সাম্প্রতিক সংবাদ

দেশে তৈরি ইলেকট্রিক যান ‘বাঘ মটরস’ এর উদ্বোধন

ক.বি.ডেস্ক: বাংলাদেশে পরিবেশবান্ধব ইলেকট্রিক সাইকেল, বৈদ্যুতিক গাড়ি ইত্যাদির জন্য আমদানির ওপর নির্ভর করতে হয়। আমদানি নির্ভরতা কমাতে দেশে ইলেকট্রিক যান তৈরিতে এগিয়ে এলো বাঘ ইকো মটরস। প্রতিষ্ঠানটি ইতোমধ্যে বেশ কয়েকটি ব্যাটারিচালিত যান তৈরি করেছে। যার মধ্যে রয়েছে সোলার কার, মোটর সাইকেল, সোলার ভ্যান, সোলার ইকো ট্যাক্সি ইত্যাদি।

আজ শুক্রবার (৪ নভেম্বর) ঢাকার একটি স্থানীয় হোটেলে অনুষ্ঠিত হয় ‘‘বাঘ ইকো মটরস’’ এর ইলেকট্রিক যানবাহনের উদ্বোধন ও প্রদর্শনী। উদ্বোধন করেন প্রধান অতিথি ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট অভিনেতা আফজাল হোসেন। সভাপতিত্ব করেন বাঘ ইকো মটরসের প্রেসিডেন্ট কাজী জসিমুল ইসলাম বাপ্পী। এ সময় উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক নাহিদ নওরীন জাহানসহ প্রতিষ্ঠানটির কর্মকর্তারা।

কাজী জসিমুল ইসলাম বাপ্পী জানান, দেশে তৈরি এই ইলেকট্রিক যান চার বছরের পরিশ্রমের পর বাঘ ইকো মোটরস সম্পূর্ণ আইওটিভিত্তিক সৌর বিদ্যুতচালিত টু হুইলার, থ্রি হুইলার ও ফোর হুইলার বাজারে নিয়ে এলো। দেশীয় প্রযুক্তিতে উদ্ভাবিত এই বৈদ্যুতিক গাড়িগুলোতে আছে ইন্টারনেট সুবিধা, জিপিএস ট্র্যাকিং, মোবাইল ফোন চার্জিং সুবিধা। এ ছাড়া রয়েছে প্যানিক বাটন, ২৪ ঘণ্টা ভিডিও মনিটরিং ব্যবস্থা, ব্যাটারি ম্যানেজমেন্ট সিস্টেম, চার্জিং ম্যানেজমেন্ট সিস্টেম ইত্যাদি। এই যানকে সম্পূর্ণ মেইড ইন বাংলাদেশ পণ্য বলে অভিহিত করেন তিনি।

বাঘ ইকো মোটরসের তৈরি গাড়িগুলোতে ব্যবহার করা হয়েছে কোম্পানির নিজস্ব ডাটা সেন্টার। এতে করে সার্বক্ষণিক যানগুলো মনিটর করা যাবে। এতে থাকা প্যানিক বাটন চালক ও আরোহীকে বাড়তি নিরাপত্তা দেবে। চালক বা যাত্রী বিপদে পড়লে এই বাটন চেপে তাতক্ষণিকভাবে সাহায্য চাইতে পারবেন। বিদ্যুতের অপচয় ও অপব্যবহার ঠেকাতে এসব ইলেকট্রিক যানে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহৃত হয়েছে। ফলে গাড়িগুলোতে চার্জ দেয়ার জন্য অবৈধভাবে বিদ্যুত ব্যবহার করা যাবে না। যদি এর চালক অবৈধভাবে চার্জ দেয়ার চেষ্টা করে তবে এতে থাকা আইওটি ডিভাইসের মাধ্যমে বাঘ ইকো মোটরসের ডাটা সার্ভারে খবর চলে যাবে।

ইতিমধ্যে এসব বাইক-গাড়ি সড়কে চলাচলের জন্য বিআরটিএর অনুমতি নিয়েছে নির্মাতা প্রতিষ্ঠানটি। ব্যাটারিচালিত গাড়িগুলোর ব্যাটারিতে ৫ বছরের রিপ্লেসমেন্ট ওয়ারেন্টি দিচ্ছে নির্মাতা প্রতিষ্ঠান। প্রত্যেকটি গাড়ির জন্য থাকবে প্রথম পক্ষের ইন্সুরেন্স।  বাঘ ইকো মোটরস বাংলাদেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রফতানি করার পরিকল্পনা রয়েছে। পরিবেশবান্ধব এই ইলেকট্রিক যানগুলো চার্জ দেয়ার জন্য অচিরেই দেশজুড়ে চার্জিং স্টেশন স্থাপন করা হবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *