সাম্প্রতিক সংবাদ

কৃষির ৪৫টি সেবা ডিজিটাল প্ল্যাটফর্মে

ক.বি.ডেস্ক: এখন থেকে কৃষি মন্ত্রণালয় ও অধীনস্থ ১৭টি দপ্তর বা সংস্থার ৪৫টি নাগরিক সেবা মিলবে একটি সমন্বিত ডিজিটাল প্ল্যাটফর্মে, যা থেকে কৃষিকাজের সঙ্গে সংশ্লিষ্ট দুই কোটিরও অধিক জনগণ সরাসরি এসব সুবিধা ভোগ করবেন। মন্ত্রণালয়ের ওয়েবসাইট (moa.gov.bd) থেকে ইন্টিগ্রেটেড ডিজিটাল সার্ভিস (http://service.moa.gov.bd/portal/home) ট্যাবে ক্লিক করলেই এসব সেবা মিলবে।

আজ বুধবার (১৫ মার্চ) সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ইন্টিগ্রেটেড ডিজিটাল সার্ভিস এর উদ্বোধন করেন প্রধান অতিথি কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। এ সময় কৃষিসচিব ওয়াহিদা আক্তার এবং মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও সংস্থা প্রধানগণ উপস্থিত ছিলেন।

মন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, এ প্ল্যাটফর্ম চালুর ফলে কৃষি মন্ত্রণালয় ও অধীনস্থ দপ্তর বা সংস্থা প্রদত্ত নাগরিক সেবাসমূহ এক জায়গায় খুব সহজেই পাওয়া যাবে, সেবা প্রাপ্তিতে সময় কম লাগবে এবং যাতায়াত খরচ হ্রাস পাবে। এই পোর্টালের মাধ্যমে বর্তমান নাগরিক সেবাসমুহকে (যা ক্রমান্বয়ে বৃদ্ধি পাবে) খাত, ধরণ দপ্তর বা অধিদপ্তর অনুসারে সন্নিবেশ করা হয়েছে।

কৃষক, উৎপাদক, ব্যবসায়ী, আমদনিকারক ও রপ্তানিকারকদের জন্য কৃষি পরামর্শ, শস্য, লাইসেন্স ও নিবন্ধন, সার, অনুদান ও ভর্তুকি, সেচ এবং কীটনাশক বিষয়ে মন্ত্রণালয় ও সকল সংস্থা প্রদত্ত সেবা ডিজিটালি পাওয়া যাবে। এখানে প্রতিটি সেবার বিপরীতে প্রয়োজনীয় তথ্যাদি সন্নিবেশ করা হয়েছে। কি প্রক্রিয়ায়, কত খরচে, কার মাধ্যমে, কত সময়ে এবং কি কি প্রয়োজনীয় কাগজ-পত্রের মাধ্যমে সেবাসমুহ পাওয়া যাবে তা বিস্তারিতভাবে উল্লেখ করা হয়েছে। পাশাপাশি প্রতিটি সেবাপদ্ধতির ধাপও বর্ণনা করা হয়েছে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *