সাম্প্রতিক সংবাদ

তুমি রবে নিরবে: সাইফুড দাহার শহীদ

না ফেরার দেশে চলে গেলেন বাংলাদেশ কমপিউটার সমিতির (বিসিএস) প্রতিষ্ঠাকালীন অন্যতম সদস্য এস ডি সাইফ শহীদ। গতকাল ৯ জানুয়ারি রাত ১টায় (বাংলাদেশ সময়) আমেরিকার নিউ মেক্সিকোর আলবুকার্ক শহরের হসপাইস সেন্টারে চিকিতসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৭৭ বছর। তিনি স্ত্রী, এক মেয়ে, এক ছেলেসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন। তিনি দীর্ঘদিন ধরে আলজাইমার এবং আনুষঙ্গিক রোগে ভুগছিলেন।

এস ডি সাইফ শহীদ
জন্ম ২৫ জানুয়ারি ১৯৪৫ – মৃত্যু ৯ জানুয়ারি ২০২২

এস ডি সাইফ শহীদ ১৯৪৫ সালে ২৫ জানুয়ারি জন্মগ্রহণ করেন। তিনি বেক্সিমকো কমপিউটার্স এর ব্যবস্থাপনা পরিচালক, বাংলাদেশ অ্যামেচার রেডিও লীগের জনক, ন্যাশনাল কমপিউটার্স এর প্রতিষ্ঠাতা, বাংলাদেশ কমপিউটার সমিতির অন্যতম সদস্য এবং ‘শহীদ লিপি’ বাংলা  সফটওয়্যারের জনক। দেশের আইসিটি এবং অ্যামেচার রেডিও খাতে তার অবদান অপরিসিম। তিনি দেশের প্রথম বাংলা টাইপিং সিস্টেম শহীদ লিপি নিয়ে আসেন। ১৯৮৫ সালে প্রথমবারের মতো নিজের তৈরি বাংলা কি-বোর্ড লে-আউট ব্যবহার করেন। তিনি নিজ উদ্যোগে ম্যাক কমপিউটারের জন্য বাংলা ইন্টারফেস ও কি-বোর্ড লে-আউট (শহীদ লিপি) ডেভেলপ করেন। তখন বাংলা লেখায় তিনি যে ফন্টটি ব্যবহার করেন, তার নাম দেন ‘যশোর’।

সাইফুড দাহার শহীদ থাকতেন নিউ মেক্সিকোর আলবুকার্ক শহরে। তিনি ফৌজদারহাট ক্যাডেট কলেজের ষষ্ঠ ব্যাচের একজন ছাত্র ছিলেন। বুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ার এ পড়াশুনা করেন। যাঁদের অবদানে আমরা কমপিউটারে বাংলা লিখতে পারছি, তাঁদের একজন হচ্ছেন সাইফ শহীদ। ওনার বাংলা ফন্টের নাম শহীদ লিপি।

কমপিউটার বিচিত্রা পরিবার তাঁর এই মৃত্যুতে গভীর শোক প্রকাশ এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *