উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

পিপিপি ক্যাটাগরিতে আন্তর্জাতিক সম্মাননা পেল ‘আইডিয়া প্রকল্প’

উইটসা গ্লোবাল আইসিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ডস্ এর পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) ক্যাটাগরিতে আন্তর্জাতিক সম্মাননা পেল তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আইডিয়া প্রকল্প। এবারে বিশ্বের ৪টি মহাদেশ থেকে মোট ১০ টি ক্যাটাগরিতে ১২ টি প্রাইভেট ও পাবলিক প্রতিষ্ঠানকে এই অ্যাওয়ার্ডের জন্য নির্বাচন করা হয় যেখানে প্রতিটি ক্যাটাগরিতে উইনারসহ ১০ টি রানার-আপ ও ২১টি মেরিট অ্যাওয়ার্ডস্ স্বীকৃতি দেওয়া হয়।

এর মধ্যে বাংলাদেশ ৪ টি বিভাগে রানারআপ ও ২ টি বিভাগে মেরিট পুরস্কার পেয়েছে। গত ১৯ নভেম্বর রোড টু ডব্লিউসিআইটি মালয়েশিয়া থেকে সরাসরি সম্প্রচারের মাধ্যমে ডব্লিউআইটিএসএ তথ্য প্রযুক্তির নোবেল খ্যাত ডব্লিউআইটিএসএ গ্লোবাল এক্সিলেন্স আইসিটি অ্যাওয়ার্ডস এ স্বীকৃতি প্রদান করে। ওয়ার্ল্ড আইটি সার্ভিসেস অ্যালায়েন্স (উইটসা) প্রতিবছর এই পুরস্কারের আয়োজন করে থাকে। তথ্যপ্রযুক্তি খাতে একে সম্মাজনক পুরস্কার হিসেবে বিবেচনা করা হয়।

আইডিয়া প্রকল্পে এ পর্যন্ত ১৫৮ টি স্টার্টআপকে প্রি-সীড গ্র্যান্ট প্রদান করা হয়েছে। যাত্রার শুরু থেকে প্রকল্পটি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান এবং আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানকে সঙ্গে নিয়ে পাবলিক প্রাইভেট পার্টনারশিপের মাধ্যমে গ্রহণ করেছে নানা উদ্যোগ। প্রকল্পের উদ্যোগে ইতোমধ্যে ৮০টি প্রশিক্ষণসহ বুট ক্যাম্প, সেমিনার, ওয়ার্কশপ আয়োজন করা হয় যেখানে ৬৬৫৫ জন অংশগ্রহণকারী অংশগ্রহণ করেন। তরুণদের উতসাহিত করতে প্রকল্প থেকে স্টুডেন্ট টু স্টার্টআপ (চ্যাপটার ১ এবং ২), ভারতের টেক মাহিন্দ্রা লিমিটেডের সঙ্গে ন্যাশনাল হ্যাকাথন অন ফ্রন্টিয়ার টেকনোলজিস, দক্ষিণ কোরিয়ার সঙ্গে আইডিয়াথন, স্টার্টআপ ওয়ার্ল্ড কাপ, প্রযুক্তি বিষয়ক বিভিন্ন প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি ইন্টারঅপারেবল ডিজিটাল ট্রানজেকশন প্ল্যাটফর্ম (আইডিটিপি) বাস্তবায়নের কার্যক্রম গ্রহণসহ নানা উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

ইতোমধ্যে সীড/গ্রোথ/গাইডেড স্টার্টআপ কোম্পানিসমূহে সরকারের পক্ষ্যে বিনিয়োগের লক্ষ্যে “স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড” শীর্ষক একটি সম্পূর্ণ সরকার মালিকানাধীন একটি পাবলিক লিমিটেড কোম্পানি গঠন করা হয়েছে। এ ছাড়া, মুজিববর্ষে বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ) এর আওতায় দেশীয় স্টার্টআপদের পাশাপাশি বিদেশী তথ্য-প্রযুক্তিভিত্তিক ইনোভেটিভ পন্য ও সেবা সমৃদ্ধ স্টার্টআপদের নির্বাচন করে ১০০টি স্টার্টআপকে গ্র্যান্ট প্রদান করা হবে যেখানে এ উদ্যোগের বাছাইপর্বের অংশ হিসেবে একটি বিশ্ববিদ্যালয় অ্যাক্টিভেশন প্রোগ্রাম, একটি রিয়েলিটি শো এবং সর্বশেষ একটি আন্তর্জাতিক রোড শো আয়োজন করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

উল্লেখ্য, গতবছর ২০১৯ সালে কাজের স্বীকৃতিস্বরূপ এই প্রকল্প তথ্যপ্রযুক্তিতে এশিয়ার অন্যতম বৃহতত্তম সংগঠন “এশিয়ান-ওশেনিয়ান কম্পিউটিং ইন্ডাস্ট্রি অর্গানাইজেশন (অ্যাসোসিও)” আইসিটি এডুকেশন ক্যাটাগরিতে আন্তর্জাতিক অ্যাওয়ার্ড অর্জন করে।

বিশ্বের তথ্যপ্রযুক্তি শিল্পের শীর্ষস্থানীয় স্বীকৃত অন্যতম একটি আন্তর্জাতিক সংস্থা হল ডব্লিউআইটিএসএ বা উইটসা যেখানে সারা বিশ্বের ৮০টির বেশি দেশ এর সদস্য। মালয়েশিয়ায় গত ১৮ নভেম্বর (বুধবার) থেকে শুরু হয় তিন দিনের এই ওয়ার্ল্ড কংগ্রেস অব ইনফরমেশন টেকনোলজি (ডব্লিউসিআিইটি) সম্মেলন। সম্মেলনের দ্বিতীয় দিন পুরস্কার ঘোষণা করা হয় এবং সম্মেলনের ৩য় দিন ২০ নভেম্বর (শুক্রবার) সমাপনী অনুষ্ঠান আয়োজিত হয়।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *