সাম্প্রতিক সংবাদ

‘প্রজেক্ট হোয়াইট ক্যাপ’র সনদ পেলেন ৩০ জন মাদ্রাসার শিক্ষার্থী

ক.বি.ডেস্ক: সমাজের সুবিধাবঞ্চিত মাদ্রাসা শিক্ষার্থীদের আইসিটি শিক্ষা দিতে জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই) ঢাকা ওয়েস্ট ও বেসিস ইনস্টিটিউট অব টেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্ট (বিআইটিএম) যৌথভাবে ‘‘প্রজেক্ট হোয়াইট ক্যাপ’’ পরিচালনা করছে। এই হোয়াইট ক্যাপ প্রকল্পে সংক্ষিপ্ত তালিকাভুক্ত অংশগ্রহণকারীদের পৃথক কমপিউটার সম্পর্কিত সফট স্কিলের একাধিক কোর্সে জ্ঞানদান করা হয়েছে এবং মেন্টরশিপের পাশাপাশি সেরা শিক্ষার্থীদের আয়ের সুযোগের ব্যবস্থা করা হচ্ছে। সারাদেশে ২১ বছরের কম বয়সী ৩০ জন মাদ্রাসা শিক্ষার্থীরা পূর্ণ বৃত্তিতে ২ মাসের এই কোর্সটি করার সুযোগ পান।

আজ শনিবার (১৭ সেপ্টেম্বর) রাজধানীর বেসিস কার্যালয়ে এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে ‘প্রজেক্ট হোয়াইট ক্যাপ’ এর প্রথম পর্যায়ে ৩০ জন মাদ্রাসার শিক্ষার্থীকে সনদ দেয়া হয়েছে। সনদ বিতরন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেসিআই ঢাকা ওয়েস্টের প্রেসিডেন্ট মুহাম্মাদ আলতামিশ নাবিল, বিআইটিএম’র সিইও তালুকদার মোহাম্মাদ সাব্বির, বেসিস পরিচালক তানভির হাসান খান, বেসিস’র উপদেষ্টা কমিটির সদস্য এম আসিফ রহমান, বেসিস’র এক্সিকিউটিভ ডিরেক্টর আবু ইসা মুহাম্মদ মইনুদ্দিন, প্রজেক্ট হোয়াইট ক্যাপ’র প্রজেক্ট ডিরেক্টর নূর মোহাম্মাদ আলী নিপুণ এবং প্রজেক্ট লিড সাদ্দাম হোসেন।

অনুষ্ঠানে জানানো হয়, সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, বাংলাদেশে মোট মাদ্রাসা শিক্ষার্থীর সংখ্যা প্রায় দেড় কোটি এবং এদের মধ্যে আনুমানিক ৭৫ শতাংশ শিক্ষার্থীই এখনও বিভিন্ন ভাবে বেকার রয়ে গেছেন। কারণ, তাদের শিক্ষা ও দক্ষতার ভিত্তিতে দেশের বর্তমান চাকরির বাজারে নিয়োজিত হওয়ার সুযোগ নেই। প্রযুক্তিগত বিপ্লবের এই যুগে আইসিটি শিক্ষা ছাড়া প্রতিযোগিতামূলক চাকরির বাজারে যুক্ত হওয়া প্রায় অসম্ভব। যেহেতু মাদ্রাসা শিক্ষাব্যবস্থার বিদ্যমান কাঠামো সকলের জন্য এ সুযোগ প্রদানের প্রয়োজনীয়তাগুলো খুব কমই পূরণ করে, যেখানে শিক্ষার্থীদের মাঝে মৌলিক আইসিটি শিক্ষায় জ্ঞানদান একটি বড় পার্থক্য এনে দিতে পারে। তারই পরিপ্রেক্ষিতে জেসিআই ঢাকা ওয়েস্ট এবং বিআইটিএম প্রাথমিকভাবে সারাদেশের তরুণ মাদ্রাসা ছাত্রদের নিয়ে এই প্রকল্প চালু করে।

প্রকল্পটি সম্পর্কে মুহাম্মাদ আলতামিশ নাবিল বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ’ তৈরির অংশ হিসেবে প্রজেক্ট হোয়াইট ক্যাপ আমাদের ক্ষুদ্র একটি প্রয়াস। ভবিষ্যতে প্রশিক্ষক ও প্রশিক্ষণের আওতায় আমরা মাদ্রাসা শিক্ষকদের আইসিটি দক্ষতা বৃদ্ধিতে নজর দিয়েছি যাতে আরও অধিক সংখ্যক মাদ্রাসা শিক্ষার্থীকে আইসিটি শিক্ষার আলোয় আলোকিত করা যায়।

প্রজেক্ট হোয়াইট ক্যাপ এর সহযোগী বিডিঅ্যাপস, বাংলাদেশ পজিটিভ ফাউন্ডেশন, লাইটশোর ফাউন্ডেশন এবং পেন্সিলবক্স ট্রেনিং ইনস্টিটিউট।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *