অন্যান্য উদ্যোগ মতামত সাম্প্রতিক সংবাদ

ডিজিটাল প্রযুক্তিই হবে আগামীর চ্যালেঞ্জ মোকাবেলার মূল শক্তি: মোস্তাফা জব্বার

ক.বি.ডেস্ক: ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল প্রযুক্তিই হবে আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলার মূল শক্তি। চতুর্থ শিল্প-বিপ্লবের সফল দৃষ্টিকোন মানে আইসিটিতেই সীমাবদ্ধ থাকা নয়। সব ধরনের শিক্ষার্থীদের বিশেষ করে আইটি শিক্ষার্থীদের বাস্তব জীবনের সঙ্গে সম্পৃক্ত করার মাধ্যমে দক্ষ ডিজিটাল মানব সম্পদ হিসেবে তৈরি করতে হবে। এ লক্ষ্যে, ফাইভ-জি নির্ভর ডিজিটাল যন্ত্রপাতির পাশাপাশি প্রযুক্তির গবেষণা, উন্নয়ন ও দক্ষতা অর্জনের প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেন তিনি। সকল স্তরের প্রত্যেক শিক্ষার্থীকে বাস্তব অভিজ্ঞতা অর্জন এবং তার গভীরতা আরও সমৃদ্ধ করতে ডিজিটাল প্রযুক্তি শিল্পগুলোতে ইন্টার্নশীপ বাধ্যতামূলক করার জন্য সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের প্রতি আহ্বান জানান তিনি।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার আজ শনিবার (১৮ ডিসেম্বর) রাজধানীতে নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয় ভার্চূয়ালি আয়োজিত ‘‘কমপিউটার ও আইসিটি’’ বিষয়ক এক আন্তর্জাতিক সম্মেলনে অনলাইনে সংযুক্ত হয়ে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ম্যাসাচুসেটস্ ডার্টমাউথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোহাম্মদ আতাউর করিমের সভাপতিত্বে অনুষ্ঠানে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান আজিম উদ্দিন আহমেদ, মোবাইল অপারেটর রবির সিইও রিয়াজ রশিদ, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর আতিকুল ইসলাম এবং যুক্তরাষ্ট্রের টেক্সাস এ অ্যান্ড এম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোহাম্মদ এস আলম বক্তৃতা করেন। অনুষ্ঠানে বক্তারা ডিজিটাল শিক্ষা বিস্তারের মাধ্যমে সঠিক মাত্রায় দক্ষ ডিজিটাল মানব সম্পদ তৈরির প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, প্রধানমন্ত্রী  শেখ হাসিনা ২০০৮ সালের ১২ ডিসেম্বর ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন দেখান। আর ২০২১ সালে  গর্ব করে বলতে পারি আমরা ডিজিটাল বাংলাদেশে বাস করছি। এরই ধারাবাহিকতায় করোনাকালে আমরা অচল জীবনযাত্রা স্বাভাবিক রাখতে পেরেছি। শিক্ষা বিস্তার থেকে শুরু করে অর্থনৈতিক জীবনসহ প্রতিটি ক্ষেত্রে আমাদেরকে পিছিয়ে থাকতে হয়নি। আগামী দিনের শিক্ষা হবে অনলাইনে এবং ক্লাসরুমে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশনারি নেতৃত্বে ইতোমধ্যেই ডিজিটাল ডিভাইস উতপাদন ও রপ্তানিকারক দেশ হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছে বাংলাদেশ। আমরা নাইজেরিয়া ও নেপালে কমপিউটার ও ল্যাপটপ রপ্তানি করছি। বাংলাদেশ এখন সৌদি আরব, মালয়েশিয়া ও ভারতে ইন্টারনেট ব্যান্ডউডথ রপ্তানি করছে এবং ভুটানে ব্যান্ডউডথ রপ্তানির প্রক্রিয়া চলছে।

তিনি আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু ডিজিটাল বিপ্লবের বীজ বপন করে গেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৮ বছরে বঙ্গবন্ধুর বপন করা সেই বীজটিকে একটি মহিরূহে রূপান্তর করেছেন। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ অতীতের তিনটি শিল্প বিপ্লব মিস করে প্রযুক্তিতে ৩২৪ বছরের পশ্চাদপদতা অতিক্রম করে চতুর্থ শিল্প বিপ্লবে নেতৃত্বের যোগ্যতা অর্জন করেছে।

কৃতজ্ঞতায়: বাসস

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *