সাম্প্রতিক সংবাদ

শিল্প মন্ত্রণালয় এবং আইসিটি বিভাগের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর

ক.বি.ডেস্ক: শিল্প মন্ত্রণালয় এবং আইসিটি বিভাগের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। স্মার্ট ফার্টিলাইজার ম্যানেজমেন্ট সিস্টেম, ইউনিক ইন্ডাস্ট্রি নম্বর, মেধাস্বত্ব সংরক্ষণ, ডিজিটাল পণ্য ও সেবার স্টান্ডার্ডাইজেশন ও এক্রিডিটেশন, চতুর্থ শিল্প বিপ্লব উপযোগি মানব সম্পগ উন্নয়ন, ই-লাইব্রেরির আধুনিকায়ন, গবেষণা উদ্ভাবন ও উদোক্তা সৃজন- এই ৭টি ক্ষেত্রে অংশীদারিত্বের ভিত্তিতে যৌথভাবে কাজ করার লক্ষে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

গতকাল সোমবার (২৭ মার্চ) শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন শিল্প সচিব জাকিয়া সুলতানা এবং আইসিটি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এবং আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

মন্ত্রী মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে কৃষি পণ্য ও বাজারের সাপ্লাইচেন এবং ফুড সেফটি নিশ্চিত করবে শিল্প মন্ত্রণালয়। সারসহ বিভিন্ন পণ্যের চাহিদা, যোগান, সরবরাহ ও মান কেন্দ্রীয়ভাবে দেখভাল করা হবে। আমরা প্রযুক্তি ব্যবহারে আইসিটি বিভাগের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করলাম। এর মাধ্যমেই আমরা দুর্নীতিকেও বিদায় জানাবো।

প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, এই সমঝোতা স্মারকের মাধ্যমে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ত্বরান্বিত হবে এবং জাতীয় উৎপাদনশীলতা বৃদ্ধি পাবে। আইসিটি বিভাগের সহযোগিতায় স্মার্ট ফার্টিলাইজার ম্যানেজমেন্ট সিস্টেম বাস্তবায়নের ফলে সকল ধরণের সার পরিবহণ, সংরক্ষণ ও বিতরণ কার্যক্রম সহজতর হবে।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, শিল্প মন্ত্রণালয় চতুর্থ শিল্পবিপ্লবে নেতৃত্ব দেবে। ৭০ লাখের বেশি ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাকে ডিজিটাল উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে উভয় মন্ত্রণালয় একসঙ্গে কাজ করবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *