উদ্যোগ

ডিআইইউ’তে ২৮-২৯ অক্টোবর ‘সিজেন বাংলাদেশ নেটওয়ার্কিং সম্মেলন’

ক.বি.ডেস্ক: ‘বাংলাদেশের স্থানীয় ও আঞ্চলিক গণমাধ্যমের জন্য টেকসই অর্থনৈতিক ভিত নিশ্চিত করা’ প্রতিপাদ্যে দুই দিনব্যাপী (২৮-২৯ অক্টোবর) আশুলিয়ার ড্যাফোডিল স্মার্ট সিটিতে অনুষ্ঠিত হবে অষ্টম ‘‘সিজেন বাংলাদেশ নেটওয়ার্কিং সম্মেলন’’। সম্মেলনে দেশের শীর্ষস্থানীয় গণমাধ্যম বিশেষজ্ঞ, আঞ্চলিক পত্রিকার সম্পাদক ও প্রকাশক এবং সাংবাদিকতা বিভাগের শিক্ষকেরা সমবেত হবেন। সম্মেলনের মূল উদ্দেশ্য যোগাযোগ ও সাংবাদিকতার ক্ষেত্রে সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের একত্রিত করা।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) সাংবাদিকতা, গণমাধ্যম ও যোগাযোগ বিভাগ এবং ডয়চে ভেলে (ডি ডব্লিউ) এর যৌথ উদ্যোগে সম্মেলনটি বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্মেলন কক্ষে দুই দিনব্যাপী অনুষ্ঠিত হবে।

অষ্টম ‘সিজেন বাংলাদেশ নেটওয়ার্কিং সম্মেলন’ এর উদ্বোধন করবেন প্রধান অতিথি ডিআইইউ’র ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. এম লুৎফর রহমান। বিশেষ অতিথি থাকবেন জার্মান ফেডারেল মিনিস্ট্রি অব ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টের প্রতিনিধি উতে একার্টজ। বক্তব্য রাখবেন ডিডব্লিউ একাডেমির বাংলাদেশ বিষয়ক প্রকল্প পরিচালক প্রিয়া এসেলবর্ন এবং ডিআইইউ’র মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. লিজা শারমিন।

‘স্থানীয় এবং আঞ্চলিক মিডিয়ার দৃশ্যপট বোঝা: বাংলাদেশী আঞ্চলিক গণমাধ্যমের জন্য উদ্ভাবনী জীবিকার মানদণ্ড অন্বেষণ’ এবং ‘গুণমান সাংবাদিকতা ও রাজস্ব: সাংবাদিকতা শিক্ষা এবং পেশাদারিত্বে ভবিষ্যতের সাংবাদিকদের জড়িত করা’ শীর্ষক দুটি পূর্ণাঙ্গ অধিবেশনসহ অংশীজনদের নিয়ে কর্মশালা অনুষ্ঠিত হবে।

সম্মেলনের দ্বিতীয় দিনে প্রধান অতিথি থাকবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব ফারুক আহমেদ। সম্মেলনের সমাপনী অধিবেশনে ‘ডিআইইউ ২০২৩ ঘোষণা: একটি টেকসই ভবিষ্যতের জন্য স্থানীয় এবং আঞ্চলিক মিডিয়ার অগ্রগতি’ শীর্ষক একটি খসড়া নীতিমালা উপস্থাপন করা হবে।

দু’দিনের সম্মেলনে আলোচিত বিষয়গুলোর সমাধান বের করার চেষ্টা করা হবে। এ ছাড়াও, দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আসা শিক্ষার্থীদের নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে গল্প বলার কৌশল বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হবে। সম্মেলনে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গণমাধ্যম প্রতিষ্ঠানের প্রায় ৭০ জন প্রতিনিধি যোগদান করবেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *