সাম্প্রতিক সংবাদ

৮টি আর্থিক সেবা প্রতিষ্ঠানের সঙ্গে এটুআই’র চুক্তি

ক.বি.ডেস্ক: দেশের সকল পরিষেবা বিল, শিক্ষা সংক্রান্ত ফি ও অন্যান্য সকল ধরনের সরকারি সেবার ফি/বিল প্রদানের পদ্ধতি সহজ ও সমন্বিতকরণে চালু হওয়া সমন্বিত পেমেন্ট প্ল্যাটফর্ম ‘একপে’তে বিভিন্ন ধরনের নতুন পেমেন্ট চ্যানেলযুক্ত করতে নতুন ৮টি আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে এটুআই।

সমঝোতা স্মারকের আওতায় নতুন যুক্ত হওয়া ৮টি আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠানের পেমেন্ট চ্যানেল ইন্টারনেট ব্যাংকিং, এজেন্ট ব্যাংকিং, মোবাইলে আর্থিক সেবা, এজেন্ট/রিটেইলার মার্চেন্ট ও ডিজিটাল ওয়ালেট একপে প্ল্যাটফর্মেযুক্ত হবে। এর ফলে সাধারণ জনগণ পছন্দমত যেকোনো পেমেন্ট চ্যানেলের মাধ্যেমে ফি/বিল প্রদান করতে পারবেন। এসব পেমেন্ট কার্যক্রমের মাধ্যমে বিভিন্ন ডিজিটাল ও জনবান্ধব সেবা প্রান্তিক পর্যায়ে বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

আজ মঙ্গলবার (২২ নভেম্বর) আগারগাঁওর আইসিটি টাওয়ারে আয়োজিত অনুষ্ঠানে এটুআই’র প্রকল্প পরিচালক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর, গ্লোবাল ইসলামী ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক কাজী মশিউর রহমান জেহাদ, ‍ইসলামী ব্যাংক বাংলাদেশের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মো. ওমর ফারুক খান, যমুনা ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক এ কে এম আতিকুর রহমান, আল আরাফাহ ইসলামী ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাসুদুল বারী, মেঘনা ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক শ্যামল বড়ান দাস, ওয়ান ব্যাংকের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট সৈয়দ ফরহাদ আলম, ট্রাস্ট আজিয়াটা ডিজিটালের ভাইস প্রেসিডেন্ট শাহজালাল উদ্দীন এবং উপায়র চীফ স্ট্র্যাটেজি অফিসার জিয়াউর রহমান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, পেমেন্ট গেটওয়েতে বিদ্যমান সমস্যা সমাধান করে একটি ইকোসিস্টেম তৈরির মাধ্যমে দেশের আর্থিক সেবা কার্যক্রমে ত্বরান্বিত করার মাধ্যমে দেশের অর্থনৈতিক ব্যবস্থাকে শক্তিশালী করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে। আলাদা আলাদা পেমেন্ট সিস্টেম না করে একটি সহজ ও সমন্বিত পদ্ধতির মাধ্যমে দেশে প্রয়োজনীয় সেবার বিল ও ফি প্রদানের মাধ্যমে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সকল খাতের অন্তর্ভূক্তিমূলক অংশগ্রহণ নিশ্চিত হবে। ভবিষ্যতে ‘একপে’ এর বিভিন্ন উদ্ভাবনী উদ্যোগের মাধ্যমে তৃণমূলের সুবিধাবঞ্চিত মানুষ খুব সহজে সকল ধরনের আর্থিক সেবা নিতে পারবেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *