অন্যান্য মতামত সাম্প্রতিক সংবাদ

চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় বিভিন্ন দেশের সহযোগিতা দরকার: শিল্পমন্ত্রী

ক.বি.ডেস্ক: শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় বিশ্বের বিভিন্ন দেশের পারস্পরিক সহযোগিতা অপরিহার্য। বর্তমান বিশ্ব প্রযুক্তিগত রূপান্তরের মধ্য দিয়ে এগিয়ে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, বিগত কয়েক দশক ধরে প্রযুক্তি অসীম গতিতে বিকশিত হচ্ছে এবং বৈশ্বিক অর্থনীতিকে ব্যাপকভাবে প্রভাবিত করছে।

শিল্পমন্ত্রী গত বৃহস্পতিবার (১১ নভেম্বর) ইন্দোনেশিয়ার জাকার্তায় শিল্প উন্নয়নের ওপর ২য় আঞ্চলিক সম্মেলনের প্রথম দিনে বক্তৃতাকালে এসব কথা বলেন। জাতিসংঘ শিল্প উন্নয়ন সংস্থার (ইউএনআইডিও) সহযোগিতায় জাকার্তায় দু’দিনব্যাপি এ সম্মেলন শুরু হয়। জাতিসংঘ শিল্প উন্নয়ন সংস্থার (ইউনিডো)  প্রতিনিধিবৃন্দ, শ্রীলংকা ও ইন্দোনেশিয়াসহ কয়েকটি দেশের শিল্পমন্ত্রী এবং আসিয়ানের প্রতিনিধিরাসহ প্রায় ২৫টি দেশের সরকারী ও ব্যবসায়ী প্রতিনিধিরা এ সম্মেলনে অংশ গ্রহণ করেন।

নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের গুরুত্বপূর্ণ উপাদানগুলো অর্থাত কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবট, ইন্টারনেট অব থিংস, স্বনিয়ন্ত্রিত যানবাহন, ন্যানোপ্রযুক্তি, জৈবপ্রযুক্তি প্রভূতি আমাদের জন্য যেমন সুযোগ তৈরি করছে, তেমনি নতুন-নতুন চ্যালেঞ্জেরও উদ্ভব হচ্ছে। প্রযুক্তি-নির্ভর দেশগুলোর মধ্যে পারস্পরিক সহযোহিতা বৃদ্ধির মাধ্যমে এ চ্যালেঞ্জ মোকাবিলা করার ওপর গুরুত্ব আরোপ করেন তিনি।

তিনি আরও বলেন, চতুর্থ শিল্প বিপ্লব বৈশ্বিক আয় বৃদ্ধির পাশাপাশি বিশ্বব্যাপী মানুষের জীবন যাত্রার মান উন্নয়নে ভূমিকা রাখবে। এসকল বিষয় বিবেচনায় নিয়ে প্রযুক্তিগত সকল চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশ বিভিন্ন নীতি,আইন, বিধি ও কৌশলপত্র প্রণয়ন এবং এ সংক্রান্ত দক্ষতা বাড়াতে নানামুখী কার্যক্রমও গ্রহণ করেছে। বিভিন্ন দেশের সঙ্গে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির চেষ্টা চলছে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় চতুর্থ শিল্প বিপ্লবের সুযোগগুলো সঠিকভাবে কাজে লাগাতে হবে।

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন শ্রীলংকার শিল্পমন্ত্রী উইমল ভিরাওয়ানসার সঙ্গে দ্বি-পাক্ষিক বৈঠকে মিলিত হন। এ ছাড়া ইউনিডোর ব্যবস্থাপনা পরিচালক বার্নারডো ক্যালজাডিলা সার্মিন্টো দ্বি-পাক্ষিক বৈঠকে মিলিত হন।

কৃতজ্ঞতায়: ছবি ও তথ্যসুত্র- বাসস

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *