সাম্প্রতিক সংবাদ

কোরবানির পশু কেনাবেচায় ‘ডিজিটাল হাট-২০২২’

ক.বি.ডেস্ক: আসন্ন ঈদ-উল-আযহাকে সামনে রেখে কোরবানির পশু কেনাবেচায় জনসমাগম ও ভোগান্তি কমাতে এবারও অনলাইন ‘‘ডিজিটাল হাট-২০২২’’ (digitalhaat.gov.bd) প্ল্যাটফর্ম চালু করা হয়েছে। নাগরিকদের ঘরে বসে নিজেদের পছন্দের কোরবানির পশু কেনার সুযোগ করে দিতে এবছর আরও বৃহত পরিসরে digitalhaat.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে এ কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

ঈদ-উল-আযহায় প্রতিবছর দেশে এক কোটিরও বেশি কোরবানির পশু কেনাবেচা হয়ে থাকে। ২০২০ সালে প্রথমবারের মতো অনলাইনে ডিজিটাল পশুর হাট প্ল্যাটফর্মে কোরবানির পশু কেনাবেচা শুরু হয়। এই হাটের মাধ্যমে ২০২০ সালে ২৭ হাজার এবং ২০২১ সালে ৩ লাখ ৮৭ হাজার পশু বিক্রি হয় বলে জানা যায়।

ডিজিটাল হাটে গরু, ছাগল, ভেড়া, দুম্বা, উট ও মহিষ ক্যাটাগরিতে দেশের ৯৫০টিরও অধিক হাটকে যুক্ত করার পরিকল্পনা রয়েছে। এরইমধ্যে বিভিন্ন এলাকার ৭০টি পশু খামারকে যুক্ত করা হয়েছে। এবারও ডিজিটাল হাটে পশু কেনাবেচায় কোনো অনিয়ম বা প্রতারণার শিকার হলে অভিযোগ জানানোর ব্যবস্থা রয়েছে ও ক্রেতা-বিক্রেতার লেনদেনকে নির্বিঘ্ন করতে এস্ক্রো পেমেন্ট সিকিউরিটি চালু রাখা হয়েছে।

আজ রবিবার (৩ জুলাই) অনলাইনে আয়োজিত ‘ডিজিটাল হাট-২০২২’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মতস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। উদ্বোধন করেন আইসিটি প্রতিতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, ডব্লিউটিও সেলের অতিরিক্ত সচিব মো. হাফিজুর রহমান, এটুআইর প্রকল্প পরিচালক ড.দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান, ডিএনসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা ড. মোহাম্মদ মাহে আলম,এনএটিপি-২ পরিচালক ড. এ এন এম গোলাম মহিউদ্দিন, বাংলাদেশ ডেইরি ফার্মার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ ইমরান হোসেন প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এটুআইর ন্যাশনাল কনসালটেন্ট শাহরিয়ার হাসান।

এটুআই’র একশপ, ই-ক্যাব, মতস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) এবং বাংলাদেশ ডেইরি ফার্মার্স অ্যাসোসিয়েশন ডিজিটাল হাট এর কার্যক্রম পরিচালনা করছে॥  

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *