সাম্প্রতিক সংবাদ

চতুর্থ শিল্পবিপ্লব নিয়ে আ.লীগের আন্তর্জাতিক সম্মেলন

ক.বি.ডেস্ক: বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির উদ্যোগে চতুর্থ শিল্প বিপ্লব নিয়ে দুই দিনব্যাপী (৪-৫ নভেম্বর) একটি আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করা হয়।  চতুর্থ শিল্প বিপ্লব নিয়ে উপমহাদেশে প্রথম কোন রাজনৈতিক সংগঠন হিসেবে প্রথমবারের মতো আয়োজন করে ‘‘উদীয়মান ভবিষ্যতের জন্য চতুর্থ বিপ্লব’’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন। এবারের সম্মেলনের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের পথে যাত্রা এবং ডেল্টা প্ল্যান বাস্তবায়ন’।

আজ শুক্রবার (৪ নভম্বর) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে অনুষ্ঠিত ‘উদীয়মান ভবিষ্যতের জন্য চতুর্থ বিপ্লব’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন করেন প্রধান অতিথি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বক্তব্য রাখেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। স্বাগত বক্তব্য রাখেন আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর। সভপতিত্ব করেন আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটির চেয়ারম্যান প্রফেসর ড. হোসেন মনসুর।

মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, দেশের এখন যে অবস্থা আমাদের এখন পথের মানুষের কথা ভাবতে হবে, বিপ্লব আমরা করবো, কিন্তু এখন মানুষ বাঁচাতে হবে। সংকট থেকে পরিত্রান করতে হবে, সংকট উত্তরনই এখন প্রধান কাজ। মানুষ কষ্টে আছে, এতে কোন সন্দেহ নেই। সাধারণ মানুষ, মধ্যবিত্ত কষ্টে আছে। সারা দুনিয়ায় সাধারণ মানুষ কষ্টে আছে শুধু বাংলাদেশে নয়। বর্তমান সরকার দেশেকে ডিজিটাল বাংলাদেশে রূপান্তর করেছে, আগামীতে স্মার্ট বাংলাদেশ হিসেবে গড়ে তুলা হবে।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, যারা ডিজিটাল বাংলাদেশ নিয়ে ঠাট্টা তামাশা করতো, যারা আমাদের রাজনৈতিক প্রতিপক্ষ বন্ধুগণ,আমাদের ডিজিটাল রূপকল্প নিয়ে কথা বলতেন- যে দেশের ৪০ শতাংশ ঘরে বিদ্যুত নাই সেই দেশ কী ভাবে ডিজিটাল হবে? শেখ হাসিনা প্রমাণ করেছেন যে, সততা থাকে, দুরদর্শীতা থাকে, সাহসীকতা থাকে তাহলে অবশ্যই একটা দেশকে স্বল্পোন্নত দেশ থেকে উন্নত মধ্যায়ের প্রযুক্তি নিভর্র ডিজিটাল বাংলাদেশে উন্নত করা যায়।

ইঞ্জি. মো. আবদুস সবুর বলেন, ২০টি ক্যাটাগরিতে ৬৬২ টি পেপার ও পোস্টার জমা পড়েছে। শুধু বাংলাদেশের গবেষকরা নন, ইউরোপ, আমেরিকা, ইন্ডিয়া, জাপান, চীন, অস্ট্রেলিয়া থেকেও গবেষকরা শতাধিক পেপার জমা দিয়েছেন। এখান থেকে প্রায় ২৫০টি পেপার উপস্থাপন করা হবে। আমরা প্রথম, দ্বিতীয়, তৃতীয় শিল্পবিপ্লব মিস করেছি, চতুর্থ শিল্পবিপ্লব মিস করতে পারি না। পরিবর্তনশীল বিশ্বে যেকোনো চ্যালেঞ্জ মোকাবিলায় আওয়ামী লীগ প্রস্তুত রয়েছে ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *