উদ্যোগ

খুলনায় স্থাপিত হলো ‘‘আইএসপিএবি নিক্স পপ”

ক.বি.ডেস্ক: দেশেজুড়ে দ্বিগুণ গতির নিরবিচ্ছন্ন ও সুরক্ষিত ইন্টারনেট সেবা পৌঁছে দিতে রাজধানী ঢাকার পর শিল্প নগরী খুলনাতে স্থাপিত হয়েছে আইএসপিএবি-নিক্স এর আঞ্চলিক ‘‘পপ”। সম্প্রতি বাংলাদেশ ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার ইন্টারনেট এক্সচেঞ্জ ট্রাস্টের আয়োজনে খুলনা প্রেসক্লাবের ব্যাংকুয়েট হলে স্মার্ট টেলিকম সেবাটির উদ্বোধন করেন প্রধান অতিথি বিপিসি’র সমন্বয়ক আব্দুর রহিম খান।

আইএসপিএবি’র সভাপতি মো. ইমদাদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিটিআরসি’র লিগ্যাল অ্যান্ড লাইসেন্সিং বিভাগের মহাপরিচালক আশীষ কুমার কুন্ডু, আইএসপিএবি মহাসচিব নাজমুল করিম ভূঞাঁ এবং খুলনা প্রেসক্লাবের সভাপতি এস এম নজরুল ইসলাম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইএসপিএবি’র খুলনা বিভাগের আহবায়ক মো. জুবায়ের ইসলাম।

আবদুর রহিম খান বলেন, প্রধানমন্ত্রী ডিজিটাল বাংলাদেশ ঘোষনা করেছিলেন এখন আমরা স্মার্ট বাংলাদেশের দিকে যাচ্ছি। দেশজুড়ে আইএসপিএবি’র নিক্স এর মাধ্যমে লোকাল ডাটা লোকালী রেখে আমাদের ইন্টারনেটের বিপদ থেকে রক্ষা করবে বলে মনে করি। প্রাকৃতিক ও মনুষ্য দুর্যোগে এই নেটওয়ার্ক স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। পাশাপাশি দক্ষ প্রকৌশলী গড়ে তুলতে আমরা আমাদের নিক্স পপ প্রতিষ্ঠার সুযোগ প্রসারিত করবো।

ইমদাদুল হক বলেন, রাজধানীতে মহাখালি, মতিঝিল, ধানমন্ডি ও মিরপুরে চারটি পপ স্থাপন করায় এরই মধ্যে ৯০ জিবিপিএস ট্রাফিক পেয়েছি। আমরা আশা করি আইবিপিসির সহযোগীতায় আগামী বছরের মধ্যে বিভাগীয় শহরে প্রয়োজনীয় নিক্স পপ স্থাপন করতে পারব। আমরা ডেটা ভিত্তিক সভ্যতায় যাচ্ছি। তাই ডেটার মহাসড়ক তৈরি করতে না পারলে ডেটা সভ্যতা গড়ে তোলা সম্ভব হবে না। সেই লক্ষ্যে আইএসপিএবি নিক্স দেশের মধ্যে একটি শক্তিশালী ও টেকসই মহাসড়ক তৈরি করছে। এর প্রশস্ততা, মসৃণ ও সহজলভ্যতার ওপর ভিস্তি করেই তৃণমূলেও উচ্চগতির সুরক্ষিত ইন্টারনেট নেটওয়ার্ক বিস্তার লাভ করবে বলে মনে করি। এটি স্মার্ট বাংলাদেশ এর ব্যাকবোন হিসেবে কাজ করবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *