উদ্যোগ

বিআইজেএফ সদস্যদের জন্য ‘সাংবাদিকতায় ফ্যাক্ট চেক’ প্রশিক্ষণ প্রদান

ক.বি.ডেস্ক: বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম’র (বিআইজেএফ) সদস্যদের জন্য প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর আয়োজনে দুই দিনব্যাপী ( ২৩-২৪ ডিসেম্বর) ‘সাংবাদিকতায় ফ্যাক্ট চেক’ বিষয়ক প্রশিক্ষণের আয়োজন করা হয়। প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে বক্তারা বলেন, খবরের সত্যতা যাচাই-বাছাইয়ে ফ্যাক্ট চেক স্পর্শকাতর ও গুরুত্বপূর্ণ। আবেগ ও বিনয় দেখিয়ে কীভাবে অনুসন্ধানী সাংবাদিকতা করা যায় সে বিষয়েও কথা বলেন বক্তারা।

‘সাংবাদিকতায় ফ্যাক্ট চেক’ বিষয়ক প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দৈনিক বাংলাদেশের খবর সম্পাদক আজিজুল ইসলাম ভূঁইয়া। সভাপ্রধান ছিলেন পিআইবি’র মহাপরিচালক জাফর ওয়াজেদ। অনুষ্ঠানে বিআইজেএফ সভাপতি নাজনীন নাহার, সাধারণ সম্পাদক সাব্বিন হাসান, সহ-সভাপতি ভূইয়া ইনাম লেনিন, যুগ্ম সাধারণ সম্পাদক সাজেদুর রহমান, সাংগঠনিক সম্পাদক আরিফুল ইসলাম আরমান, কোষাধ্যক্ষ সাইফুল ইসলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক আসাদুজ্জামান ও নির্বাহী সদস্য এস এম ইমদাদুল হক, পিআইবি সহকারী প্রশিক্ষক নাসিমুল আহসান ও প্রশিক্ষণার্থীরা উপস্থিত ছিলেন।

আজিজুল ইসলাম ভূঁইয়া বলেন, সারা বিশ্বে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ফেসবুক প্রকৃত অর্থে ‘অসম্পাদিত’। যার মাধ্যমে সমাজে থেকে থেকেই গুজব আর বিভ্রান্তিও ছড়ায়। তাই মিডিয়াকে প্রোপাগান্ডা বিমুখ করতে ফ্যাক্ট চেক ও সামাজিক দায়বদ্ধতাকে অগ্রাধিকার দিতে আইসিটি সাংবাদিকদের দায়িত্ব সবচেয়ে বেশি। মিডিয়ায় প্রোপাগান্ডা না ছড়াতে ক্রস চেক না করে কোনো সংবাদ প্রকাশ অনুচিত। সংবাদ প্রকাশ বা নির্বাচনের ক্ষেত্রে সামাজিক দায়বদ্ধতাকে সবার আগে প্রাধান্য দিতে হবে।

জাফর ওয়াজেদ বলেন, জনপ্রিয় সামাজিক মাধ্যম ফেসবুকের মাধ্যমে প্রতিনিয়তই নানা রকম বিভ্রান্তি ছড়াচ্ছে। তাই খবর উপস্থাপনে ফ্যাক্ট চেক ছাড়াও ক্রস চেকের বিষয়ে ডিজিটাল সাংবাদিকদের আরও সুদক্ষ দায়িত্ব পালন করতে হবে। চতুর্থ শিল্প বিপ্লবে প্রযুক্তি জ্ঞানই মূল পরিচালক। ড্রোন’ সাংবাদিকতার বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে। আইসিটি সাংবাদিকদের যন্ত্রনির্ভর প্রতিবেদনের বদলে জনজীবনের প্রযুক্তির প্রভাব নিয়ে বেশি কাজ করার সুযোগ আছে। আইসিটি বিষয়ে লেখার ভাষা হবে সহজ ও নমনীয়। যা সাধারণ পাঠকের বোধগম্য হবে। দৈনিক পত্রিকার শুধু নির্দিষ্টস্থান জুড়ে বা সপ্তাহে এক দিন নয়, প্রতিদিনের বিশেষ অংশে তথ্যপ্রযুক্তির খবর জানানো উচিত।

নাজনীন নাহার বলেন, সাংবাদিকদের পেশাগত দক্ষতার মানোন্নয়নে পিআইবি দায়িত্ব পালন করে আসছে। আমরা এখন স্মার্ট বাংলাদেশের স্বপ্ন দেখি। যার প্রকৃত বাস্তবায়নে ডিজিটাল গণমাধ্যমই প্রধান শক্তি। বিআইজেএফ সদস্যদের জন্য আগামীতে অত্যাধুনিক প্রযুক্তির বিষয়ক প্রশিক্ষণ প্রদানে পিআইবি’র আরও সহযোগিতা প্রত্যাশা করেন তিনি।

দুই দিনব্যাপী ফ্যাক্ট চেক বিষয়ক কর্মশালায় প্রশিক্ষক ছিলেন এএফপি বাংলাদেশ (ফ্যাক্ট চেক) এডিটর কদরুদ্দীন শিশির ও ফ্যাক্ট চেকার মুহাম্মদ আলী মাজেদ। প্রশিক্ষণ সমাপনে সভাপ্রধান জাফর ওয়াজেদ, প্রধান অতিথি আজিজুল ইসলাম ভূঁইয়া, বিআইজেএফ সভাপতি নাজনীন নাহার ও সাধারণ সম্পাদক সাব্বিন হাসান প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদপত্র বিতরণ করেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *