উদ্যোগ

কাল থেকে শুরু হচ্ছে ‘আইসিটি ক্রিকেট টুর্নামেন্ট ২০২৩’

ক.বি.ডেস্ক: দেশের আইসিটি খাতের প্রধান বাণিজ্যিক জাতীয় সংগঠন বাংলাদেশ কমপিউটার সমিতির (বিসিএস) উদ্যোগে দ্বিতীয়বারের মতো কাল থেকে শুরু হচ্ছে পাঁচ দিনব্যাপী (২৬ ফেব্রুয়ারি-২ মার্চ) ‘আইসিটি ক্রিকেট টুর্নামেন্ট ২০২৩’। এবারের টুর্নামেন্টের নামকরণ করা হয়েছে ‘বি-ট্র্যাক টেকনোলজিস আইসিটি ক্রিকেট টুর্নামেন্ট ২০২৩’।

ঢাকার শ্যামলী ক্লাব মাঠে অনুষ্ঠিত হবে ১৬টি দল নিয়ে জমজমাট এই আয়োজন। উদ্বোধনী ম্যাচ ২৬ ফেব্রুয়ারি সকাল আটটায় শুরু হবে এবং ২ মার্চ বেলা ২টায় ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে। নক-আউট পদ্ধতিতে ১৬ ওভারের সীমিত এ ক্রিকেট টুর্নামেন্টে টেপ টেনিস বল দিয়ে খেলা হবে। টুর্নামেন্টটি সামাজিক যোগাযোগ মাধ্যমে সরাসরি সম্প্রচার করা হবে। ফেসবুক লিংক হচ্ছে: https://cutt.ly/D3HhI1p

বি-ট্র্যাক টেকনোলজিস আইসিটি ক্রিকেট টুর্নামেন্ট ২০২৩ এর আহবায়ক হলেন বিসিএস’র সহসভাপতি রাশেদ আলী ভুঁইয়া এবং যুগ্ম আহবায়ক হলেন ন্যানোটেক বিডির কর্ণধার মো. আক্তারুজ্জামান টিটো। এবারের টুর্নামেন্টে চ্যাম্পিয়ন দল পাবে ১ লক্ষ টাকা এবং ট্রফি; রানার আপ দল পাবে ৫০ হাজার টাকা এবং ট্রফি। ম্যান অব দ্যা ম্যাচ প্রতি খেলায় ২ হাজার টাকা এবং ফাইনাল খেলার ম্যান অব দ্যা ফাইনাল পাবেন ৫ হাজার টাকা। ম্যান অব দ্যা টুর্নামেন্ট পাবেন ১০ হাজার টাকা।

মো. রাশেদ আলী ভূঁইয়া বলেন, প্রথমবার আয়োজনে ব্যাপক সাড়া এবং উৎসাহ উদ্দীপনা থেকেই আমরা দ্বিতীয়বারের মতো এই টুর্নামেন্টের আয়োজন করছি। তথ্যপ্রযুক্তির ব্যবসায়ীদের মধ্যে মেলবন্ধন দৃঢ় করা এবং বিনোদনের জন্যই এ টুর্নামেন্টের আয়োজন। ১৬টি দল নিয়ে অনুষ্ঠিত হচ্ছে এবারের আয়োজন। বিসিএসের সদস্য প্রতিষ্ঠান এবং আইসিটিখাতের সঙ্গে সংশ্লিষ্ট সংগঠন বা প্রতিষ্ঠান এই টুর্নামেন্টে অংশ্রগহণ করছে। টুর্নামেন্টের খেলা, ধারাভাষ্য, স্কোর, ও সকল অনুষ্ঠান মানসম্পন্নভাবে আয়োজনের সকল পরিকল্পনা গ্রহন করা হয়েছে। প্রতিটি ম্যাচ সরাসরি সম্প্রচারের জন্য ব্যবহার করা হবে উচ্চ প্রযুক্তি সম্পন্ন ব্রডকাস্টিং সিস্টেম। স্পন্সর প্রতিষ্ঠানদের জন্য নির্ধারিত পণ্যের বিশেষ প্রচারের ব্যবস্থা করা হবে। এ আয়োজনে আইসিসি’র নিয়মাবলীকে অনুসরণ করা হবে। সামগ্রীকভাবে এ আয়োজনটি হবে আইসিটির সঙ্গে সংশ্লিষ্টদের এক মিলনমেলা।

মো. আক্তারুজ্জামান টিটো বলেন, অংশ্রগহনকারী প্রতি দলকে টুর্নামেন্ট কমিটি থেকে জার্সি দেয়া হবে। টুর্নামেন্ট কমিটি থেকে সরবরাহকৃত জার্সি পরিধান করেই মাঠে খেলতে হবে। এই টুর্নামেন্টে অংশগ্রহনকারী প্রতিটি দল বাইরের থেকে খেলোয়াড় নিতে পারবেন। প্রতিটি দলে ৩ জন অতিরিক্ত খেলোয়াড়সহ ১২ জন খেলোয়াড় থাকবে। প্রতিটি দলে অবশ্যই প্রতিষ্ঠানের কর্নধার বা তার প্রতিষ্ঠানের ১ জন মাঠের খেলায় অংশগ্রহন করতে হবে। প্রতিটি খেলা ১৬ ওভারে অুনষ্ঠিত হবে। টুর্নামেন্টে টেপ টেনিস বল ব্যবহার করা হবে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এর আম্পায়ার দ্বারা খেলা পরিচালিত করা হবে। টুর্নামেন্টি সামাজিক যোগাযোগ মাধ্যমে সরাসরি সম্প্রচার করা হবে।

অংশগ্রহণকারী ১৬টি দল:
টুর্নামেন্টে যে ১৬টি দল অংশগ্রহণ করছে- আররা টেকনোলজিস লিমিটেড, বাদশা দ্যা কিং, সি এস আই ফাইটার্স, ঢাকা আইসিটি অ্যাসোসিয়েশন, ইসেট স্ট্রাইকার্স, এক্সেল রয়েলস, এক্সিবিটাস গর্জন, গ্লোবাল অ্যাভেঞ্জার্স, ইনপেস, জাবরা প্যানাকাস্ট, মতিঝিল সুপার কিংস, নাঈমা ওয়ারিয়র্স, রেড্রাগন ওয়ারিয়র্স, স্টারেক্স টাইগার্স, টিম অরাস এবং টেকল্যান্ড টাইটান্স।

টুর্নামেন্টের টাইটেল স্পন্সর বি-ট্র্যাক টেকনোলজিস; গোল্ড স্পন্সর গিগাবাইট, এমএসআই এবং টিপি-লিংক; সিলভার স্পন্সর ওলা, নেটিশ, রাপো এবং সাউথ বাংলা কম্পিউটার্স।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *