অন্যান্য মতামত সাম্প্রতিক সংবাদ

ই-কমার্স এবং এর পলিসি সহজীকরণের আহ্বান

ক.বি.ডেস্ক: বাংলাদেশে দিন দিন ইকমার্স’র চাহিদা বৃদ্ধি পাচ্ছে। ভোক্তারা এখন তরুণ উদ্যোক্তাদের দ্বারা তৈরিকৃত বিভিন্ন ধরনের ডিজিটাল পণ্য এবং সেবা নিতে পাচ্ছে। তবে, এখনো এই  ই-কমার্স খাত তাদের সম্ভাব্য লক্ষে পৌছতে পারেনি। এর সম্প্রসারণ এবং অগ্রগতি বিভিন্ন কারণেই প্রতিনিয়ত বাধাগ্রস্ত হচ্ছে বলে মনে করেন এ খাতের বিশেষজ্ঞ এবং নীতিনির্ধারকরা।

গতকাল শনিবার (২২ জানুয়ারি) ডিজিটাল ব্যবসা এবং ই-কমার্সর ওপর একটি ভার্চুয়ালী গোলটেবিল বৈঠকের আয়োজন করে প্রেনিউর ল্যাব ইয়ুথ অ্যান্ড ইনোভেশন ট্রাস্ট। বৈঠকে এ খাতের বিশেষজ্ঞ এবং নীতিনির্ধারকরা  বাংলাদেশে ব্যবসা প্রক্রিয়ার নানান অসুবিধা এবং উদ্যোক্তাদের জন্য আরও অনুকূল পরিবেশ কীভাবে সৃষ্টি করা যায় সে সম্পর্কে তাদের মতামত প্রকাশ করেন।

ভার্চুয়ালী গোলটেবিল বৈঠকে মতামত তুলে ধরেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান, দারাজ-আলিবাবা গ্রুপের সিএমও তাজদিন হাসান,এটুআই প্রোগামের হেড অব ইকমার্স রেজওয়ানুল হক, এটুআইর জাতীয় পরামর্শক শাহারিয়ার হাসান জিসান, গো-দেশী-মেড ইন বাংলাদেশের প্রতিষ্ঠাতা সাবেরা আনোয়ার। সঞ্চালনা করেন প্রেনিউর ল্যাব ইয়ুথ অ্যান্ড ইনোভেশন ট্রাস্টের সহ-প্রতিষ্ঠাতা রাখশান্দা রুখাম।

ড. আতিউর রহমান বলেন, আমাদের ব্যবসার প্রক্রিয়া এবং রেগুলেশনগুলো সহজ করে নিয়ে আসতে হবে পাশাপাশি যথাযথ নজরদারি এবং পর্যবেক্ষণ  প্রয়োজন। ব্যবসার একটি বড় সমস্যা হল প্রত্যেক বছর ট্রেড লাইসেন্স রিনিউ করা। এই প্রক্রিয়াটি ৫ বছর ব্যবধানে একবার হওয়া উচিত যারা ছোট উদ্যোক্তা তাদের জন্য। ব্যবসার নতুন রূপ ই-কমার্স সারা বিশ্বের মতো দেশেও দ্রুত গতিতে প্রসারিত হচ্ছে। অনেক মানুষ, বিশেষ করে নারীরা নতুন ব্যবসা তৈরিতে আগ্রহ বেশি প্রকাশ করছে।

তাজদিন হাসান বলেন, যখন একটি কোম্পানি উন্নতির শীর্ষে থাকে তখন কিছু ক্ষেত্রে তাদের ব্যবসায় নতুন কৌশল আনতে হয় ইনোভেশন আনার জন্য এবং ইনোভেশন নিয়ে আসে স্বচ্ছতা আর বিশ্বাস যা অনেক গুরুত্বপূর্ণ ই-কমার্স ব্যবসায়। এটা খুব ভাল দিক যে ই-কমার্স এখন মানুষের নিত্য প্রয়োজনীয় অভ্যাস হয়ে দাঁড়িয়েছে। ই-কমার্সকে আর্থিকভাবে সহযোগিতা করা উচিত এবং আমাদের উচিত ইনোভেশন, অবকাঠামো এবং লজিস্টিকসে আরও বেশি বিনিয়োগ করা।

রেজওয়ানুল হক বলেন, উদ্যোক্তা এবং উদ্যোগগুলোর পরিবহন ব্যবস্থা সহজ করার জন্য এটুআই দ্বারা সেন্ট্রাল লজিস্টিক ট্রাফিক প্ল্যাটফর্ম নামে একটি নতুন ট্র্যাফিক প্ল্যাটফর্মও প্রবর্তন করা হচ্ছে, যার দ্বারা প্রতিটি পার্সেলের একটি নিজস্ব আইডি থাকবে এবং এটি প্রতিটি পার্সেলকে কেন্দ্রীয়ভাবে ট্র্যাক করতে সক্ষম হবে।

রিপোর্টটি ডাউনলোড করা যাবে https://xho.to/bbbreport

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *