উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২১

ক.বি.ডেস্ক: বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) তত্ত্বাবধানে এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ও বেসিস স্টুডেন্টস ফোরামের সহায়তায় শুরু হয়েছে ‘‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২১’’। যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা নাসার উদ্যোগে আয়োজিত হচ্ছে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২১।

এ বছর নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ প্রথম বছরের তুলনায় অন্তত দশগুণ বড় পরিসরে অনুষ্ঠিত হচ্ছে। নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে এবার ৫০ লাখ শিক্ষার্থীকে সামাজিক যোগাযোগ মাধ্যমেযুক্ত করার পাশাপাশি এক লাখ শিক্ষার্থীকে অনলাইনে প্রতিযোগিতায় যুক্ত করেছে। বাংলাদেশ থেকে আট শতাধিক প্রকল্প এবার নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ প্রতিযোগিতায় জমা দেয়। প্রকল্পগুলোর যাচাই-বাছাই শেষে ১২৫টি প্রকল্প নির্বাচিত হয়েছে যারা ভার্চুয়ালি গত শুক্রবার (১ অক্টোবর) থেকে ৪৮ ঘণ্টা টানা হ্যাকাথনে অংশগ্রহণ করছেন। অর্ধশতাধিক মেন্টর অংশগ্রহণকারীদের ভার্চুয়ালি নির্দেশনা দিচ্ছেন।

এই প্রতিযোগিতার মূল লক্ষ্য প্রযুক্তিবিদ, শিক্ষাবিদ, বিজ্ঞানী, নকশাবিদ, চিত্রশিল্পী, উদ্যোক্তাসহ সবার অংশগ্রহণ নিশ্চিত করার মাধ্যমে পৃথিবীর বিভিন্ন বৈশ্বিক সমস্যা সমাধানে উদ্ভাবনী সমাধান খুঁজে বের করা। এবছর আন্তর্জাতিকভাবে বিশ্বের ২৫১টি শহরে একযোগে স্পেস অ্যাপস চ্যালেঞ্জ হ্যাকাথন অনুষ্ঠিত হচ্ছে। বেসিস বাংলাদেশের ৯টি শহরে (ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, রংপুর, বরিশাল, খুলনা, কুমিল্লা ও ময়মনসিংহে) ভার্চুয়ালি এই প্রতিযোগিতার আয়োজন করছে।

বেসিস নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২১ এর স্থানীয় প্রতিযোগিতার পুরস্কার ঘোষণা আগামী ৫ অক্টোবর বিকাল ৪টায় অনলাইনে অনুষ্ঠিত হবে। পুরস্কার প্রদান অনুষ্ঠান পরবর্তীতে অনুষ্ঠিত হবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *