সাম্প্রতিক সংবাদ

‘মেরিটোরিয়াস অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ পেলেন প্রয়াত লুনা শামসুদ্দোহা

ক.বি.ডেস্ক: তথ্যপ্রযুক্তি উদ্যোক্তা প্রয়াত লুনা শামসুদ্দোহা ২০০৮ সালের জাতীয় নির্বাচনের জন্য ছবি এবং আঙ্গুলের ছাপসহ ভোটার নিবন্ধনের জন্য সফটওয়্যার তৈরিতে অবদান রেখেছিলেন। তাঁর প্রতিষ্ঠিত সফটওয়্যার প্রতিষ্ঠান দোহাটেক নিউ মিডিয়া এই প্রকল্পে সলিউশন পার্টনার হিসেবে কাজ করেছে।

মাল্টি-বায়োমেট্রিক্স এবং ডি-ডুপ্লিকেশনসহ একটি ভোটার তালিকা প্রণয়ন করা হয়, তখন যা ছিল বিশ্বে নতুন উদ্ভাবন। নির্বাচনী ব্যবস্থাপনায় তাঁর অবদানের স্বীকৃতি স্বরুপ লুনা শামসুদ্দোহা’কে মরণোত্তর ‘ইন্টারন্যাশনাল ইলেক্টোরাল অ্যাওয়ার্ডস’ এ ‘“মেরিটোরিয়াস অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড” দেয়া হয়েছে।

পর্তুগালের রাজধানী লিসবনে ১৫ নভেম্বর আয়োজিত এক অনুষ্ঠানে ইন্টারন্যাশনাল সেন্টার ফর পার্লামেন্টারি স্টাডিজ (আইসিপিএস) এবং পর্তুগিজ জাতীয় নির্বাচন কমিশনের উদ্যোগে অনুষ্ঠিত ‘ইন্টারন্যাশনাল ইলেক্টোরাল অ্যাওয়ার্ডস’ এ “মেরিটোরিয়াস অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড” লুনা শামসুদ্দোহার মেয়ে রিম শামসুদ্দোহা এই অ্যাওয়ার্ড গ্রহণ করেন। নির্বাচনব্যবস্থা ও তথ্যপ্রযুক্তি ক্ষেত্রের বিভিন্ন দেশের বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত বিচারকমণ্ডলীর রায়ে এই অ্যাওয়ার্ড দেয়া হয়।

এই অ্যাওয়ার্ড প্রদানের জন্য বিচারক প্যানেলে ছিলেন আইসিপিএস’র প্রধান নির্বাহী ম্যাট গোখুল; পর্তুগাল জাতীয় নির্বাচন কমিশনের প্রেসিডেন্ট সোরেটো ডি ব্যারোস; ইলেক্টোরাল সাইকোলজি অবজারভেটরি’র পরিচালক মাইকেল ব্রুটার, মেক্সিকোর ইলেক্টোরাল ট্রাইব্যুনাল অব দ্য ফেডারেল জুডিশিয়ারি’র প্রাক্তন পরিচালক আলবার্তো গুয়েভারা; ইলেক্টোরাল ইন্টিগ্রিটি প্রজেক্ট’র পরিচালক টবি জেমস;

ইউ এস ইলেকশন এসিস্ট্যান্স কমিশনের কমিশনার টমাস হিক্স; অন্টারিও’র সাবেক চিফ ইলেক্টোরাল অফিসার জন হোলিনস; ইলেক্টোরাল কমিশন অব সাউথ আফ্রিকার চিফ ইলেক্টোরাল অফিসার সাই মামাবোলো; সেন্ট্রাল ইলেক্টোরাল কমিশন অফ লিথুয়ানিয়ার সাবেক চেয়ারম্যান লরা মাতজোসাইট; জর্জিয়ার সেন্টার ফর ইলেক্টোরাল সিস্টেমস ডেভেলপমেন্ট নাটিয়া জায়শভিলি এবং ভারতের সাবেক প্রধান নির্বাচন কমিশনার জায়েদ নাসিম।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *