প্রতিবেদন সাম্প্রতিক সংবাদ

যে কার‌ণে ফেসবুক ডাউন হ‌য়ে‌ছিল

ফেসবুকের ইতিহাসে এটিই কোনো বড় আউটেজ যা বিশ্বব্যাপী প্রায় ৬ ঘন্টা (বাংলা‌দেশ সময় সোমবার ৪ অক্টোবর রাত ৯:১৫‌ মিনিট থে‌কে মঙ্গলবার ৫ অক্টোবর মধ্যরাত ৩:৩০ পর্যন্ত) ফেসবুকসহ ফেসবু‌কের অঙ্গপ্রতিষ্ঠান হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রামের সেবার কার্যক্রম পুরোপুরি বন্ধ ছিল। ফেসবু‌ক ডাউন থাকার ঘটনা এর আগেও ঘ‌টে‌ছে ত‌বে সেটা বি‌শেষ কিছু লো‌কেশন কিংবা কিছু কিছু দে‌শের ক্ষে‌ত্রে। ত‌বে এবারই প্রথম এই ধর‌নের ঘটনা ঘট‌লো যেখা‌নে ফেসবু‌কের প্রধান কার্যালয়েরও সেবা কার্যক্রম বন্ধ ছিল। এমন‌কি ফেসবু‌কের কর্মীরা যারা অনলাইনে ওয়ার্ক‌প্লে‌সে কাজ ক‌রেন তারাও লগইন হ‌তে পা‌রেন‌নি। যাই হোক, এখন সবার প্রশ্ন ঘটনাটা আস‌লে কি ঘ‌টে‌ছিল? তাই নিয়ে লিখেছেন সালাউদ্দিন সেলিম…

ফেসবু‌কের সেবা কার্যক্রম বন্ধের মূল কারণ ছিল ফেসবু‌কের ডিএনএস (ডোমেইন নেম সি্স্টেম) DNS (Domain Name System) এর সমস্যা। সাধারণত এক‌টি কমপিউটার নেটওয়ার্ক সি‌স্টেম কাজ ক‌রে কতগু‌লো আইপি‌ (ইন্টার‌নেট প্রো‌টোকল) এর ওপর ভি‌ত্তি ক‌রে অর্থ্যাত এক‌টি কমপিউটার যখন অন্য এক‌টি ক‌মপিউটারের সঙ্গে যোগা‌যোগ স্থাপন ক‌রে তখন একে অপর‌কে চি‌নে থা‌কে আইপি ঠিকানার মাধ্যমে। একইভা‌বে আমরা যখন ইন্টার‌নে‌টে কোন ও‌য়েবসাইট কিংবা সার্ভা‌রে প্রবেশ ক‌রি তখন মূলত উক্ত সার্ভা‌রে প্রবেশ ক‌রি তার নির্ধা‌রিত আইপি ঠিকানার মাধ্যমে। প্রতিটা সার্ভা‌রের এক‌টি নি‌র্দিষ্ট ইন্টার‌নেট আইপি থা‌কে যেটা হয় ইউ‌নিক (‌মোবাইল নাম্বা‌রের ম‌তো, অন্য কারও সঙ্গে মিল‌বে না)।

যেমন ফেসবু‌কের অনেকগুলো আইপির ম‌ধ্যে এক‌টি হ‌লো- 63.69.176.13, কিন্তু একজন সাধারণ মানু‌ষের প‌ক্ষে এত আইপি ঠিকানা কখ‌নোই ম‌নে রাখা সম্ভব নয়, তাই এর সহজ সমাধা‌নে ব্যবহৃত হয় ডোমেইন নেম সি্স্টেম। যার কাজ হ‌চ্ছে আইপি ঠিকানাকে নাম এ কনভার্ট করা। উদাহরন হি‌সে‌বে আমরা যখন facebook.com  লি‌খি তখন এই ডিএনএস (DNS) প্রযু‌ক্তি প্রথ‌মে খুঁজে বের ক‌রে Facebook.com এর সার্ভা‌রের আইপি ঠিকানা, তারপর facebook.com  আর উক্ত সার্ভার আইপি ঠিকানার সঙ্গে সং‌যোগ স্থাপন ক‌রে আমা‌দেরকে সার্ভার পর্যন্ত পৌঁছে দেয়, ঠিক একইভা‌বে আমরা যখনই কোন ও‌য়েবসাইটে প্রবেশ ক‌রি প্রতি ক্ষে‌ত্রেই এই একই পদ্ধ‌তি ব্যবহৃত হয়। আমা‌দের‌কে কষ্ট ক‌রে আইপি মনে রাখ‌তে হয় না শুধু ও‌য়েবসাইটের ঠিকানাটা ম‌নে রাখ‌লেই হয়।

এখন প্রশ্ন থাক‌তে পা‌রে ফেসবু‌কের ডিএনএস সমস্যা হ‌লে হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামে কেন এর প্রভাব পড়‌বে?

এর উত্তর হ‌লো- ফেসবু‌ক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম এদের সবার ডেটাই থাকে একটি সার্ভার সিস্টেমে এবং ব্যাকইন্ডে ডাটা‌বেস কা‌নে‌ক্টি‌ভি‌টির ক্ষে‌ত্রে সবাই ফেসবু‌কের ডিএনএস সি‌স্টেম (facebook.com) ব্যবহার ক‌রে, তাই ফেসবু‌কের ডিএনএস সমস্যা হওয়া‌তে বা‌কি‌দেরও তাই হ‌য়ে‌ছে।

য‌দিও ফেসবুক প্রকৌশলি টিম থেকে এক‌টি ব্যাখ্যা দেয়া হ‌য়ে‌ছে যে, ‌নেটওয়ার্ক রাউটিং সি‌স্টে‌ম কন‌ফিগা‌রেশ‌নে তারা কিছু প‌রিবর্তন পে‌য়ে‌ছে যে কার‌ণে মূল সার্ভারের সঙ্গে যো‌গা‌যোগ বি‌চ্ছিন্ন হয়।

সব‌শে‌ষে বলা যায় নেটওয়ার্ক সি‌স্টে‌মে ত্রু‌টির কার‌ণে ঘটনা‌টি ঘট‌তে পা‌রে সেটা হ‌তে পা‌রে ডিএনএস ইস্যু অথবা রাউটার ইস্যু। ত‌বে যখন এই সমস্যা‌টি হয় তখন আমরা ফেসবু‌কের কিছু কিছু আইপিকে    ping ক‌রে পে‌লেও facebook.com  কে ping ক‌রে পা‌চ্ছিলাম না।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *