প্রতিবেদন সাম্প্রতিক সংবাদ

ফ্রিল্যান্সার তৈরির মাধ্যমে বেকারত্ব হ্রাসে ব্যাপক অবদান রাখছে ‘এলইডিপি’

আইসিটি বিভাগের লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রজেক্ট (এলইডিপি) যুবক-যুবতীদের ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে আত্ম-উপার্জনশীল হিসেবে গড়ে তোলার মাধ্যমে দেশের বেকারত্ব হ্রাসে ব্যাপক অবদান রাখছে। প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এই প্রকল্পের উদ্ভাবক এবং তারই নির্দেশনায় এটি পরিচালিত হচ্ছে।

এলইডিপি’র তথ্য অনুযায়ী, ২০১৬ সাল থেকে এখন পর্যন্ত প্রকল্পটি প্রথম ও দ্বিতীয় ধাপে সারা দেশে প্রতিবন্ধীসহ ৭৭ হাজার যুবক-যুবতী গ্রাফিক্স ডিজাইন, জিডিটাল মার্কেটিং ও ওয়েব ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্টের ওপর তিনটি ‘প্রফেশনাল আউস সোর্সিং ট্রেইনিং’ সম্পন্ন করেছে। এদের মধ্যে  ৩২ হাজার ২৩৪ জন যুবক-যুবতী ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে অর্থ আয় করছেন এবং তাদের মোট আয়ের পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ৫ বিলিয়ন মার্কিন ডলার। যেহেতু দেশের মোট জনসংখ্যার অর্ধেক নারী- তাই এলইডিপি দেশের ২ লাখ ৪০ হাজার যুবতীকে দুই দিনব্যাপী একটি বুনিয়াদী প্রশিক্ষণ দিয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নির্দেশনা অনুযায়ী আইসিটি বিভাগের আওতায় এলইডিপি প্রকল্পটি শুরু করা হয়েছে। চাকরীর পিছে না ছুটে, ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে যুবক-যুবতীদের আত্ম-উপার্জনশীল করে গড়ে তোলাই প্রকল্পটির লক্ষ্য। লক্ষ্যটি অর্জনের জন্য, সরকার প্রতিবন্ধীসহ মেধাবী যুবক-যুবতীদের মাঝে প্রকল্পটির প্রথম পর্যায়ে ১৩ হাজার ল্যাপটপ ও দ্বিতীয় পর্যায়ে ৪ হাজার ল্যাপটপ বিতরণ করেছে।

দ্বিতীয় পর্যায়ে কমনওয়েলথ অব লার্নিং, ক্যানাডা এবং দ্য কোর্সেরার উদ্যোগে কোল-কোর্সেরা ওয়ার্কফোর্স রিকভারি প্রোগ্রামের মাধ্যমে ৩ হাজার যুবক-যুবতীকে ‘ডিজিটাল স্কিলস’ এবং ‘এন্টারপ্রেনার’ এর ওপর ফুলব্রাইট স্কলারশিপ প্রদান করা হয়েছে। প্রকল্পটি মোট ৬ লাখ  ফ্রিল্যান্সারের মধ্য থেকে ১ লাখ ফ্রিল্যান্সারকে তৈরি করার লক্ষ্যমাত্রা হাতে নিলেও আরও ১ লাখ ফ্রিল্যান্সার তৈরি করেছে আর এভাবে অন-লাইন মার্কেট থেকে ১ বিলিয়ন মার্কিন ডলার রেমিটেন্স আয় হয়েছে।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইল আহমেদ পলক বলেন, এলইডিপি থেকে প্রশিক্ষণ গ্রহণ করে দেশে প্রায় ৬.৫ লাখ আইটি ফ্রিল্যান্সার আয় করছেন। নারীদের ইচ্ছা ও সাফল্যের কাহিনী আমাদেরকে ৫০ হাজার নারী উদ্যোক্তা তৈরির লক্ষ্য নিয়ে উইমেন আইসিটি ফ্রন্টিয়ার ইনিশিয়েটিভ’ শীর্ষক একটি প্রকল্প গ্রহণে অনুপ্রেরণা যুগিয়েছে। খুব শিগগিরই প্রকল্পটি প্ল্যানিং কমিশনের কাছে পাঠানো হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফ্রিল্যান্সার আইডি কার্ড প্রবর্তন করে ডিজিটাল রেমিটেন্স যোদ্ধাদের একটি আত্ম-পরিচয় দিয়েছেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *