উদ্যোগ

বাংলাদেশ কপিরাইট অফিসের সঙ্গে এটুআইর চুক্তি

ক.বি.ডেস্ক: বাংলাদেশ কপিরাইট অফিসের সকল ধরণের ফি এটুআই’র ডিজিটাল পেমেন্ট গেটওয়ে ‘একপে’র মাধ্যমে আদায়ের লক্ষ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। এর মাধ্যমে গ্রাহকরা বাংলাদেশ কপিরাইট অফিসের সকল ধরনের ফি/বিল ‘একপে’ প্ল্যাটফর্মের মাধ্যমে পরিশোধ করতে পারবেন। দেশব্যাপী ডিজিটাল সেন্টারের উদ্যোক্তাদের মাধ্যমেও গ্রাহকরা যেকোনো ডিজিটাল ওয়ালেট ব্যবহার করে বাংলাদেশ কপিরাইট অফিসের সকল ধরনের ফি সহজ ও ঝামেলাহীনভাবে প্রদান করতে পারবেন।

আজ মঙ্গলবার রাজধানীর আইসিটি টাওয়ার অবস্থিত এটুআই’র সভাকক্ষে এটুআই’র প্রকল্প পরিচালক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর এবং রেজিস্ট্রার অফ কপিরাইটস মো. দাউদ মিয়া সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। এ সময় অন্যান্যদের মধ্যে এটুআই ও বাংলাদেশ কপিরাইট অফিসের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, ২০৪১ সালে ডিজিটাল বাংলাদেশকে উন্নত ও স্মার্ট বাংলাদেশ হিসেবে তৈরির স্বপ্ন বাস্তবায়নে প্রতিনিয়ত নতুন নতুন উদ্ভাবন করতে হবে। অন্যথায় প্রতিযোগিতামূলক বিশ্বে টিকে থাকা যাবে না। দেশের অর্থনৈতিক ব্যবস্থাকে শক্তিশালী করতে সমাজের পিছিয়ে পড়া মানুষও যেনো অবদান রাখতে পারে এবং সহজে ও স্বল্প সময়ে সকল ধরনের আর্থিক সেবা নিতে পারবে সেজন্য ‘একপে’র প্রতিবন্ধীবান্ধব করে তুলতে কাজ করছে এটুআই।

মো. দাউদ মিয়া বলেন, কপিরাইট আইন ও কপিরাইট বিধিমালার মাধ্যমে আমরা বিভিন্ন সাহিত্যকর্ম, নাট্যকর্ম, সংগীতকর্ম, রেকর্ডকর্ম, শিল্পকর্ম, চলচ্চিত্র বিষয়ককর্ম, বেতার সম্প্রচার, টেলিভিশন সম্প্রচার, কমপিউটার-সফটওয়্যারকর্মের কপিরাইট নিশ্চিতে সেবা প্রদান করে যাচ্ছি। এই সেবা প্রদানে এতোদিন ই-চালানের কোনো সুযোগ ছিলো না। এটুআই’র ডিজিটাল পেমেন্ট গেটওয়ে ‘একপে’র সঙ্গে আমাদের সফটওয়্যারে ইন্টিগ্রেটেড না থাকায় ডিজিটাল পেমেন্টের কোনো সুবিধা দিতে পারছিলাম না। শিগগিরই সফটওয়্যার ইন্টিগ্রেশনের কাজ সম্পন্ন করতে পারবো এবং কপিরাইট অফিসের বিভিন্ন ফি ডিজিটাল পেমেন্টের মাধ্যমে আদায় করা সম্ভব হবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *