অন্যান্য মতামত সাম্প্রতিক সংবাদ

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২১

ক.বি.ডেস্ক: বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) উদ্যোগে গত শনিবার (২১ আগস্ট) ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২১’ উপলক্ষে অনলাইনে ক্যাম্পাস এক্টিভেশন অনুষ্ঠানের আয়োজন করা হয়। বেসিসের তত্ত্বাবধানে এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ও বেসিস স্টুডেন্টস ফোরামের সহায়তায় শুরু হয়েছে এই প্রতিযোগিতা। যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা নাসার উদ্যোগে আয়োজিত হয় নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ।

এবছর নাসা আন্তর্জাতিকভাবে বিশ্বের ২৫১টি শহরে এ প্রকল্প বাস্তবায়ন করবে। বেসিস বাংলাদেশের ৯টি শহরে (ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, রংপুর, বরিশাল, খুলনা, কুমিল্লা ও ময়মনসিংহে) ভার্চুয়ালি এই প্রতিযোগিতার আয়োজন করছে। আগ্রহীগণ http://bsf.basis.org.bd/NASA-Registration-Form লিঙ্কের মাধ্যমে অংশগ্রহণ করতে পারবেন। ২ থেকে ৩ অক্টোবর ২০২১ বিশ্বব্যাপী এই প্রতিযোগিতা ভার্চুয়ালি ২৫১ টি শহরে অনুষ্ঠিত হবে।

অনুষ্ঠানে বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, করোনা ভাইরাস মহামারীর এই সময় আমাদের ছেলেমেয়েরা তাদের ক্যাম্পাস জীবনের অভাব অনুভব করছে। আমরা আশাবাদী তারা খুব দ্রুত তাদের স্বাভাবিক শিক্ষাজীবন ফিরে পাবে। এবারের নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ভার্চুয়াল প্লাটফর্মে সারা বিশ্বের সঙ্গে একই সঙ্গে একই সময় অনুষ্ঠিত হবে।বাংলাদেশ থেকে অংশগ্রহণকারীরা যে কোন জায়গা থেকে প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন। বাংলাদেশ থেকে আমাদের সৃজনশীল শিক্ষার্থীরা সফলতার সঙ্গে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ সমাধান করছে এবং উল্লেখযোগ্য স্থান দখল করে নিচ্ছে। আশাবাদী এবছরও আমাদের ছেলে-মেয়েরা পুরস্কার জিতে আন্তর্জাতিক অঙ্গনে আমাদের মুখ উজ্জ্বল করবে।

বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি ফারহানা এ রহমান বলেন, একটা প্রতিযোগিতা থেকে আমরা নতুন নতুন অনেক বিষয় শিখি; নতুন নতুন অনেক উদ্ভাবন বের হয়ে আসে। বিশেষ করে, আমাদের মেয়েদেরকে এই প্রতিযোগিতায় আরও বেশি করে অংশগ্রহণের জন্য আহ্বান জানাব। আমাদের দেশের মেয়েরা সব ক্ষেত্রে ভালো করছে। দেশীয় ও আন্তর্জাতিক বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে আমাদের মেয়েরা নিজেদের দক্ষ করে গড়ে তুলতে পারে। আশাবাদী, মহাকাশ গবেষণায়ও আমাদের মেয়েরা নেতৃত্ব দেবে।

ক্যাম্পাস এক্টিভেশন অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের প্রধান অধ্যাপক ড. জান্নাতুল ফেরদৌস, জাবির সিএসই বিভাগের অধ্যাপক ড. মোহাম্মাদ জাহিদুর রহমান, সিটি বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের প্রধান মো. সাফায়েত হোসেন, নবিপ্রবির সহকারী অধ্যাপক মো. ইফতেখারুল আলাম ইফাত,এআইইউবির সিএসই বিভাগের সহযোগী অধ্যাপক অভিজি ভৌমিক, বিইউবিটির সিএসই বিভাগের সহকারী অধ্যাপক এম এম ফাজলে রাব্বি, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের সিনিয়র লেকচারার আন্নাজিয়াত আলিম রাসেল এবং হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রভাষক মো.আবু মারজান উপস্থিত ছিলেন।

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ এর উপদেষ্টা মাহাদী-উজ-জামান ও আরিফুল হাসান অপু শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন নাসা স্পেস অ্যাপ্স চ্যালেঞ্জ ২০২১ এর কমিউনিকেশন লিড মুন মন্ডল রাজীব।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *