উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

কর্পোরেট গভর্নেন্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড প্রদান করল আইসিএসবি

ক.বি.ডেস্ক: কর্পোরেট গভর্নেন্স প্রতিষ্ঠায় উৎকর্ষতা সাধন এবং কোম্পানির সামগ্রিক ব্যবস্থাপনায় শৃঙ্খলা, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার সাফল্যের স্বীকৃতি হিসেবে ৪৩টি প্রতিষ্ঠানকে কর্পোরেট গভর্নেন্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড প্রদান করেছে ইনস্টিটিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি)। আইসিএসবির নির্ধারিত মানদণ্ড অনুযায়ী ২০২২ সালে কোম্পানিগুলোর সাফল্যের ভিত্তিতে এই পুরস্কার দেয়া হয়। এবারের আয়োজনের মূল প্রতিপাদ্য ছিল ‘প্রমোটিং গভর্নিং এক্সিলেন্স’।

কর্পোরেট গভর্নেন্স এক্সিলেন্স হিসেবে ডিএসই এবং সিএসই তালিকাভুক্ত ১৪ ক্যাটাগরিতে ৪৩ প্রতিষ্ঠান পেলো দশম আইসিএসবি ন্যাশনাল অ্যাওয়ার্ড। টেলিকমিউনিকেশন্স ক্যাটাগরিতে রবি আজিয়াটা লিমিটেড, ইঞ্জিনিয়ারিং কোম্পানি ক্যাটাগরিতে ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনলজি ক্যাটাগরিতে এডিএন টেলিকম এবং ফার্মাসিউটিক্যালস ও কেমিক্যাল ক্যাটাগরিতে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে।

গতকাল শনিবার (১৪ অক্টোবর) রাজধানীর একটি হোটেলে এই অনুষ্ঠানের আয়োজন করে আইসিএসবি। ডিএসই এবং সিএসই তালিকাভুক্ত ১৪টি ক্যাটাগরিতে বিজয়ী ৪৩টি কোম্পানিকে ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। গোল্ড, সিলভার ও ব্রোঞ্জ এই তিনটি ক্যাটাগরিতে কোম্পানিগুলোকে পুরষ্কার প্রদান করা হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডের (সিএমএসএফ) চেয়ারম্যান মো. নজিবুর রহমান, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ। বক্তব্য রাখেন আইসিএসবির কর্পোরেট গভর্নেন্স কমিটির চেয়ারম্যান এম নুরুল আলম, আইসিএসবি ট্রেজারার মোহাম্মাদ আবদুল্লাহ আল মামুন। সভাপতিত্ব করেন আইসিএসবির প্রেসিডেন্ট মোহাম্মদ আসাদ উল্লাহ।

জেনারেল ব্যাংকিংয়ে ইস্টার্ন ব্যাংক; ইসলামিক ব্যাংকিংয়ে শাহজালাল ইসলামী ব্যাংক; নন-ব্যাংকিং ফাইন্যান্সিয়াল ইন্সটিটিউশন ক্যাটাগরিতে আইডিএলসি ফাইন্যান্স; জেনারেল ইন্স্যুরেন্স ক্যাটাগরিতে সিটি জেনারেল ইন্স্যুরেন্স; টেক্সটাইল ও আরএমজি ক্যাটাগরিতে মতিন স্পিনিং মিলস; ফুড ও অ্যালায়েড ক্যাটাগরিতে ইউনিলিভার কনজ্যুমার কেয়ার লিমিটেড; ফুয়েল অ্যান্ড পাওয়ার ক্যাটাগরিতে ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড এবং সার্ভিস ক্যাটাগরিতে ইস্টার্ন হাউজিং লিমিটেড গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে।

সিলভার ও ব্রোঞ্জ পদক পেয়েছে যেসব প্রতিষ্ঠান
জেনারেল ব্যাংকিং সেক্টরে ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড সিলভার এবং ব্র্যাক ব্যাংক লিমিটেড ব্রোঞ্জ অ্যাওয়ার্ড। ইসলামিক ব্যাংকিং ক্যাটাগরিতে শাহজালাল ইসলামী ব্যাংক সিলভার; স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড সিলভার এবং গ্লোবাল ইসলামী ব্যাংক পিএলসি ব্রোঞ্জ অ্যাওয়ার্ড।

নন-ব্যাংকিং ফাইন্যান্সিয়াল ইন্সটিটিউশন ক্যাটাগরিতে বাংলাদেশ ফাইন্যান্স লিমিটেড সিলভার এবং ডিবিএইচ ফাইন্যান্স পিএলসি ও ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্টস লিমিটেড যৌথভাবে ব্রোঞ্জ অ্যাওয়ার্ড।

জেনারেল ইন্স্যুরেন্স ক্যাটাগরিতে সিটি জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড সিলভার এবং পিপলস ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ব্রোঞ্জ অ্যাওয়ার্ড। লাইফ ইন্স্যুরেন্স ক্যাটাগরিতে ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং প্রগতি লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড সিলভার অ্যাওয়ার্ড।

ফার্মাসিউটিক্যালস ও কেমিক্যাল ক্যাটাগরিতে স্কয়ার ফার্মাসিউটিক্যালস পিএলসি সিলভার এবং রেনেটা লিমিটেড ও নাভানা ফার্মাসিউটিক্যালস লিমিটেড যৌথভাবে ব্রোঞ্জ অ্যাওয়ার্ড। টেক্সটাইল ও আরএমজি ক্যাটাগরিতে প্যারামাউন্ট টেক্সটাইল পিএলসি সিলভার এবং হুয়া ওয়েল টেক্সটাইলস (বিডি) পিএলসি ব্রোঞ্জ অ্যাওয়ার্ড।

ফুড ও অ্যালায়েড ক্যাটাগরিতে গোল্ডেন হার্ভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড সিলভার এবং অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড ব্রোঞ্জ অ্যাওয়ার্ড। ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনলজি ক্যাটাগরিতে আমরা টেকনোলজিস লিমিটেড সিলভার এবং আইটি কনসালটেন্টস লিমিটেড ব্রোঞ্জ অ্যাওয়ার্ড।

ইঞ্জিনিয়ারিং কোম্পানি ক্যাটাগরিতে রানার অটোমোবাইলস পিএলসি সিলভার এবং সিঙ্গার বাংলাদেশ লিমিটেড ব্রোঞ্জ অ্যাওয়ার্ড। ম্যানুফ্যাকচারিং ক্যাটাগরিতে ম্যারিকো বাংলাদেশ লিমিটেড সিলভার এবং লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড ব্রোঞ্জ অ্যাওয়ার্ড।

ফুয়েল অ্যান্ড পাওয়ার ক্যাটাগরিতে লিন্ডে বাংলাদেশ লিমিটেড সিলভার এবং ডোরিন পাওয়ার জেনারেশন অ্যান্ড সিস্টেমস লিমিটেড ও এমজেএল বাংলাদেশ পিএলসি যৌথভাবে ব্রোঞ্জ অ্যাওয়ার্ড। সার্ভিস ক্যাটাগরিতে ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস পিএলসি সিলভার এবং ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড ব্রোঞ্জ অ্যাওয়ার্ড।

টেলিকমিউনিকেশন্স ক্যাটাগরিতে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড সিলভার অ্যাওয়ার্ড অর্জন করেছে। এই ক্যাটাগরিতে কাউকেই ব্রোঞ্জ পদক দেয়া হয়নি।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *