সাম্প্রতিক সংবাদ

বৈশ্বিক অভিগম্যতা সচেতনতা দিবস

ক.বি.ডেস্ক: প্রতিবছরের মতো এবছরও ‘প্রযুক্তি হবে সকলের জন্য প্রবেশগম্য’ এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে বাংলাদেশে পালিত হলো ‘‘বৈশ্বিক অভিগম্যতা সচেতনতা দিবস’’। ২০১২ সাল থেকে সারাবিশ্বে প্রতি বছর মে মাসের তৃতীয় বৃহস্পতিবার বৈশ্বিক অভিগম্যতা সচেতনতা দিবস কিংবা গ্লোবাল অ্যাক্সেসিবিলিটি অ্যাওয়ারনেস ডে (জিএএডি) পালিত হয়ে আসছে। এই দিবসটির মূল লক্ষ্যে হচ্ছে সারাবিশ্বে এক বিলিয়নেরও বেশি প্রতিবন্ধী ব্যক্তির জন্য অন্তর্ভুক্তিমূলক ডিজিটাল অভিগম্যতার ব্যাপারে সকলকে সচেতন করে তোলা।

আজ বৃহস্পতিবার (১৮ মে) রাজধানীর আগারগাঁও আইসিটি টাওয়ারে এটুআই এবং ফ্রেন্ডশিপ এর যৌথ আয়োজনে ‘বৈশ্বিক অভিগম্যতা সচেতনতা দিবস’ উপলক্ষে সচেতনতামূলক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আইসিটি সচিব মো. সামসুল আরেফিন এবং বিশেষ অতিথি ছিলেন ফ্রেন্ডশিপের ডেপুটি ডিরেক্টর আহমেদ তৌফিকুর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এটুআই’র প্রকল্প পরিচালক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর। অনুষ্ঠানে এটুআই’র প্রোগ্রাম স্পেশালিস্ট ইনোভেশন মানিক মাহমুদের সঞ্চালনায় এটুআই এবং ফ্রেন্ডশীপসহ সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সচিব মো. সামসুল আরেফিন বলেন, ইতোমধ্যে আমরা একটি এক্সেসিবিলিটি গাইডলাইন প্রণয়ন করেছি। স্মার্ট বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়ন তখনই সম্ভবপর হবে, যখন নাগরিকের জন্য নাগরিকবান্ধব অন্তর্ভুক্তিমূলক ডিজিটাল সরকারি সেবা ব্যবস্থা নিশ্চিত করা যাবে। এলক্ষ্যে আইসিটি বিভাগ-এর সকল ওয়েবসাইট এবং ডিজিটাল সেবা এবছরের মধ্যেই সকলের জন্য অভিগম্য করার কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করে জনবান্ধব ডিজিটাল সেবা তৈরিতে বাংলাদেশ বিশ্বের সঙ্গে একযোগে এগিয়ে যাচ্ছে। এটুআই থেকে পিছিয়ে পড়া জনগোষ্ঠী ও প্রতিবন্ধী ব্যক্তিবর্গসহ সকল স্তরের জনগণের জন্য বিদ্যমান ওয়েবসাইট ও ডিজিটাল সেবা অভিগম্য করার কার্যক্রম চলমান রয়েছে। এটুআই’র ইনক্লুসিভ ডিজিটাল বাংলাদেশের নানা উদ্ভাবনী কার্যক্রম, ওয়েবসাইট, মোবাইল অ্যাপ ও ডিজিটাল সেবায় অভিগম্যতা নিশ্চিত করার অনুরোধ জানান তিনি।

আহমেদ তৌফিকুর রহমান বলেন, ফ্রেন্ডশিপ প্রত্যন্ত চরে, দক্ষিণাঞ্চলের উপকূল এলাকায় এবং কক্সবাজারে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য কাজ করে আসছে। অন্তর্ভুক্তিমূলক সেবা বাস্তবায়নে একসঙ্গে কাজ করার ক্ষেত্রে এটুআই’কে সার্বিক সহযোগিতা করবে ফ্রেন্ডশিপ।

এটুআই’র ন্যাশনাল কনসালটেন্ট ভাস্কর ভট্টাচার্য অভিগম্যতা সম্পর্কে আলোকপাত করতে গিয়ে বাংলাদেশের কয়েকটি অভিগম্যতা সম্পন্ন ওয়েবসাইট ও ডিজিটাল সেবা প্রদর্শন করেন। সহায়ক প্রযুক্তির সাহায্যে একজন প্রতিবন্ধী ব্যক্তি কীভাবে ডিজিটাল সেবা এবং ওয়েবসাইট ব্যবহার করতে পারেন সে সম্পর্কে ব্যবহারিক ধারণা প্রদান করেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *