটুআই’র পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী। এটুআই’র কালচার ও কমিউনিকেশনসের প্রধান পূরবী মতিনের পরিকল্পনা ও তানিম নূরের পরিচালনায় নির্মিত হয়েছে এই টিভি-শো।

‘মিশন ২০৪১- আমিই সলিউশন’ উদ্ভাবন-নির্ভর স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের ক্ষেত্রে সময়োপযোগী ও অনুকরণীয় সম্ভাবনার দিক তুলে আনা হয়েছে পর্বগুলোতে। এ ছাড়াও খাতভিত্তিক নীতি-নির্ধারক, বিশেষজ্ঞ, উদ্যোক্তা, উদ্ভাবক ও অংশীজনদের অংশগ্রহণে রাখা হয়েছে স্বতঃস্ফূর্ত আলোচনা। যেখানে আগামীর অন্তর্ভুক্তিমূলক ও উদ্ভাবনী স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সকলে তাদের অভিজ্ঞতা প্রসূত নানা চ্যালেঞ্জ, সম্ভাবনা এবং অগ্রযাত্রার নতুন দিক তুলে ধরেছেন।

‘মিশন ২০৪১- আমিই সলিউশন’ এই শো’র মাধ্যমে দেশের সর্বস্তরের নাগরিকগণ দেশের ভবিষ্যত শিক্ষা, স্বাস্থ্য, সরকার, কৃষি ও খাদ্য, শহর/গ্রাম, কর্মসংস্থান ও দক্ষতা, মিডিয়া এবং অর্থনৈতিক ব্যবস্থা কেমন হতে পারে তার সামগ্রিক ধারণা পাবেন। একইসঙ্গে দেশে উন্নয়নমুখী ও মেধাসম্পদের সঙ্গে সংশ্লিষ্টদের অনুকূল ও ভারসাম্যপূর্ণ একটি মেধাসম্পদ অবকাঠামো কেমন হতে পারে এবং নতুন নতুন উদ্ভাবনের মাধ্যমে মেধাসম্পদকে জাতীয় উন্নয়ন পরিকল্পনা ও কৌশলসমূহের অপরিহার্য অংশ হিসেবে কীভাবে প্রতিষ্ঠিত করা যেতে পারে সে বিষয়েও ধারণা পাবেন।

৩৫ মিনিট ব্যাপ্তি বিশেষ এই টিভি-শো’তে ভবিষ্যত বাংলাদেশকে চিত্রায়িত করার জন্য হাই-রেজ্যুলেশন-টুডি এনিমেশনসহ মোশন গ্রাফিক্স ও টেক্সট অ্যানিমেশন ব্যবহার করা হয়েছে। এই টিভি-শো’র মাধ্যমে দেশের নাগরিকগণ একজন ভবিষ্যত নাগরিকের দায়িত্ব-কর্তব্য, আচরণ ও ব্যক্তির উন্নয়নের সার্বিক বিষয় সম্পর্কে জানতে পারবেন। এই শো’র মাধ্যমে স্মার্ট বাংলাদেশ রূপকল্প ২০৪১ অর্জনের লক্ষ্যে বর্তমান সরকারের সাফল্য ও ইতিবাচক দিক তুলে ধরা হবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *