উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

৭-১১ ডিসেম্বর ‘বিজয়ে প্রযুক্তি মেলা ২০২১’

শুরু হলো বিজয়ের মাস ডিসেম্বর। এবার বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি হচ্ছে। রক্তক্ষয়ী যুদ্ধের মধ্য দিয়ে স্বাধীনতা অর্জনকারী বাঙালি জাতির জন্য এ বছরটি অত্যন্ত তাতপর্যপূর্ণ। স্বাধীনতার রূপকার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিব বর্ষ’ আর ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী’ নতুন এক উদ্দীপনা। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী হলো ১৯৭১ সালের ২৬ মার্চ থেকে ১৬ ডিসেম্বর নয় মাস সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে পাকিদের কাছ থেকে বাংলাদেশের স্বাধীনতা অর্জনের ৫০ বছরপূর্তি পালন।

বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি তথা স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বিসিএস কমপিউটার সিটিতে শুরু হচ্ছে পাঁচ দিনব্যাপী (৭-১১ ডিসেম্বর) ‘‘বিজয়ে প্রযুক্তি মেলা ২০২১’’। বিসিএস কমপিউটার সিটি ব্যবস্থাপনা কমিটির উদ্যোগে অনুষ্ঠিত হতে যাচ্ছে পাঁচ দিনব্যাপী বিজয়ে প্রযুক্তি মেলা ২০২১। পাঁচ দিনের বিশেষ এই আয়োজনে ক্রেতাদের জন্য থাকছে নানা রকম ছাড় ও উপহার।

১৯৯৯ সালের ১১ সেপ্টেম্বর যাত্রা করা বিসিএস কমপিউটার সিটি ঢাকার প্রাণকেন্দ্র শের-ই-বাংলা নগরের আগারগাঁওয়ের আইডিবি ভবনে অবস্থিত। নজরকাড়া স্থাপত্যশৈলীর অধিকারী আইডিবি ভবনে রয়েছে আধুনিক সকল সুযোগ সুবিধা ও আইসিটি পণ্যের সমাহার। আর এ কারনেই প্রতিদিন ক্রেতাগন এখানে আসেন আইসিটি বা প্রযুক্তি পণ্য ক্রয় করতে। প্রায় দুই লাখ বর্গফুট আয়তনের চারতলা এই ভবনে ১৫৬টির অধিক প্রযুক্তি পণ্য বিক্রয়কারি প্রতিষ্ঠান রয়েছে। যেখানে আইসিটির বিভিন্ন পণ্য কমপিউটার, ল্যাপটপ, ট্যাবলেট, সফটওয়্যার, ক্যামেরা, স্ক্যানার, প্রিন্টার ইত্যাদি পাওয়া যায়। এটিকে বলা হয় বাংলাদেশের আইটি শিল্পের কেন্দ্রস্থল।

বিজয়ের মাসে আকর্ষণীয় সব অফার নিয়ে শুরু হতে যাচ্ছে বিজয়ে প্রযুক্তি মেলা ২০২১। বিশেষ এই আয়োজনে পাঁচ দিনব্যাপী চলবে বিজয় উতসব এবং থাকছে নানা কার্যক্রম। অংশগ্রহণ করলেই আকর্ষণীয় সব অফার, অনলাইন অথবা সরাসরি আয়োজন থাকছে। মার্কেটে আগত সকল ক্রেতারা পাবেন আকর্ষণীয় সব অফার। মূল্য ছাড়, কুপন, ক্যাশ ব্যাক অফারসহ বিভিন্ন অফার। গেমিং প্রতিযোগিতা এবং পণ্য প্রদর্শনী। যারা অনলাইন ক্রেতা বা বন্ধু রয়েছেন, তাদের জন্য রয়েছে অনলাইন প্রতিযোগিতা। চিত্রাঙ্কন প্রতিযোগিতা (বাচ্চাদের জন্য)। থাকছে কুইজে ১৬ (সবার জন্য) এবং ভিডিও ব্লগ প্রতিযোগিতা (সবার জন্য)।

বিজয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতা: বয়সসীমা ৮-১২ বছর। বিষয়: বিজয়ে বাংলাদেশ। চিত্রাঙ্কন জমা দেয়ার শেষ সময় ৫ ডিসেম্বর। বিজয়ী হবে ৩ জন।

কুইজ ১৬: ১৬টি প্রশ্ন, ১৬টিই সঠিক হতে হবে। প্রতিদিন প্রশ্ন পোস্ট করা হবে ফেসবুক পেজে। 
https://www.facebook.com/bcscomputercitydhaka । সঠিক উত্তর নেয়া হবে প্রথম ৫ মিনিটে যারা দিতে পারবে। বিষয়: বিজয়ে বাংলাদেশ। বিজয়ী হবে ৩ জন।

ভিডিও ব্লগ প্রতিযোগিতা: ভিডিও ব্লগ করুন। দৃশ্য: বিসিএস কমপিউটার সিটির ভবন, দোকান, যে কোনো পণ্যর রিভিউ, ক্রেতার সাক্ষাতকার,বিক্রেতার সাক্ষাতকার এসব দৃশ্য নিয়ে ভিডিও ব্লগ করতে হবে। বর্ণনা: বাংলায় দিতে হবে। কপিরাইট অডিও গ্রহণ যোগ্য হবে না। বিজয়ী হবে ১ জন। যার ভিডিও সব চাইতে ভাইরাল হবে, মানে লাইক, কমেন্টস, শেয়ার ভিউ বেশি হবে, সেই বিজয়ী হবে। জমা দেয়ার শেষ সময় ৫ ডিসেম্বর। ৎ

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত বিজয়ে প্রযুক্তি মেলা ২০২১ এর স্পন্সর আসুস, গিগাবাইট, লেনোভো এবং টেন্ডা।

দেশের একমাত্র বিশেষায়িত কমপিউটার মার্কেট বিসিএস কমপিউটার সিটিতে ৭-১১ ডিসেম্বর ২০২১ পর্যন্ত বিজয়ে প্রযুক্তি মেলা দেশের তথ্য প্রযুক্তি বিকাশে উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কতৃক ঘোষিত ভিশন ২০২১ বাস্তবায়নে তথ্য প্রযুক্তির প্রচার প্রসার, জনসচেতনা বৃদ্ধি এবং নিত্য আবিস্কৃত নতুন নতুন প্রযুক্তি পণ্যের সঙ্গে জনসাধারন ও ব্যবহারকারীদের যোগসুত্র স্থাপনের উদ্দেশ্যে এই ধরনের আয়োজন বিশেষ ভূমিকা রাখতে পারে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *