উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

ভূমিসেবা ডিজিটাইজেশনে সহায়তা দিবে সুইজারল্যান্ড

ক.বি.ডেস্ক: ডিজিটাল ভূমিসেবা স্থাপনে প্রয়োজনীয় সকল ধরনের সহযোগিতা দেয়া হবে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি শিউআখ। তিনি গতকাল বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর সঙ্গে সচিবালয়ে তার কার্যালয়ে এক সৌজন্য সাক্ষাতকালে এ কথা জানান। এ সময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশে সুইস দূতাবাসের জুনিয়র প্রোগ্রাম অফিসার জানা রোথলিসবার্গার।

গৃহহীন ও ভূমিহীনদের মধ্যে জমিসহ গৃহ প্রদান কার্যক্রম ও ভূমিসেবা ডিজিটালাইজেশন উদ্যোগ গ্রহণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করে রাষ্ট্রদূত নাথালি শিউআখ বলেন, গৃহ প্রদানের মানবিক এই উদ্যোগ বাংলাদেশে দারিদ্র বিমোচনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। ভূমিসেবা ডিজিটালাইজেশন কার্যক্রম বাংলাদেশে তথ্য অধিকার ও লৈঙ্গিক সমতা নিশ্চিত করতে এবং স্বচ্ছ, জবাবদিহি ও সর্বোপরি টেকসই সুশাসন নিশ্চিতকরণে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। জলবায়ু পরিবর্তন মোকাবেলা ও টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনেও টেকসই ভূমি ব্যবস্থাপনা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে ।

বৈঠকে ভূমিমন্ত্রী ভূমি ব্যবস্থাপনা ডিজিটালাইজেশনে সরকারের বিভিন্ন পরিকল্পনার ব্যাপারে রাষ্ট্রদূতকে অবহিত করেন। সুইস সরকার, উদ্যোক্তা এবং বিনিয়োগকারীরা বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ উন্নয়ন সহযোগী। দেশে স্থাপিত ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চলে সুইজারল্যান্ডের বিনিয়োগকারীদের বিনিয়োগের আহবান জানান এবং দুই দেশের মধ্যে কৌশলগত, বাণিজ্যিক ও বিশ্ব অংশীদারিত্বমূলক সম্পর্ককে আরও নিবিড় করার ব্যাপারে তিনি দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন। 

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *