সাম্প্রতিক সংবাদ

দেশের ডিজিটাল ফিন্যান্সের উন্নয়নে একসঙ্গে কাজ করবে ইউএনডিপি ও ইউএনসিডিএফ

ক.বি.ডেস্ক: টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে নীতিমালা, উদ্ভাবন, অবকাঠামো এবং দক্ষতা উন্নয়নের মাধ্যমে বাংলাদেশে ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিস ইকোসিস্টেম শক্তিশালীকরণের লক্ষ্যে আজ রবিবার ঢাকার আগারগাঁওয়ের আইডিবি ভবনে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) এবং জাতিসংঘের মূলধন উন্নয়ন তহবিল (ইউএনসিডিএফ) মধ্যকার একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এতে বাস্তবায়ন অংশীদার হিসেবে কাজ করবে এটুআই।

সমঝোতা স্মারকে স্মাক্ষর করেন ইউএনডিপি বাংলাদেশের ভারপ্রাপ্ত আবাসিক প্রতিনিধি ভ্যান নুয়েন এবং ইউএনসিডিএফ’র এক্সিকিউটিভ সেক্রেটারি প্রীতি সিনহা। এসময় উপস্থিত ছিলেন এটুআই’র প্রকল্প পরিচালক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর, পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী এবং ইউএনসিডিএফ’র এশীয় অঞ্চলের আঞ্চলিক কোঅর্ডিনেটর মিস মারিয়া পারডোমো।

ইউএনসিডিএফ’র অর্থায়নে দেশের ক্ষুদ্র এবং আর্থিকভাবে দূর্বল উদ্যোক্তাদের বিভিন্ন উদ্যোগে সীড মানি প্রদান করা হবে। এর আওতায় দক্ষতা উন্নয়ন, নীতিমালা প্রণয়ন এবং বাংলাদেশের ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিস ইকোসিস্টেম উন্নয়নে নিজেদের মধ্যে অভিজ্ঞতা বিনিময় করা হবে। সেই সঙ্গে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে বাংলাদেশের মতো দেশে ডিজিটাল অর্ন্তভুক্তিমূলক অর্থনীতি বাস্তবায়নেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, ডিজিটাল বাংলাদেশ রূপকল্পের সফল বাস্তবায়নের পরবর্তীতে আমরা ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের উদ্দেশ্যে কাজ শুরু করেছি। এই সমঝোতা স্মারকের মধ্য দিয়ে ডিজিটাল আর্থিক ব্যবস্থায় সমাজের প্রান্তিক জনগোষ্ঠীর বিশেষ করে নারী উদ্যোক্তাদের অর্ন্তভুক্তিকরণ ও প্রবেশাধিকার নিশ্চিতে সহায়ক ভূমিকা পালন করবে।

ভ্যান নুয়েন বলেন, উন্নয়নের বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ ইতোমধ্যে একটি দৃষ্টান্ত হয়ে দাঁড়িয়েছে। এই অংশীদারিত্বে উভয়ের সহযোগিতাপূর্ণ সম্পর্কের ক্ষেত্রে অনেক সম্ভাবনাময় ক্ষেত্র তৈরি করবে। তবে, আমরা এখানেই থেমে যেতে চাই না। আমাদের সহযোগিতামূলক মাধ্যমে বিশ্বে অন্যান্য দেশের প্রান্তিক মানুষের কাছে পৌঁছে যেতে চাই।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *