প্রতিবেদন সাম্প্রতিক সংবাদ

বজ্রপাত থেকে বাঁচুক বৈদ্যুতিক যন্ত্রপাতি

ঝড়ের দিনে, বিশেষ করে বজ্রপাতের সময় বৈদ্যুতিক যন্ত্রপাতির ক্ষতি হওয়ার আশঙ্কা বেশি। এ সময় কীভাবে ঘরের যন্ত্রপাতির সুরক্ষা নিশ্চিত করবেন, পরামর্শ দিয়েছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ইলেকট্রনিকস অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মোহাম্মদ কামরুল হাসান

ফ্রিজ: অনেক সময় দেখা যায় বাড়ির বিদ্যুত্ ওঠানামা করে, বিশেষ করে ঝড়-বাদলের দিনে এই প্রবণতা অনেক বেড়ে যায়। এতে ফ্রিজের ক্ষতি হতে পারে। স্ট্যাবিলাইজার ব্যবহারের মাধ্যমে এই সমস্যা থেকে সহজেই মুক্তি পাওয়া সম্ভব। ভোল্টেজের ওঠানামা নিয়ন্ত্রণ করে স্ট্যাবিলাইজার ফ্রিজকে সুরক্ষা দেয়। স্ট্যাবিলাইজার না থাকলে ঝড়ের আভাস পাওয়ামাত্র ফ্রিজের ক্যাবল খুলে রাখুন। ঝড় থেমে গেলে আবার ক্যাবল লাগিয়ে ফ্রিজ চালু করে দিন।

কমপিউটার ও ল্যাপটপ: ফ্রিজের মতোই কমপিউটারের নিরাপত্তায় স্ট্যাবিলাইজার ব্যবহার করা ভালো। এ ছাড়া বজ্রপাতের আভাস পেলে কমপিউটারের সুইচ বন্ধ করে দিন। অনাকাঙ্ক্ষিত ক্ষতি এড়াতে বাইরে যাওয়ার আগে কমপিউটারের সুইচ বন্ধ করতে ভুলবেন না। এমনিতে ঝড়ের সময় ল্যাপটপ ব্যবহারে ক্ষতির আশঙ্কা তেমন নেই। তবে খেয়াল রাখতে হবে ঝড়ের সময় ল্যাপটপের সঙ্গে যেন চার্জারের সংযোগ না থাকে। তাহলে বজ্রপাতে ক্ষয়ক্ষতির ঝুঁকি এড়ানো যাবে।

রাউটার: বজ্রপাতের কারণে সবচেয়ে বেশি ক্ষতি হয় রাউটার ডিভাইস। বজ্রপাতের আভাস পেলে শুধু রাউটারের লাইন বন্ধ করলেই চলবে না, রাউটার থেকে ইন্টারনেট সংযোগের ল্যান ক্যাবলটিও খুলে রাখতে হবে। যদি ইন্টারনেট সংযোগে অপটিক্যাল ফাইবার ক্যাবল ব্যবহার করা হয়, তাহলে বজ্রপাতের ক্ষতির আশঙ্কা কম থাকে। কেননা এসব ক্যাবলে ধাতব তারের ব্যবহার থাকে না।

টেলিভিশন: বজ্রপাতের কারণে প্রতিবছর অনেক টেলিভিশন নষ্ট হয়। টেলিভিশনের সঙ্গে ডিশ লাইন সংযুক্ত থাকে। ফলে কোনো এলাকায় বজ্রপাত হলে ডিশ লাইনের মাধ্যমে সহজেই টিভির ক্ষতি হতে পারে। অনেকেই কমপিউটারে টিভি কার্ড ব্যবহার করেন। এতে বজ্রপাতের সময় ডিশ লাইন সংযোগ থাকায় কমপিউটারেরও ক্ষতি হতে পারে। এ ক্ষেত্রে বজ্রপাত শুরুর আগেই ডিশের সংযোগটি খুলে রাখুন।

মোবাইল ফোন চার্জে সতর্কতা: ঝড়ের সময় মোবাইল ফোন চার্জ দেওয়া থেকে বিরত থাকুন। কারণ, বজ্রপাতের সময় মোবাইল চার্জে থাকলে দুর্ঘটনা ঘটার আশঙ্কা থাকে। ঝড়-বাদলের আগে কিংবা পরে মোবাইলে চার্জ দিয়ে রাখার চেষ্টা করুন।

আর্থিং নিশ্চিত করা: বজ্রপাতে ঘরবাড়ি ও বৈদ্যুতিক যন্ত্রাংশ রক্ষা করতে অবশ্যই বাড়িতে আর্থিং নিশ্চিত করতে হবে। বাড়িতে বৈদ্যুতিক সংযোগ নেওয়ার সময় একটা মেইন লাইন থাকে এবং একটি নিউট্রাল লাইন থাকে। এই নিউট্রাল লাইনটা রড বা তার দিয়ে মাটিতে পুঁতে দেওয়া হয়, যাকে বলে আর্থিং। এটি বজ্রপাতের পর বজ্রপাতের হাই ভোল্টেজকে নিরাপদে মাটিতে নিয়ে যেতে ব্যবহূত হয়। এতে বহু মূল্যবান যন্ত্রাংশ নষ্ট হয়ে যাওয়ার হাত থেকে বেঁচে যায়।

সেফটি বাল্বযুক্ত মাল্টিপ্লাগ ব্যবহার: সেফটি বাল্বযুক্ত ভালো মানের মাল্টিপ্লাগ ব্যবহার করুন। ফলে হাই ভোল্টেজ বা বজ্রপাতের সময় মাল্টিপ্লাগের এই সেফটি বাল্ব পুড়ে গিয়ে বিদ্যুত্ সংযোগ বন্ধ হয়ে যায়। এতে বজ্রপাতে বৈদ্যুতিক যন্ত্রাংশ রক্ষা পায়। এখন বাজারে সেফটি বাল্বযুক্ত নানা ব্র্যান্ডের মাল্টিপ্লাগ কিনতে পাওয়া যায়।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *