উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

রোবট ইনোভেটর’স মিটআপ

ক.বি.ডেস্ক: উদ্ভাবন প্রিয় প্রযুক্তিবিদদের নিয়ে বাংলাদেশ ইনোভেশন ফোরাম এর আয়োজনে গতকাল শনিবার (৮ জানুয়ারি) ঢাকায় অনুষ্ঠিত হয় ‘‘রোবট ইনোভেটর’ম মিটআপ’’। এ ছাড়াও এই আয়োজনে ২৩তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বিজয়ী বাংলাদেশী দলদের সংবর্ধনা প্রদান করে বাংলাদেশ ইনোভেশন ফোরাম। মূলত বাংলাদেশে রোবট নিয়ে যারা কাজ করছেন তাঁদের এক প্ল্যাটফর্মে এনে নিজেদের লক্ষ্য নির্ধারণ এবং আগামী দিনের করণীয় নির্ধারণ করতেই এই উদ্যোগ নেয়া হয়েছে। সারা বাংলাদেশের বিভিন্ন প্রতিষ্ঠানের শতাধিক শিক্ষার্থী এবং রোবটিক্স এক্সপার্ট হিসেবে প্রায় ১৫ জন প্রযুক্তিবিদ এই আয়োজনে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আইসিটি বিভাগের যুগ্মসচিব নাহিদা সুলতানা মল্লিক। উপস্থিত ছিলেন বাংলাদেশ রোবট অলিম্পিয়াড কমিটির সভাপতি অধ্যাপক ড. লাফিফা জামাল, বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু, প্রাইডসিস আইটির সিইও মনোয়ার ইকবাল, টেক টেরেইন আইটি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আতিকুর রহমান সেলিম, কিউটেক সলিউশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোশাররফ রুবেল, স্ট্রেইটের সিটিও জুবায়ের আল বিল্লাল খান, জাপান-বাংলাদেশ রোবটিক্স অ্যান্ড এডভান্সড টেকনলোজি রিসার্চ সেন্টারের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মো. ফারহান ফেরদৌস, কনফিগভিআর এর প্রতিষ্ঠাতা রুদমিলা নওশিন এবং এমএমএস গ্লোবাল সার্ভিসেসের  ব্যবস্থাপনা পরিচালক মাহমুদ মুসা। সভাপতিত্ব করেন বাংলাদেশ কমপিউটার সমিতির সভাপতি মো. শাহীদ-উল-মুনির।

নাহিদা সুলতানা মল্লিক বলেন, রোবট আমাদের প্রাত্যহিক জীবনে নিত্য প্রয়োজনীয় হয়ে উঠছে। ফ্রন্ট্রিয়ার টেকনোলজি হিসেবে আমাদের রোবটিক্সের ব্যাপারে আরও উদ্যোগী হতে হবে। ডিজিটাল ইকোনমি ও নলেজ বেইজড সোসাইটি গড়ে তুলতে হলে এমন আয়োজনের বিকল্প নেই। আগামী দিনে রোবটের মাধ্যমে নানান উদ্ভাবন পৃথিবীতে নতুন নতুন বিস্ময় তৈরি করবে।

আরিফুল হাসান অপু বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের সময়ে সারা পৃথিবী রোবট প্রযুক্তিতে ঝুঁকছে। তাই আমাদের উদ্ভাবকরা কি কি রোবট নিয়ে কাজ করলে এবং কিভাবে আগালে নিজেদের প্রস্তুত করতে পারে সেই সম্পর্কে সম্যক ধারণা দিতেই আমরা এমন উদ্যোগ নিয়েছি। আগামীতে আমরা সারা বাংলাদেশে রোবট নিয়ে যারা কাজ করছেন তাদের সবাইকে আমাদের সঙ্গে সংযুক্ত করতে চাই।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *