সাম্প্রতিক সংবাদ

১২ মেধাবী পেলেন যুব প্রতিবন্ধী জাতীয় আইটি প্রতিযোগিতা ২০২৩ অ্যাওয়ার্ড

ক.বি.ডেস্ক: আইসিটি বিভাগের উদ্যোগে ৭ম বারের মতো যুব প্রতিবন্ধী ব্যক্তিদের জাতীয় আইটি প্রতিযোগিতা অনুষ্ঠিত হলো। ১৪ থেকে ২২ বছর বয়স পর্যন্ত দৃষ্টি প্রতিবন্ধী, শারীরিক প্রতিবন্ধী, বাক ও শ্রবণ প্রতিবন্ধী এবং নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅর্ডার (এনডিডি) মোট ৪ ক্যাটাগরিতে সারাদেশ থেকে মোট ১১৭ জন প্রতিযোগী এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। প্রতিযোগিতায় মাইক্রোসফ্ট ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট ও ইন্টারনেট ব্যবহারের দক্ষতা যাচাই করা হয়।

গতকাল শনিবার (৬ মে) ঢাকার মিরপুরে বিইউবিটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত ‘যুব প্রতিবন্ধী জাতীয় আইটি প্রতিযোগিতা ২০২৩ অ্যাওয়ার্ড’ আয়োজনের সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিসিসি’র নির্বাহী পরিচালক রণজিৎ কুমার। বিশেষ অতিথি ছিলেন বিইউবিটি’র বোর্ড অব ট্রাস্টি এর চেয়ারম্যান মো. সামশুল হুদা এবং সিএসআইডি’র নির্বাহী পরিচালক খন্দকার জহুরুল আলম। সভাপতিত্ব করেন বিইউবিটি’র প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোঃ আলী নূর। স্বাগত বক্তব্য রাখেন বিসিসি’র প্রশিক্ষণ ও উন্নয়ন বিষয়ক পরিচালক মো. গোলাম সারওয়ার। উপস্থিত ছিলেন আয়োজনের সমন্বয়ক মো. গোলাম রব্বানী।

যুব প্রতিবন্ধী জাতীয় আইটি প্রতিযোগিতা ২০২৩ অ্যাওয়ার্ড এ ৪ ক্যাটাগরিতে মোট ১২ জন প্রতিযোগীকে পুরস্কৃত করা হয়। ৪ ক্যাটাগরিতে ৪ জন মেধাবীর নাম ঘোষনা করা হয়। ৭ম জাতীয় আইটি প্রতিযোগিতা ২০২৩ এর বিজয়ীরা হলেন:
দৃষ্টি প্রতিবন্ধী ক্যটাগরিতে বরিশালের মো. রবিউল বিশ্বাস (১ম), রাজশাহীর মো. হাসিবুর রহমান (২য়) এবং রংপুরের মো. আবুজর রহমান (৩য়); শারীরিক প্রতিবন্ধী ক্যটাগরিতে ঝিনাইদাহের মো. শাকিল আহমেদ (১ম), বরিশালের মো. সাজ্জাদুল ইসলাম স্বাধীন (২য়) এবং পটুয়াখালীর নিয়ামুর রশিদ শিহাব (তয়); বাক ও শ্রবণ প্রতিবন্ধী ক্যটাগরিতে লালমনিরহাটের মো. রবিউল আউয়াল শুভ (১ম), ঢাকার সুমাইয়া আকতার মিতু (২য়) এবং রংপুরের মো. তাহিমুর ইসলাম (৩য়); এনডিডি ক্যটাগরিতে ঢাকার মুহ্তাছিন চৌধুরী (১ম), ময়মনসিংহের নাঈম ইসলাম (২য়) এবং বরগুনার মো: সাইফুর রহমান পিয়ান (৩য়)।

প্রত্যেক বিজয়ী প্রতিযোগীকে একটি স্যামসাং স্মার্টফোন এবং জেনওয়েব টু কোম্পানী কর্তৃক উপহার সামগ্রীসহ ক্রেস্ট ও সনদ প্রদান করা হয়। বিজয়ীরা বিসিসি কর্তৃক পরিচালিত উচ্চতর প্রশিক্ষণ কোর্সে বিনা ফি’তে অংশগ্রহণের সুযোগ পাবে এবং বিজয়ী ১২ জনের মধ্য থেকে যাচাই-বাছাই করে সেরা ৪জন আগামী অক্টোবরে দুবাইয়ে অনুষ্ঠেয় আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাবে।

রণজিৎ কুমার বলেন, জাতীয় আইটি প্রতিযোগিতা যুব প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য তথ্য-প্রযুক্তি ক্ষেত্রে দক্ষতা, মেধা এবং প্রতিভা প্রদর্শনের জন্য একটি অন্যতম প্ল্যাটফর্ম প্রদান করে, ফলে আইসিটি চর্চার ব্যাপক সম্প্রসারণের সুযোগ সৃষ্টি হয়। কর্মসংস্থানের সুযোগগুলোতে প্রবেশের ক্ষেত্রে প্রতিবন্ধী ব্যক্তিরা যে সকল বাধা এবং চ্যালেঞ্জগুলোর মুখোমুখি হয় তা হ্রাস করতে ভুমিকা রাখবে। যুব প্রতিবন্ধী ব্যক্তিদের পিছিয়ে পড়ার সুযোগ নেই। তাদের সঙ্গে নিয়েই আমাদের সামনে এগিয়ে যেতে হবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *