সাম্প্রতিক সংবাদ

বাংলাদেশের ডিজিটাল অগ্রযাত্রায় সাহায্য অব্যাহত রাখবে বিশ্বব্যাংক

ক.বি.ডেস্ক: সফররত বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবার্গ ডিজিটাল বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করে বলেছেন, আইসিটি খাতের উন্নতির জন্য বাংলাদেশের ডিজিটাল অগ্রযাত্রায় বিশ্বব্যাংক সহায্য অব্যাহত রাখবে। আইসিটি বিভাগের সম্মেলন কক্ষে গতকাল রবিবার (২২ জানুয়ারি) আইসিটি বিভাগ আয়োজিত ‘বাংলাদেশের অংশীদারিত্বের ৫০ বছর উদযাপন’ উপলক্ষে এক অনুষ্ঠানে তিনি এ আশ্বাস প্রদান করেন। বিশ্বব্যাংকের প্রতিনিধিরা আইসিটি টাওয়ারে স্থাপিত ডেটা সেন্টার ও আইডিয়া প্রকল্প পরিদর্শন করেন।

ট্রটসেনবার্গ বলেন, বিশ্বব্যাংক বাংলাদেশের উন্নয়নের অন্যতম গুরুত্বপূর্ণ অংশীদার এবং বাংলাদেশ ও বিশ্বব্যাংক উভয়েই আগামী দিনে একসঙ্গে কাজ করতে প্রস্তুত। তিনি স্টার্টআপ চর্চার বিকাশে বাংলাদেশের উদ্যোগকে স্বাগত জানান এবং তরুণ প্রজন্মের সুপ্ত প্রতিভার উপর জোর দেন।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, আমরা ইতোমধ্যে একটি স্মার্ট বাংলাদেশ মহাপরিকল্পনা তৈরি করেছি, যেখানে সিটিজেন গভমেন্ট, স্মার্ট গভমেন্ট, স্মার্ট ইকোনমি এবং স্মার্ট সোসাইটি- এই চারটি স্তম্ভের সঙ্গে সামঞ্জস্য রেখে ৪০টিরও বেশি প্রকল্প বাস্তবায়নের প্রস্তাব করা হয়েছে। নতুন ডাটা সেন্টার নির্মাণে ৩০০ মিলিয়ন মার্কিন ডলার, স্মার্ট ডিজিটাল লিডারশিপ একাডেমি স্থাপনে ৫০ মিলিয়ন মার্কিন ডলার, শেখ রাসেল ডিজিটাল ল্যাব ও স্কুল অব ফিউচারের জন্য ১০০ মিলিয়ন মার্কিন ডলার এবং ৩৫ টি শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপনে ৩০০ মিলিয়ন মার্কিন ডলার প্রয়োজন হবে। এ সকল ক্ষেত্রে বিশ্বব্যাংকের সাহায্য ও সহযোগিতা কামনা করেন তিনি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্টার্টআপ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সামি আহমেদ, বিসিসি’ নির্বাহী পরিচালক রণজিৎ কুমার, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক ড. বিকর্ণ কুমার ঘোষ, আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব ড. খন্দকার আজিজুল ইসলাম, এনহ্যান্সিং ডিজিটাল গভর্নমেন্ট অ্যান্ড ইকোনমি (এজ) প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মুহাম্মদ মেহেদী হাসান, বিশ্বব্যাংকের সিনিয়র অপারেশনস অফিসার রিজিওনাল (এসএআর) ভাইস-প্রেসিডেন্ট মার্টিন রেজার, এসএসিবিবি’র কান্ট্রি ডিরেক্টর আবদুলাই সেক, ইনফ্রাস্ট্রাকচার লিড রাজেশ রোহাতগি এবং ডিজিটাল ডেভেলপমেন্ট স্পেশালিস্ট সুপর্ণা রায়।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *