সাম্প্রতিক সংবাদ

বেসিস সফটএক্সপোতে যে সকল সেমিনার ও গোলটেবিল বৈঠক

ক.বি.ডেস্ক: ‘ওয়েলকাম টু স্মার্টভার্স’ স্লোগানে আজ বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) থেকে শুরু হলো বাংলাদেশের সর্ববৃহৎ তথ্যপ্রযুক্তি প্রদর্শনী ‘বেসিস সফটএক্সপো ২০২৩’। এই প্রদর্শনীর অংশ হিসেবে তথ্যপ্রযুক্তিতে বাংলাদেশের সক্ষমতা, সম্ভাবনা, উদ্ভাবন এবং নীতিনির্ধারনী বিভিন্ন বিষয়ের উপর ১৮টি গোলটেবিল বৈঠক, সেমিনার ও নলেজ শেয়ারিং সেশন অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) আয়োজিত চার দিনব্যাপী এই প্রদর্শনী রাজধানীর পূর্বাচলে অবস্থিত বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে অনুষ্টিত হচ্ছে।

আজ বৃহস্পতিবার বিকাল তিনটায় অনুষ্ঠিত হয় ‘পলিসি ডায়ালগ : হাউ আইসিটি সেক্টর ক্যান সেভ ফরেইন কারেন্সি’ শীর্ষক গোলটেবিল বৈঠক ও ‘গেম পাবলিশিং : এন আনট্যাপড পটেনশিয়াল ফর বাংলাদেশ’ বিষয়ক সেমিনার। সন্ধ্যা ছয়টায় অনুষ্ঠিত হয় “সফটওয়্যার কিউএ অ্যান্ড টেস্টিং : প্রসপেক্ট ইন আউটসোর্সিং অ্যান্ড অপশোরিং’ বিষয়ক একটি গোলটেবিল বৈঠক ও ‘ইমপ্যাক্ট এরিয়াস অব ফোরআইআর ইন এসডিজিস ফর স্মার্ট বাংলাদেশ’ বিষয়ক একটি সেমিনার।

আগামীকাল শুক্রবার প্রদর্শনীর দ্বিতীয় দিন (২৪ ফেব্রুয়ারি) সকাল ১১টায় অনুষ্ঠিত হবে ‘প্রসপেক্ট অব ডাটা সায়েন্স’ শীর্ষক গোলটেবিল বৈঠক ও ‘মেরিটাইম এডুকেশন : টুওয়ার্ডস স্মার্ট বাংলাদেশ’ বিষয়ক একটি সেমিনার। বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে ‘ফাইন্ডিং ইওর পারপাস ইন ওয়ার্ক অ্যান্ড লাইফ’ ও ‘আইসিটি সেক্টর অ্যাট দ্য পোস্ট-এলডিসি টাইম : দ্য ওয়ে ফরওয়ার্ড’ শীর্ষক বিষয়ক দুইটি সেমিনার। সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত হবে ‘সাইবার সিকিউরিটি পোশ্চার অ্যান্ড পলিসি গাইডলাইনস ইন বাংলাদেশ’ বিষয়ক একটি সেমিনার।

২৫ ফেব্রুয়ারি, শনিবার সকাল ১১টায় “ইম্পট্যান্স অব ইনসিওরটেক ফর বিল্ডিং এ স্মার্ট বাংলাদেশ’ ও ‘ইউস অব আইসিটি অ্যান্ড ইনক্লুসিভ গ্রোথ’ বিষয়ক দুইটি সেমিনার। বিকেল ৩টায় ‘প্রসপেক্টস অ্যান্ড অপরচুনিটিজ উইথ জাপান’ শীর্ষক গোলটেবিল বৈঠক এবং ‘ফাইভজি অ্যান্ড আইওটি : অপরচুনিটিজ ফর বাংলাদেশ টেলিকম অ্যান্ড সফটওয়্যার ইন্ডাস্ট্রি’ বিষয়ক একটি সেমিনার অনুষ্ঠিত হবে। এ ছাড়াও সন্ধ্যা ৬টায় ‘ক্যান বাংলাদেশ বিক্যাম দ্য নেক্সট গেম অ্যাসেট ক্রিয়েশন হাব’ বিষয়ক একটি সেমিনার অনুষ্ঠিত হবে।

সমাপনী দিন রবিবার (২৬ ফেব্রুয়ারি) বেলা ১১টায় ‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ইন হেলথকেয়ার, টেলিমেডিসিন অ্যান্ড স্মার্ট হেলথকেয়ার’ শীর্ষক একটি গোলটেবিল বৈঠক ও ‘স্মার্ট বাংলাদেশ : রোল অব দ্য আইসিটি সেক্টর’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হবে। বিকেল ৩টায় ‘স্মার্ট টেকনোলজি ম্যানেজমেন্ট ফর স্মার্ট বাংলাদেশ’ বিষয়ক গোলটেবিল বৈঠক ও ‘রিচিং ইউএস ৫ বিলিয়ন ডলার আইসিটি এক্সপোর্ট আর্নিং বাই ২০২৫’ বিষয়ক একটি সেমিনার অনুষ্ঠিত হবে। এসব গোলটেবিল বৈঠক ও সেমিনারে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সচিব, দেশি বিদেশি তথ্যপ্রযুক্তি বিশ্লেষক, নীতিনির্ধারক ও উদ্যোক্তারা আলোচনা করবেন।

বেসিস সফটএক্সপো প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে রাত ৮টা পর্যন্ত চলবে। আগ্রহীরা বেসিস সফটএক্সপোর অফিশিয়াল ওয়েবসাইট (https://softexpo.com.bd/) থেকে বিনামূল্যে নিবন্ধন করে প্রদর্শনীতে অংশ নিতে পারবেন।

বেসিস সফটএক্সপো ২০২৩ এর প্ল্যাটিনাম স্পন্সর আইএফআইসি ব্যাংক; গোল্ড স্পন্সর হুয়াওয়ে; সিলভার স্পন্সর রবি, পাঠাও এবং ফাইবার অ্যাট হোম; ফাইভজি পার্টনার গ্রামীণফোন; সহযোগিতায় আইবিপিসি; পেমেন্ট পার্টনার বিকাশ; ইন্টারনেট পার্টনার আমরা নেটওয়ার্কস লিমিটেড এবং অ্যাসোসিয়েট পার্টনার দারাজ, বিডিজবস ডটকম ও ই-কুরিয়ার।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *