উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

বাংলাদেশ থেকে ব্যান্ডউইডথ এবং ডিজিটাল মাস্টার ট্রেইনার নিবে ভুটান

ক.বি.ডেস্ক: ইন্টারনেট ব্যান্ডউইডথ ও ‘বিল্ড ভুটান’ কর্মসূচি বাস্তবায়নে ভুটান বাংলাদেশ থেকে গ্রাফিকস ডিজাইন ও মাল্টিমিডিয়া বিষয়ক মাস্টার ট্রেইনার নিতে চায়। সম্প্রতি ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের সঙ্গে ভুটানের রাষ্ট্রদূত রিনচেন কুয়েনতসি বাংলাদেশ সচিবালয়ে মন্ত্রীর দপ্তরে সৌজন্য সাক্ষাতকালে রাষ্ট্রদূত তার দেশের সরকারের এ আগ্রহের কথা ব্যক্ত করেন।

সাক্ষাতকালে এক বৈঠকে, তারা দুই দেশের পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়াদি, বিশেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট বাংলাদেশ থেকে ইন্টারনেট ব্যান্ডউইডথ আমদানি করার বিষয়ে ভুটানের প্রধানমন্ত্রীর প্রস্তাবের পরিপ্রেক্ষিতে ব্যান্ডউইডথ নেয়ার ব্যাপারেও আলোচনা করেন। গত মার্চে ভুটানে প্রধানমন্ত্রী বাংলাদেশ সফরকালে এ উল্লিখিত প্রস্তাব ব্যক্ত করেন। বৈঠকে ব্যান্ডউডথের সুবিধাজনক রেট নিয়েও আলোকপাত হয়। ভুটান-ভারত-বাংলাদেশ যাতে সুবিধাজনক ট্রান্সমিশান রেট পায় সে বিষয়টিও আলোচনায় স্থান পায়।

এ সময়, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, মহান মুক্তিযুদ্ধে ভুটানের সহযোগিতা এবং স্বাধীন বাংলাদেশের প্রথম স্বীকৃতি প্রদানকারী দেশ হিসেবে ভুটানের আন্তরিক ভুমিকা কখনোই বাংলাদেশের মানুষ ভুলতে পারবে না। বাংলাদেশ ও ভুটানের ভু-প্রকৃতি, ইতিহাস, ঐতিহ্য এবং জীবন ধারা প্রায় এক ও অভিন্ন। ডিজিটাল প্রযুক্তি বিকাশে পৃথিবীর যে কয়টি দেশ এগিয়ে বাংলাদেশ তার মধ্যে অন্যতম। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টি সম্পন্ন ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি বিশ্বে অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছে বলেও মন্ত্রী উল্লেখ করেন।

মন্ত্রী মোস্তাফা জব্বার আরও বলেন, আমরা দেশের প্রতিটি ইউনিয়নে ডিজিটাল সংযোগ পৌঁছে দিয়েছি। ১৯৯৭ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মোবাইল ফোন সাধারণের নাগালে পৌঁছে দিতে যে যুগান্তকারি কর্মসূচি গ্রহণ করেছিলেন,তারই ধারাবাহিকতায় দেশে এখন ১৭ কোটি মোবাইল সীম ব্যবহৃত হচ্ছে। দেশীয় কারখানা থেকে শতকরা ৭০ ভাগ মোবাইল সেটের চাহিদা পূরণ করতে সক্ষম। আমরা ৫জি মোবাইল সেট উতপাদন ও রপ্তানি করছি।

বৈঠকে, ভূটানের রাষ্ট্রদূত বাংলাদশ ও ভুটানের মধ্যকার বিদ্যমান ঐতিহাসিক সম্পর্ককে আগামী দিনগুলোতে অনন্য এক উচ্চতায় উপনীত করতে তার প্রচেষ্টার কথা উল্লেখ করেন। তিনি বাংলাদেশের অব্যাহত অগ্রগতি বিশেষ করে ডিজিটাল প্রযুক্তি খাতের অগ্রগতির প্রশংসা করেন। রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ ভুটানের পরিক্ষিত বন্ধুই নয়, গুরুত্বপূর্ণ বাণিজ্যিক অংশিদারও বটে।

এই বৈঠকে, টেলিযোগাযোগ মন্ত্রী বিন্ড ভুটান কর্মসূচি বাস্তবায়নে সম্ভাব্য সব ধরনের প্রযুক্তিগত সহযোগিতা প্রদানের প্রতিশ্রুতি দেন। বিটিসিএলর ব্যবস্থাপনা পরিচালক ড. রফিকুল মতিন, সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক সাবাব বিন আহমেদ এ সময় উপস্থিত ছিলেন।

কৃতজ্ঞতায়: ছবি ও তথ্যসুত্র- বাসস

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *