উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

১২-১৫ ডিসেম্বর ‘আইসিটি ক্রিকেট টুর্নামেন্ট ২০২০’

দেশের আইসিটিখাতের প্রধান বাণিজ্যিক জাতীয় সংগঠন বাংলাদেশ কমপিউটার সমিতির (বিসিএস) উদ্যোগে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘আইসিটি ক্রিকেট টুর্নামেন্ট ২০২০’। ঢাকার শ্যামলী ক্লাব মাঠে চার দিনব্যাপী (১২-১৫ ডিসেম্বর) অনুষ্ঠিত হবে ১৬টি দল নিয়ে জমজমাট আয়োজন। ১৬ ওভারের সীমিত এই টুর্নামেন্টে অংশগ্রহনে আাগ্রহী প্রতিষ্ঠান বা সংগঠনকে আগামী ৩ ডিসেম্বরের মধ্যে দল অন্তর্ভুক্তি করতে হবে। আইসিটি ক্রিকেট টুর্নামেন্ট ২০২০ এর আহবায়ক হলেন বিসিএসের পরিচালক ও স্টার টেক অ্যান্ড ইঞ্জিনিয়ারিংরের চেয়ারম্যান রাশেদ আলী ভুঁইয়া এবং যুগ্ম আহবায়ক হলেন ন্যানোটেক বিডির কর্ণধার মো. আক্তারুজ্জামান টিটো।

চ্যাম্পিয়ন দল ১ লাখ টাকা এবং চ‍্যাম্পিয়ন ট্রফি; রানার আপ দল ৫০ হাজার টাকা এবং রানার আপ ট্রফি; প্রতি খেলায় ম্যান অব দ্য ম্যাচ ১ হাজার টাকা; ম্যান অব দ্য ফাইনাল ৫ হাজার টাকা ও ম্যান অব দ্য টুর্নামেন্ট ৫ হাজার টাকা।

টুর্নামেন্ট কমিটির আহবায়ক রাশেদ আলী ভূঁইয়া বলেন, আগে আসলে আগে পাবেন দল অন্তর্ভুক্তির জন্য। যেহেতু ১৬টি দল নিয়ে অনুষ্ঠিত হচ্ছে এই আয়োজন। বিসিএসের সদস্য প্রতিষ্ঠান এবং আইসিটিখাতের সঙ্গে সংশ্লিষ্ট সংগঠন (যেমন: বেসিস, আইএসপিএবি, বাক্কো, টিএমজিবি) বা প্রতিষ্ঠান এই টুর্নামেন্টে অংশ্রগহন করতে পারবেন। টুর্নামেন্টের খেলা, ধারাভাষ্য, স্কোর, ও সকল অুনষ্ঠান মানসম্পন্নভাবে আয়োজনের পরিকল্পনা গ্রহন করা হয়েছে। প্রতিটি ম্যাচ সরাসরি সম্প্রচারের জন্য ব্যবহার করা হবে উচ্চ প্রযুক্তি সম্পন্ন ব্রডকাস্টিং সিস্টেম। স্পন্সর প্রতিষ্ঠানদের জন্য নির্ধারিত পণ্যের বিশেষ প্রচারের ব্যবস্থা করা হবে। জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠার স্বপ্নচারিদের নিয়ে চার দিনব্যাপী (১২-১৫ ডিসেম্বর) এ আয়োজনে আইসিসির নিয়মাবলীকে অনুসরণ করা হবে। সামগ্রীকভাবে এ আয়োজনটি হবে আইসিটির সঙ্গে সংশ্লিষ্টদের এক মিলনমেলা।

আইসিটি ক্রিকেট টুর্নামেন্ট ২০২০ এর জমজমাট আয়োজেন যা থাকছে: চ্যাম্পিয়ন দল পাবে ১ লাখ টাকা এবং চ‍্যাম্পিয়ন ট্রফি। রানার আপ দল পাবে ৫০ হাজার টাকা। প্রতি খেলায় ম্যান অব দ্য ম্যাচ পাবে ১ হাজার টাকা। ম্যান অব দ্য ফাইনাল পাবে ৫ হাজার টাকা। ম্যান অব দ্য টুর্নামেন্ট পাবে ৫ হাজার টাকা।

টুর্নামেন্ট কমিটির যুগ্ম আহবায়ক মো. আক্তারুজ্জামান টিটো জানান, বিসিএসের সদস্য প্রতিষ্ঠান এবং আইসিটিখাতের সঙ্গে সংশ্লিষ্ট সংগঠন বা প্রতিষ্ঠান এই টুর্নামেন্টে অংশ্রগহন করতে অন্তর্ভুক্তি ফি ১৫ হাজার টাকা। অংশ্রগহনকারী প্রতি দলকে টুর্নামেন্ট কমিটি থেকে জার্সি দেয়া হবে। টুর্নামেন্ট কমিটি থেকে সরবরাহকৃত জার্সি পরিধান করেই মাঠে খেলতে হবে। এই টুর্নামেন্টে অংশগ্রহনকারী প্রতিটি দল বাইরের থেকে খেলোয়াড় নিতে পারবেন। প্রতিটি দলে ৩ জন অতিরিক্ত খেলোয়াড়সহ ১২ জন খেলোয়াড় থাকবে। উল্ল্যখ্য, প্রতিটি দলে অবশ্যই প্রতিষ্ঠানের কর্নধার বা তার প্রতিষ্ঠানের ১ জন মাঠের খেলায় অংশগ্রহন করতে হবে। প্রতিটি খেলা ১৬ ওভারে অুনষ্ঠিত হবে। টুর্নামেন্টে টেপ টেনিস বল ব্যবহার করা হবে। টুর্নামেন্টি  সম্পূর্ণভাবে আইসসিসির নিয়মাবলী অনুসরণ করা হবে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এর আম্পায়ার দ্বারা খেলা পরিচালিত করা হবে। টুর্নামেন্টি সামাজিক যোগাযোগ মাধ্যমে সরাসরি সম্প্রচার করা হবে।      

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *