সাম্প্রতিক সংবাদ

শেখ রাসেল দিবস ২০২২

ক.বি.ডেস্ক: ‘‘শেখ রাসেল দিবস ২০২২’’ উপলক্ষে ‘শেখ রাসেলের নির্মম হত্যাকাণ্ড: ন্যায় বিচার, শান্তি ও প্রগতির পথে কালো অধ্যায়’ শীর্ষক একটি জাতীয় সেমিনার গত মঙ্গলবার (১৮ অক্টোবর) অনুষ্ঠিত হয়। সেমিনারটি আইসিটি অধিদপ্তর কর্তৃক ঢাকার শেরেবাংলা নগরে অবস্থিত বিআইসিসি’র হল অব ফেমে অনুষ্ঠিত হয়। সেমিনারে শেখ রাসেল- এর ওপর নির্মিত বিভিন্ন তথ্য-চিত্র ও অডিও ভিজ্যুয়াল প্রদর্শনসহ শেখ রাসেল দিবস উপলক্ষে নির্মিত থিম সংগীত পরিবেশন করা হয়।

‘শেখ রাসেলের নির্মম হত্যাকাণ্ড: ন্যায় বিচার, শান্তি ও প্রগতির পথে কালো অধ্যায়’ শীর্ষক সেসিনারের সভাপতিত্ব করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক। স্বাগত বক্তব্য রাখেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল। সেমিনারে আলোচক ছিলেন সূচনা ফাউন্ডেশনের সিওও ডা. সাকি খোন্দকার এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা সেন্টার ফর জেন্ডার অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজের পরিচালক অধ্যাপক ড. তানিয়া হক। মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান। সেমিনারটি সঞ্চালনা করেন বিশিষ্ট সাংবাদিক ও উপস্থাপক মিথিলা ফারজানা।

সেমিনারে প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক বলেন, শহীদ শেখ রাসেল তাঁর দশ বছর জীবনে অনেক কষ্ট, বেদনা এবং সহনশীলতার দৃষ্টান্ত স্থাপন করে গেছেন। শেখ রাসেলের বেদনা, কষ্ট এবং তাঁর আবেগ অনুভূতির কথা লিখেছেন শেখ রাসেলের বড় বোন বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা তাঁর আমাদের ছোট রাসেল সোনা বইটিতে। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আবার বঙ্গবন্ধুর স্বপ্নের অসম্প্রদায়িক, প্রগতিশীল, নিরাপদ বাংলাদেশ পরবর্তী প্রজন্মের জন্য গড়ে তুলতে চাই। অসমাপ্ত স্বপ্নগুলো বাংলাদেশের কোটি কোটি শিশু, কিশোর-কিশোরী তাদের স্বপ্ন পূরণের মধ্য দিয়ে আমরা সকলে মিলে শেখ রাসেলকে আমরা অমর করে রাখতে চাই। প্রধানমন্ত্রী ৫ হাজার শেখ রাসেল ডিজিটাল কমপিউটার ল্যাব উদ্বোধন করেছেন। তিনি শেখ রাসেল স্কুল অব ফিউচার প্রতিষ্ঠা করেছেন।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে শেখ রাসেল দিবস ২০২২ এর উদ্বোধন ও শেখ রাসেল পদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *