উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

১০ নারী ও ৩ প্রতিষ্ঠান পেল ‘বেসিস লুনা শামসুদ্দোহা অ্যাওয়ার্ড’

ক.বি.ডেস্ক: কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণ এবং সমাজে নারীদের ভূমিকাকে স্বীকৃতি দিতে প্রথমবারের মতো ১০ জন নারী ও ৩ প্রতিষ্ঠানকে প্রদান করা হলো ‘‘বেসিস লুনা শামসুদ্দোহা অ্যাওয়ার্ড ২০২২’’। আজ রবিবার (২০ মার্চ) ঢাকার একটি স্থানীয় হোটেলে আনুষ্ঠানিকভাবে এই পুরস্কার প্রদান করা হয়। বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের অগ্রণী উদ্যোক্তা ও দোহাটেক নিউ মিডিয়ার সাবেক চেয়ারম্যান লুনা শামসুদ্দোহা’র বিশেষ অবদানের কথা স্মরণে রেখে প্রতিবছর এই অ্যাওয়ার্ড প্রদান করবে বেসিস।

বেসিস লুনা শামসুদ্দোহা অ্যাওয়ার্ড ২০২২: এবছর স্ব স্ব খাতে বিশেষ অবদানের জন্য ১০ জন নারীকে পুরস্কৃত করা হয়েছে। ব্যক্তিগত জীবনে অসামান্য সাফল্য ও বাংলাদেশের লাখো নারীদেরকে কর্মক্ষেত্রে উতসাহিত করার জন্য গ্রাফিকপিপল ও অ্যাডকম লিমিটেডের চেয়ারম্যান এবং সাবেক তত্ত্বাবধায়ক সরকারের শিল্প উপদেষ্টা গীতি আরা সাফিয়া চৌধুরীকে আজীবন সম্মাননা প্রদান করা হয়। পুরস্কারপ্রাপ্ত অন্যান্যরা হলেন- প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক জুয়েনা আজিজ; পেশাদার কূটনীতিক ও যুক্তরাজ্যে বাংলাদেশ হাইকমিশনের হাইকমিশনার সাঈদা মুনা তাসনিম; বাংলাদেশ পুলিশের উপ-পুলিশ মহাপরিদর্শক আমেনা বেগম; প্রাণরসায়ন বিজ্ঞানী, জিনতত্ত্ববিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি ও মলিকুলার বায়োলজি বিভাগের প্রফেসর ড. হাসিনা খান; এসবিকে টেক ভেঞ্চারস ও এসবিকে ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা এবং ব্যবস্থাপনা অংশীদার সোনিয়া বশির কবির; ইউনাইটেড হাসপাতালের রেসপিরেটরি মেডিসিন বিভাগের কনসালট্যান্ট রওশন আরা খানম; ট্রাস্ট ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হুমায়রা আজম; ব্র্যাক এন্টারপ্রাইজের ব্যবস্থাপনা পরিচালক তামারা হাসান আবেদ এবং চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশন বাংলাদেশের পরিচালক ও বিজ্ঞানী ড. সেজুঁতি সাহা।

এ ছাড়া বেসিসের সদস্য কোম্পানিগুলোর মধ্যে সর্বোচ্চ নারী কর্মীর হিসাবে বিপিও কোম্পানি ক্যাটাগরিতে জেনেক্স ইনফোসিস, সফটওয়্যার ডেভেলপমেন্ট প্রতিষ্ঠান ক্যাটাগরিতে বিজেআইটি এবং পুরুষ ও নারী অনুপাতে সোশ্যাল এন্টারপ্রাইজ ডিনেটকে পুরস্কৃত করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ড. দিপু মনি, প্রধানমন্ত্রীর বেসরকারি খাত ও বিনিয়োগ উপদেষ্ঠা সালমান এফ রহমান ও আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বেসিস সভাপতি রাসেল টি আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন বাংলাদেশে কানাডা হাই কমিশনার লিলি নিকোলস, সুইজারল্যান্ডের অ্যাম্বেসেডর নাথালি চুয়ার্ড, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রুপালী চৌধুরী, বাংলাদেশ এনভায়রনমেন্ট লয়ারস অ্যাসোসিয়েশনের (বেলা) নির্বাহী পরিচালক সৈয়দা রিজওয়ানা হাসান।

উল্লেখ্য, বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের অগ্রণী উদ্যোক্তা লুনা শামসুদ্দোহা সফটওয়্যার প্রতিষ্ঠান দোহাটেক নিউ মিডিয়ার চেয়ারম্যান ছিলেন। তিনি বাংলাদেশের রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলোর মধ্যে প্রথম নারী চেয়ারম্যান হিসেবে জনতা ব্যাংক লিমিটেডে দায়িত্ব পালন করেন এবং তিনি বিডব্লিউআইটি এর প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। এ ছাড়া তিনি বেসিসের কার্যনির্বাহী কমিটির পরিচালক হিসেবে ছিলেন। ২০২১ সালের ১৭ ফেব্রুয়ারি তিনি মৃত্যুবরণ করেন। বাংলাদেশর তথ্যপ্রযুক্তি খাতে বিশেষ অবদানের কথা স্মরণে রেখে বেসিস চলতি বছর থেকে ‘‘বেসিস লুনা সামসুদ্দোহা অ্যাওয়ার্ড’’ আয়োজন করছে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *