সাম্প্রতিক সংবাদ

যুক্তরাজ্যে ‘ই-কমার্স এক্সপো ২০২৩’-এ উড়ল বাংলাদেশের জয়পতাকা

ক.বি.ডেস্ক: দেশের সম্ভাবনাময় বিপিও খাতকে বিশ্ববাসীর সামনে তুলে ধরার উদ্দেশ্যে আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র এক্সেল লন্ডন এ অনুষ্ঠিত দুই দিনব্যাপী (২৭-২৮ সেপ্টেম্বর) ‘ই-কমার্স এক্সপো ২০২৩’ এ অংশগ্রহণ করেছে ১৬টি বাংলাদেশী প্রতিষ্ঠান। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কনট্যাক্ট সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো) ও রপ্তানি উন্নয়ন ব্যুরো এর যৌথ উদ্যোগে এবং বাংলাদেশ হাইকমিশন, লন্ডনের সহায়তায় এই আন্তর্জাতিক প্রদর্শনী মেলায় অংশগ্রহণ করেছে বাংলাদেশের একটি প্রতিনিধি দল।

‘ই-কমার্স এক্সপো ২০২৩’ এ অংশগ্রহণ করেছে এগারো হাজারেরও বেশি আন্তর্জাতিক ই-কমার্স এবং বিপণন খাতের নেতৃবৃন্দ। প্রদর্শনীর পাশাপাশি এগারোটি মিলনায়তন জুড়ে ছিল দুইশত ঘন্টারও অধিক সময়ব্যাপী আলোচনা সভার আয়োজন। প্রদর্শনী চলাকালীন সময়ে যুক্তরাজ্য ও ইউরোপসহ বিভিন্ন দেশের অসংখ্য ব্যবসায়ী ও দর্শনার্থী বাংলাদেশের স্টলে তাদের জিজ্ঞাসা, প্রশ্ন নিয়ে ভীড় জমায়। এভাবেই আন্তর্জাতিক ব্যবসায়িক সংযোগ তৈরির এক তীর্থক্ষেত্রে পরিণত হয় প্রদর্শনীস্থল।

‘ই-কমার্স এক্সপো ২০২৩’ এ বাক্কো ও রপ্তানি উন্নয়ন ব্যুরো’র যৌথ উদ্যোগে ‘বিপিও ব্রিলিয়্যান্স ইন্‌ বাংলাদেশ: পেইভিং দ্য ওয়ে ফর গ্লোবাল এক্সিলেন্স’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় প্রধান অতিথি ছিলেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাঈদা মুনা তাসনিম। বাক্কো’র সিনিয়র উপদেষ্টা ও প্রতিষ্ঠাকালীন সভাপতি আহমাদুল হক, সভাপতি ওয়াহিদ শরীফ, সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন ও পরিচালক কাওসার আহমেদ।

সাইদা মুনা তাসনিম বলেন, প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ ভিশন ২০৪১ ঘোষণা দিয়েছেন, শিল্পায়নের মাধ্যমে বাংলাদেশকে উন্নত ঊচ্চ আয়ের দেশে পরিণত করাই এই পরিকল্পনার মুখ্য উদ্দেশ্য। দক্ষ মানবসম্পদ উন্নয়ন, তথ্যপ্রযুক্তির উন্নয়ন এবং তথ্যপ্রযুক্তি ভিত্তিক পণ্য ও পরিষেবা রপ্তানি বৃদ্ধি ব্যতিত স্মার্ট বাংলাদেশ চিন্তা করা যায় না, তাই প্রধানমন্ত্রীর স্বপ্নপূরণে আমাদের সবাইকে একযোগে কাজ করতে হবে।

ওয়াহিদ শরীফ বলেন, বাক্কো’র লক্ষ্যমাত্রা বিজনেস প্রসেস আউটসোর্সিং শিল্পে আগামী ২০২৫ সালের মধ্যে ১ লক্ষ কর্মসংস্থান সৃষ্টি এবং ১ বিলিয়ন ডলার রপ্তানি আয় অর্জন করা। সেলক্ষ্য অর্জনে সরকারের সঙ্গে একাত্ম হয়ে কাজ করছে বাক্কো। আন্তর্জাতিক প্রদর্শনীতে অংশগ্রহণের মাধ্যমে দেশের সফলতা এবং সক্ষমতার গল্প তুলে ধরাতে ভবিষ্যতেও কাজ করবে বাক্কো।

তৌহিদ হোসেন বলেন, লন্ডনে বসবাসকারী বিপুলসংখ্যক বাংলাদেশী অভিবাসী ও ব্যবসায়ী গোষ্ঠী প্রদর্শনী পরিদর্শনে আসে। মেলায় বাংলাদেশের অংশগ্রহণ যুক্তরাজ্যে ব্যবসায়িক সম্পর্ক ও সংযোগ তৈরির ক্ষেত্রে নতুন দিগন্তের উন্মোচন করেছে। অন্যদিকে সম্মানজনক এই আন্তর্জাতিক প্রদর্শনীতে অংশগ্রহণের মাধ্যমে বিশ্ববাসীর সামনে বাংলাদেশকে বিশ্বের অন্যতম সেরা বিপিও গন্তব্য হিসেবে উপস্থাপনের সুযোগকে যথার্থভাবে কাজে লাগিয়েছেন বাংলাদেশী প্রতিনিধিগণ।

এক্সপোতে অংশগ্রহণকারী ১৬টি প্রতিষ্ঠান
এরিয়া৭১ ভেঞ্চার লিমিটেড, এএসএল বিপিও, ব্রেইন স্টেশন ২৩ লিমিটেড, ইজি টেকনোলজি লিমিটেড, ফেইথআইটি, ফিফোটেক, ফার্নিকম, গ্রাহো লিমিটেড, গ্রাফিক আনলিমিটেড এইড লিমিটেড, গ্রাফিকস ভিউ, গোইয়ারা লিমিটেড, ইগনাইট টেক সলিউশন্স, দ্য কাও কোম্পানি লিমিটেড, লিংক ভিশন সফটওয়্যার সলিউশন, নোবেল আইটি সলিউশন লিমিটেড এবং স্কাই টেক সলিউশন্স।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *