সাম্প্রতিক সংবাদ

ব্লকচেইনভিত্তিক ডিজিটাল সার্টিফিকেট যাচাইকরণ ব্যবস্থা চালু করেছে ডিআইইউ

ক.বি.ডেস্ক: ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) বাংলাদেশে প্রথমবারের মতো ব্লকচেইনভিত্তিক ডিজিটাল সার্টিফিকেট যাচাইকরণ ব্যবস্থা চালু করেছে। এই সিস্টেমটি ডিআইইউ গ্র্যাজুয়েটদের একাডেমিক সার্টিফিকেটের ডিজিটাল কপি ডাউনলোড এবং শেয়ার করার জন্য একটি সুবিধাজনক এবং নিরাপদ উপায় প্রদান করবে। পাশাপাশি ডিজিটাল কপিগুলোর সত্যতা নিশ্চিত করবে।

ডিআইইউ বাংলাদেশের প্রথম এবং একমাত্র বিশ্ববিদ্যালয় যারা এ ধরনের উন্নত ব্যবস্থা চালু করেছে। এটি ডিআইইউ এর ইতিহাসে একটি উল্লেখযোগ্য মাইলফলক। এই ব্যবস্থার মাধ্যমে, ডিআইইউ গ্র্যাজুয়েটদের আর তাদের একাডেমিক সার্টিফিকেটের সত্যতা যাচাই নিয়ে চিন্তা করতে হবে না। ব্লকচেইন প্রযুক্তি এটিকে হ্যাক-প্রুফ, টেম্পার-প্রুফ এবং যেকোন প্রমাণপত্র পরিবর্তন করা কার্যত অসম্ভব করে তোলে। এটি শুধুমাত্র নিরাপত্তার একটি স্তর যোগ করে না বরং একাডেমিক সার্টিফিকেটের সঙ্গে সম্পর্কিত যেকোন প্রতারণামূলক কার্যকলাপের সুযোগ কমাতেও সাহায্য করে।

গত শনিবার (৩০ ডিসেম্বর) ডিআইইউ’র অধ্যাপক আমিনুল ইসলাম হলে সিস্টেমটির উদ্বোধন করেন ডিআইইউ’র উপাচার্য প্রফেসর ড. এম লুৎফর রহমান। এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ড. মো. ইসমাইল জবিউল্লাহ, বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি অনুষদের ডীন প্রফেসর ড. সৈয়দ আখতার হোসেন, রেজিস্ট্রার ড. মোহাম্মদ নাদির বিন আলীসহ বিশ্ববিদ্যালয়ের উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ।

ডিআইইউ প্রাথমিকভাবে সীমিত সংখ্যক সাম্প্রতিক স্নাতকদের জন্য সিস্টেমটি চালু করেছে যাতে এটি একটি বৃহত্তর গোষ্ঠীতে রোলআউট করার আগে এটির কর্মক্ষমতা অপ্টিমাইজ করে। এই সতর্ক দৃষ্টিভঙ্গি স্নাতক এবং জনসাধারণ উভয়েরই উপকার করে এমন একটি নির্বিঘ্নে এবং কার্যকর ব্যবস্থা প্রদানের জন্য বিশ্ববিদ্যালয়ের প্রতিশ্রুতি প্রদর্শন করে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *